০৮ এপ্রিল ২০২০

ট্রাম্পের নাকে যমুনার দুর্গন্ধ না যেতে ছাড়া হল ৫০০ কিউসেক পানি

আগামী ২৪ তারিখ দু-দিনের সফরে ভারতে আসছেন ট্রাম্প। দিল্লি ছাড়াও আগ্রা ও অহমদাবাদে যাওয়ার কথা আছে তার। আগ্রায় যমুনা নদীর দুর্গন্ধ মার্কিন প্রেসিডেন্টের কাছ থেকে লুকাতে ৫০০ কিউসেক পানি সেখানে ছাড়া হল।

৫০০ কিউসেক পানিতে ভয়াবহ দূষণে বিপর্যস্ত যমুনা নদীর হাল কিছুটা হলেও কমতে পারে। বুলন্দশহরের গঙ্গানাহার থেকে এই ৫০০ কিউসেক পানি যমুনায় ছাড়া হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফরের আগে যমুনায় দূষণের মাত্রা কিছুটা হলেও কমাতে এই পদক্ষেপ করা হয়েছে।

২০ তারিখ এই পানি মথুরায় পৌঁছবে এবং ২১-এর বিকেলে আগ্রা পৌঁছে যাবে। এমনটাই জানিয়েছেন উত্তরপ্রদেশে সেচ দফতরের প্রধান ইঞ্জিনিয়ার ধর্মেন্দর সিং ফোগট।

এই অতিরিক্ত পানির ফলে যমুনায় অক্সিজেনের মাত্রা কিছুটা বাড়বে এবং দুর্গন্ধ কমবে বলে আশা করা হচ্ছে। তবে এতে যমুনার পানি পানযোগ্য মোটেও হবে না বলে সাবধান করেছেন উত্তরপ্রদেশ দূষণ নিয়ন্ত্রণ পর্যদের ইঞ্জিনিয়ার অরবিন্দ কুমার।


আরো সংবাদ

দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২৭৯১৩)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৭৬৭৩)গাদ্দাফিকে উৎখাতকারী জিবরিলের করোনায় মৃত্যু (১৫৭৯০)রমজান মাসে অফিসের সময়সূচি নির্ধারণ (১৪৩১৪)উকুন মারার ওষুধে ৪৮ ঘণ্টায় খতম করোনা (১৩৯১৯)করোনায় মৃতদের জানাজা-দাফনে প্রস্তুত এক ঝাঁক আলেম (১২৯১৩)এবার করোনায় আক্রান্ত বাঘ (১০৬৬১)৩ ঘণ্টার রাস্তা পাড়ি দিয়েছেন ২ দিন, খরচ হয়েছে ৪ হাজার টাকা! (১০৫১৮)'মেয়েকে কোলেও নিতে পারছি না!' দূর থেকে ভেজা চোখে তাকিয়ে পুলিশ অফিসার (১০০৭২)করোনার চিকিৎসায় তুরস্কের অভূতপূর্ব পদক্ষেপ, পাল্টে যাচ্ছে চিকিৎসা পদ্ধতি (৯৭০৭)