০২ এপ্রিল ২০২০

কেজরিওয়ালের শপথে সেই ‘বেবি মাফলারম্যান’

কেজরিওয়ালের শপথে উপস্থিত ছিল সেই ‘বেবি মাফলারম্যান’। - ছবি : সংগৃহীত

আম আদমি পার্টি (এএপি)’র আহ্বায়ক অরবিন্দ কেজরিওয়াল টানা তৃতীয় মেয়াদের জন্য দিল্লীর মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। ভারতের কেন্দ্রীয় রাজধানীর প্রাণকেন্দ্রে অবস্থিত রামলীলা ময়দানে এ সময় হাজার হাজার উৎফুল্ল জনতা আনন্দ প্রকাশ করে। তার সে শপথ অনুষ্ঠানে অংশ নিয়েছিল সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া সেই ‘বেবি মাফলারম্যান’। কেউ কেউ তাকে সম্বোধন করেছেন ‘খুদে কেজরিওয়াল’ হিসেবে।

‘বেবি মাফলারম্যান’ নামেই বেশি পরিচিতি পেয়েছে শিশুটি। তার আসল নাম আভ্যান তোমার। কেজরিওয়ালের সাজে সামাজিক যোগাযোগ মাধ্যমের আলোড়ন তোলে শিশুটি। কেজরিওয়ালের শপথ অনুষ্ঠানেও একই সাজে যোগ দেয় সে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, অরবিন্দ কেজরিওয়াল আজ রোববার দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন রাম লীলা ময়দানে। সেই অনুষ্ঠানেই আমন্ত্রণ জানানো হয়েছিল আভ্যান তোমারকে। কেজরিওয়ালের মতো সেজেগুজে এই অনুষ্ঠানে অংশ নেয় শিশুটি। তার চোখে ছিল চশমা, গলায় মাফলার এবং মাথায় ছিল এএপির টুপি। ছিল সাজানো গোঁফও। রাম লীলা ময়দানে আম আদমি পার্টির কয়েকজন বিধায়ক তার সাথে করমর্দন করেন এবং ছবি তোলেন। শুধু আভ্যান নয়, আরো কয়েকটি শিশু এদিন অরবিন্দ কেজরিওয়ালের সাজে হাজির হয়েছিল রাম লীলা ময়দানে।

এর আগে সামাজিক যোগাযোগমাধ্যমে মন জিতে নেয় খুদে কেজরিওয়াল। আম আদমি পার্টির (এএপি) সদর দফতরে দেখা মিলেছিল ‘বেবি কেজরিওয়ালের’। টুইটারে এএপির সদস্যরা তাকে মাফলারম্যান আখ্যা দিয়েছিলেন।

কয়েকস্তর বিশিষ্ট নিরাপত্তা বলয়ে আয়োজিত এই অনুষ্ঠানে এএপি প্রধানের পাশে তার মন্ত্রিপরিষদের সদস্য মনিষ সিসোদিয়া, গোপাল রায়, সত্যেন্দ্র জেইন, কৈলাশ গাহলোট, ইমরান হুসেন ও রাজেন্দ্র পাল গৌতমও শপথ নেন।

শিক্ষক, বাস চালক, স্ট্যানিটেশন কর্মী, মেট্রো পাইলটস এবং দমকল কর্মীদের পরিবারের সদস্যসহ ৫০ ‘দিল্লী কে নির্মাতা’ বা ‘দিল্লীর কারিগর’ও এই শপথ গ্রহণ অনুষ্ঠানের মঞ্চে কেজরিওয়ালের সাথে ছিলেন।

অনুষ্ঠানে দিল্লীর বিজেপি’র এমপি ও এমএলএ-দের সাথে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও আমন্ত্রণ জানানো হয়। গণমাধ্যমের খবরে বলা হয়েছে, দিল্লীভিত্তিক অনুষ্ঠান হওয়ায় অন্য কোনো রাজ্যের মুখ্যমন্ত্রী অথবা রাজনীতিবিদকে আমন্ত্রণ জানানো হয়নি।

