২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

২ বছরে ৭ রাজ্যে হার বিজেপির

মোদি ঢেউয়ে ভাটা পড়া শুরু হয়েছে - ছবি : এনডিটিভি

২০১৪ সালের পর দেশ জুড়ে আছড়ে পড়েছিল মোদি ঢেউ, কিন্তু সময় গড়ানোর সাথে সাথে সেই ঢেউয়েও বোধহয় ভাটা পড়তে চলেছে। কেননা দেখা যাচ্ছে গত গত দু’বছরে সাত রাজ্যে হার হয়েছে বিজেপির।

দিল্লি বিধানসভা নির্বাচন ঘিরে তাও স্বপ্ন দেখছিল পদ্ম শিবির, কিন্তু মঙ্গলবার যত এগিয়েছে ভোটগণনা, ততই সেই আশা ফিকে হয়েছে।

গতবার অর্থাৎ ২০১৫ সালের বিধানসভা নির্বাচনে দিল্লিতে তিনটি আসনে জিতেছিল বিজেপি। এবারে দিল্লি বিজেপির সভাপতি মনোজ তিওয়ারি ৪৮টি আসনে জয়ের প্রত্যাশা করেছিলেন এবং শেষ মুহূর্ত পর্যন্ত ক্ষমতায় আসবেন বলে আশাবাদী ছিলেন। কিন্তু ক্রমশই দেখা যায়, দিল্লিতে বিজেপির মন ভেঙে দিয়ে ফের অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে আম আদমি পার্টির (আপ) বিজয়রথ।

দিল্লিসহ ১২টি রাজ্যে এখনো বিজেপিবিরোধী দলগুলোর সরকার রয়েছে। এনডিএর সরকার রয়েছে অন্য ১৬টি রাজ্যে। দেশের মোট জনসংখ্যার ৪২ শতাংশ মানুষ এই রাজ্যগুলোতে বাস করে।

কংগ্রেস নিজে বা অন্য দলের সাথে জোট বেঁধে মহারাষ্ট্র, রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, পাঞ্জাব, পুদুচেরিতে ক্ষমতায় রয়েছে। ডিসেম্বর ঝাড়খণ্ডেও সরকার গঠনের পরে কংগ্রেসের বর্তমানে মোট সাতটি রাজ্যে সরকার রয়েছে।

এদিকে, দিল্লিতে আম আদমি পার্টি টানা তৃতীয়বারের মতো জেতা প্রায় নিশ্চিত করেছে। অন্যদিকে, পশ্চিমবঙ্গে শাসন ক্ষমতায় রয়েছে তৃণমূল কংগ্রেস, কেরলে সিপিআই (এম) নেতৃত্বাধীন জোট, অন্ধ্রপ্রদেশে ওয়াইএসআর কংগ্রেস, ওড়িষ্যায় বিজেডি এবং তেলেঙ্গানায় শাসন ক্ষমতায় রয়েছে টিআরএস।

আর একটি রাজ্য হলো তামিলনাড়ু, যেখানে বিজেপি এআইএডিএমকে-কে সাথে নিয়ে লোকসভা নির্বাচনে লড়েছিল, কিন্তু সে রাজ্যে তাদের দলের কোনো বিধায়ক নেই। সুতরাং, ওই রাজ্যেও ক্ষমতার অংশীদার নয় গেরুয়া শিবির। অথচ ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত অনেকটাই ভালো অবস্থানে ছিল এনডিএ। বিজেপি এবং তার জোটশক্তির হাতে ১৯টি রাজ্য ছিল। তার এক বছর পরে, মধ্যপ্রদেশ, রাজস্থান এবং ছত্তিশগড়ের মতো তিনটি রাজ্যে বিজেপি ক্ষমতা হারিয়েছে। ওই রাজ্যগুলোতে এখন কংগ্রেস সরকার রয়েছে।

ওদিকে, চতুর্থ রাজ্য অন্ধ্রপ্রদেশ, যেখানে বিজেপি-টিডিপি জোট সরকার ছিল, কিন্তু ২০১৮ সালের মার্চ মাসে সেখানে টিডিপি-বিজেপি জোট ভেঙে যায়। ২০১৯ সালে সেখানে বিধানসভা নির্বাচনে জিতে সরকার গঠন করেছে ওয়াইএসআর কংগ্রেস। পঞ্চম রাজ্য মহারাষ্ট্র, যেখানে শিবসেনা নির্বাচনের পরে এনডিএ’র সঙ্গ ত্যাগ করে এবং কংগ্রেস-এনসিপিকে সাথে নিয়ে সরকার গঠন করেছে।

শেষ আশা ছিল দিল্লি, কিন্তু রাজধানীর মানুষও ফের একবার বিজেপিকে হতাশ করলো।

সূত্র : এনডিটিভি

দেখুন:

আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল