০৭ এপ্রিল ২০২০

শপথ নিলেন কেজরিওয়াল, দিল্লিবাসীর উচ্ছ্বাস

ভারতের রাজধানী দিল্লির রামলীলা ময়দানে আজ রোববার তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন অরবিন্দ কেজরিওয়াল। আগামী পাঁচ বছরের জন্য দিল্লির সুশাসনের দায়িত্বভার কাঁধে তুলে নিলেন তিনি।

এদিনই শপথ নেন তার মন্ত্রিসভার বাকি সদস্যরা। ক্যাবিনেট মন্ত্রী হিসাবে শপথ নেন, মণীশ সিসোদিয়া, গোপাল রাই, কৈলাশ গেহলট ও ইমরান হুসেন।

শপথের মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী কেজরিওয়াল বলেন, ‘গত পাঁচ বছর দল দেখে নয়, সবার জন্য উন্নয়নের কাজ করেছি। রাজনীতিকে বড় করে দেখিনি। আগামী পাঁচবছরও সবাই একযোগে দিল্লির উন্নয়নের কাজ করব। এখন থেকে ২ কোটি দিল্লিবাসী আমার পরিবারের সদস্য। তাই সমস্যা হলে আমাকে বলতে দ্বিধা করবেন না।’

কেন্দ্রের সঙ্গে কাজ করেই দিল্লির উন্নয়ন করতে চান মুখ্যমন্ত্রী কেজরি। তিনি বলেন, ‘পারস্পরিক সহায়তার ভিত্তিতেই কেন্দ্রের সঙ্গে হাত মিলিয়ে এই শহরের উন্নয়ন করতে চাই।’ তার ঘোষণা, ‘প্রচারে আমার সম্পর্কে অনেক বাজে কথা বলেছিলেন বিরোধী নেতারা। আমি তাদের সবাইকে ক্ষমা করে দিয়েছি।’ দিল্লিবাসী ভারতের বুকে নির্বাচনের অন্য নজির স্থাপন করেছেন বলে দাবি করেন কেজরিওয়াল।

শপথ অনুষ্ঠান উপলক্ষে এদিন সকলা থেকেই দিল্লিবাসীর উচ্ছ্বাস নজরে পড়ে। জয়ের পরই কেজরিওয়াল জানিয়েছিলেন ‘এই জয় দিল্লিবাসীর’। শপথেও দিল্লির বাসিন্দাদের যোগদানের জন্য আবেদন জানায় আপ নেতৃত্ব। রাজধানীর বিভিন্ন জায়গায় পোস্টার দিয়ে মানুষের কাছে সেই বার্তা পৌঁছে দেওয়া হয়। ১২টি এলইডি জায়ান্ট স্ক্রিনেও ধরা পড়ে শপথ অনুষ্ঠান।

সকলা থেকেই ভিড়ে ঠাসা রামলীলা ময়দান। শপথ অনুষ্ঠানকে ‘দিল্লিকেন্দ্রিক’ রাখতে চেয়েছেন কেজরি অ্যান্ড কোম্পানি। ব্যস্ততার জন্য আসেননি প্রধানমন্ত্রী মোদী। তবে, আমন্ত্রণ জানানো হয়নি অন্য কোনও রাজ্যের মুখ্যমন্ত্রীদের। তালিকায় ছিল না অন্য কোনো দলের বড় নেতার নামও। ফলে কেজরির শপথ মঞ্চ বিজেপি বিরোধী দলগুলোর শক্তি প্রদর্শনের ক্ষেত্র হতে পারেনি।

আম আদমি দলের নেতার শপথে এসেছিলেন দিল্লির ‘আম’ মানুষজন। শনিবারই মণীশ সিসোদিয়া জানিয়েছিলেন সরকার চালাতে গত পাঁচ বছর বিভিন্নভাবে সহায় করেছেন এমন ৫০ জন রোববারের শপথে থাকবেন। সেই মতো ছিলেন, দিল্লি সরকার পরিচালিত স্কুলের শিক্ষক, অলিম্পিয়াড জয়ী শিক্ষার্থীরা, মহল্লা চিকিৎসক, বাইক অ্যাম্বুল্যান্সের চালক, দমকল কর্মী, পূর্ত দফতরের ইঞ্জিনিয়াররা। এছাড়াও ছিলেন বাস-অটো চালক, মেট্রো চালকরা। ইন্ডিয়ান এক্সপ্রেস।


আরো সংবাদ

তিন দিন ধরে খাদ্যগুদাম কর্মকর্তা অফিসে নেই, চাল পাচ্ছে না দরিদ্ররা কবর জিয়ারত থেকে বিরত থাকার অনুরোধ ডিএনসিসির লকডাউনের মধ্যে সমুদ্র সৈকতে যাওয়ায় নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীকে বহিষ্কার সাবেক নৌ কর্মকর্তা করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন যুক্তরাষ্ট্রে সিরাজদিখানে ১৫ শতাধিক পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করোনা সংক্রমণে চলতি মাস খুবই ঝুঁকিপূর্ণ : স্বাস্থ্যমন্ত্রী রোজার ঈদের ছুটি পর্যন্ত বন্ধ হচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠান সাঈদীর মুক্তি চেয়ে লোহাগাড়ার ১০১ আলেমের বিবৃতি আওয়ামী লীগ নেতা আনছেন হাজার হাজার অনুমোদনহীন টেস্ট কিট কৃষি উৎপাদন ও বিপণন অব্যাহত রাখতে কাজ করছে কৃষি মন্ত্রণালয় নাটোরে অগ্নিকাণ্ডে ৪ বাড়ি পুড়ে ছাই

সকল

দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২৭৯১৩)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৭৬৭৩)গাদ্দাফিকে উৎখাতকারী জিবরিলের করোনায় মৃত্যু (১৫৭৯০)রমজান মাসে অফিসের সময়সূচি নির্ধারণ (১৪৩১৪)উকুন মারার ওষুধে ৪৮ ঘণ্টায় খতম করোনা (১৩৯১৮)করোনায় মৃতদের জানাজা-দাফনে প্রস্তুত এক ঝাঁক আলেম (১২৯১২)এবার করোনায় আক্রান্ত বাঘ (১০৬৬১)৩ ঘণ্টার রাস্তা পাড়ি দিয়েছেন ২ দিন, খরচ হয়েছে ৪ হাজার টাকা! (১০৫১৮)'মেয়েকে কোলেও নিতে পারছি না!' দূর থেকে ভেজা চোখে তাকিয়ে পুলিশ অফিসার (১০০৭২)করোনার চিকিৎসায় তুরস্কের অভূতপূর্ব পদক্ষেপ, পাল্টে যাচ্ছে চিকিৎসা পদ্ধতি (৯৭০৬)