শপথ গ্রহণের পর মুখ্যমন্ত্রী কেজরিওয়াল উপস্থিত সমর্থকদের উদ্দেশে সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, তিনি ভারতের জাতীয় রাজধানীর ২ কোটি মানুষের প্রতি এই বিজয় উৎসর্গ করেছেন। আগামী ৫ বছরে তার সরকার কি করতে যাচ্ছে সেই এজেন্ডা তুলে ধরেন।

তিনি আরো বলেন, ‘আজ আপনাদের ছেলে তৃতীয়বারের মতো মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছে। এটা আমার বিজয় নয়, এটা দিল্লীর প্রতিটি মা, বোন, শিক্ষার্থী ও প্রতিটি পরিবারের বিজয়।’

৫১ বছর বয়সী মুখ্যমন্ত্রী খুব ভালো নির্বাচনী প্রচারণা ও নির্বাচনপূর্ববর্তী চাপ নিয়েও কথা বলেন।

তিনি বলেন, ‘অনেকে এএপিকে ভোট দিয়েছেন, কেউ কেউ বিজেপিকে, অনেকে আবার কংগ্রেসকে ও অন্যরা অন্যান্য দলগুলোকে। কিন্তু শপথ গ্রহণ করার পর থেকে আমি সবার মুখ্যমন্ত্রী।’

তিনি তার রাজ্যের উন্নয়ন এজেন্ডাগুলো বাস্তবায়নের জন্য কেন্দ্রীয় সরকারের সমর্থন চেয়েছেন।

৮ ফেব্রুয়ারির এই নির্বাচনে কেজরিওয়ালের এএপি দিল্লী বিধানসভার ৭০টি আসনের মধ্যে ৬২টিতে জয়লাভ করেছে। ভারতীয় জনতা পার্টি বিজেপি বাকি আটটি আসনে জয়লাভ করে। কংগ্রেস একটি আসনেও জয়লাভ করতে পারেনি।

২০১৫ সালে দিল্লী বিধানসভা নির্বাচনে কেজরিওয়ালের আম আদমি পার্টি (এএপি) ৭০টি আসনের মধ্যে ৬৭টি আসনে বিজয়ী হয়েছিল। অবশিষ্ট তিনটি আসনে বিজেপি ও কংগ্রেসের মনোনীত প্রার্থীরা জয়ী হয়েছিলেন।

সূত্র : এনডিটিভি, বাসস


আরো সংবাদ

সব দরজা খুলে দিলো বাংলাদেশ ব্যাংক (১৯২১৭)এশিয়ায় করোনা কত দিন থাকবে? জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (১৮৯৮১)যেভাবে রেবিয়ে আসছে আরো ভয়ঙ্কর অনেক প্রাণঘাতী ভাইরাস (১৫৫০০)‘একটা পয়সাও হাতে নেই, চারদিন ধরে শুধু পানি খেয়ে বেঁচে আছি’ (১৩২৩৫)আবেগে কেঁদে ফেললেন আবুধাবির ক্রাউন প্রিন্স (১১৭৫৯)করোনাভাইরাস : ভারতে মাওলানা সাদ ও তাবলিগ জামাত কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা (৯৭৬৯)মার্কিন বিমানবাহী জাহাজের ৫০০০ নৌ সেনা মারা পড়বে! (৮৯৪০)করোনার বিপক্ষে জিতবে বাংলাদেশ (৮৫৬৯)মুসলিমদেরকে দোষারোপের জন্য দিল্লির মসজিদকে ব্যবহার করা হচ্ছে : ক্রুদ্ধ ওমর আবদুল্লাহ (৬৯১৬)এশিয়ায় করোনা কত দিন থাকবে? জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (৬৭৭৪)