২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

করোনা ভাইরাসে কেউটে-কালাচে আতঙ্ক

করোনাভাইরাসে কেউটে-কালাচে আতঙ্ক - ছবি : সংগৃহীত

চীনের করোনাভাইরাস আতঙ্ক এখন সারা দুনিয়ায় ছড়িয়ে পড়েছে। এর মধ্যেই এই ভাইরাসের সাথে যুক্ত হয়েছে কেউটে-কালাটে আতঙ্ক।

সম্প্রতি ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামের একটি রিপোর্টে দাবি করা হয়েছে, করোনা ভাইরাসের প্রধান উৎস হলো চীনা কালাচ ও কেউটে সাপ। চীনারা এই দুই বিষধরকে খাবার হিসাবে গ্রহণ করে। চীনের ইউহান বাজারে এই দুই প্রজাতির সাপ বিক্রি হয়। রিপোর্টে বলা হয়েছে, ২০১৯এ ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের ‘জেনেটিক স্টাডি’ করা হয়েছে। তাতে দেখা গেছে, ভাইরাসের ‘ক্রাউন’ (যা দেখে ভাইরাসের পোষক বা ‘হোস্ট’ চেনা যায়) বলছে, করোনা ভাইরাসের ২০১৯-এর সংস্করণটি সাপ থেকে এসেছে। প্রথমে বাদুর ও সামুদ্রিক মাছকেই উৎস ভাবা হয়েছিল। কিন্তু, ভাইরাসের ‘ক্রাউন’ হিসাব পাল্টে দিয়েছে। বিশেষজ্ঞরা জানিয়ে দিয়েছে, সাপই এখন সম্ভাব্য প্রধান উৎস।

এই রিপোর্ট প্রকাশ্যে আসার পরই কালাচ ও কেউটে সাপ নিয়ে বিশ্বজুড়ে আতঙ্ক তৈরি হয়েছে। আতঙ্কের ঢেউ এসে লেগেছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যেও। কারণ এ রাজ্যেও এই দুই প্রজাতির সাপ প্রচুর রয়েছে। আতঙ্ক বেড়েছে এক ভারতীয় নার্সের করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবরে। জানা গেছে, ওই ভারতীয় নার্সের বাড়ি কেরলের কোয়াট্টামের এট্টুম্যানুরে। সৌদি আরবের ‘এআই হায়াত ন্যাশনাল হসপিটাল’-এ কর্মরত ছিলেন তিনি। করোনা আক্রান্ত ফিলিপাইন সহকর্মীর সেবার ভার ছিল তার উপর। ভাইরাস তার শরীরেও ছড়িয়ে পড়ে। সেবিকার আরো চার সহকর্মীকে আলাদা করে পর্যবেক্ষণে রাখা হয়েছে। তারাও কেরলের বাসিন্দা।

এই পরিস্থিতিতে করোনার সর্পযোগ নতুন করে আতঙ্ক তৈরি করেছে পশ্চিমবঙ্গে। সরীসৃপ বিশেষজ্ঞ বিশাল সাঁতরা জানিয়েছেন, এ রাজ্যে কালাচ ও কেউটে, গোখরো প্রচুর সংখ্যায় রয়েছে। দক্ষিণবঙ্গে কালাচ ও কেউটে ও উত্তরবঙ্গে রয়েছে কৃষ্ণ কালাচ ও গোখরো। এরা কী কী ব্যাকটেরিয়া বা ভাইরাস বহন করছে তা জানতে গেলে গবেষণা প্রয়োজন। এই সরীসৃপদের রক্ত ও ‘বাকল সোয়াব’ বা মুখের লালা সংগ্রহ করে ‘কালচার’ করা প্রয়োজন। হিমাচল প্রদেশ, সিকিম, মিজোরাম ও তামিলনাড়ুতে ইতিমধ্যেই এই নমুনাগুলো সংগ্রহের কাজ শুরু করেছেন বিশালরা। সঙ্গী হয়েছেন ব্রিটেনের ব্যাঙর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অনীতা মালহোত্রা।

এ রাজ্যেও নমুনা সংগ্রহের অনুমতি চেয়েছিলেন অনীতা-বিশাল। কিন্তু রাজ্যের বনদপ্তর রাজি হয়নি। বিশালের মত, দু’বছর আগে রাজ্যের পনেরোটা জেলা থেকে সাপের বিষ ও নমুনা সংগ্রহ করতে চেয়েছিলাম। অনুমতি পেলে আজ সেই নমুনাগুলো চীনে পাঠিয়ে জেনে নিতে পারতাম আমাদের এখানকার কালাচ-কেউটেরাও এই মারণ ভাইরাস বহন করছে কি না।
আর এক সর্পবিশারদ শিবাজি মিত্রও মনে করছেন, অবিলম্বে এই অনুমতি দেয়া উচিত। বনদপ্তর কেন দরজা বন্ধ করে রেখেছে বুঝতে পারছি না। বিশালদের হয়ে আগে অনেকবার তাগিদ দিয়েছেন সাপে কাটা চিকিৎসার প্রোটোকল প্রণয়নকারী ডা. দয়ালবন্ধু মজুমদার। তিনি জানিয়েছেন, “আমি বহু বছর ধরে বনদপ্তরকে বোঝানোর চেষ্টা করেছি। বাঁকুড়া মেডিক্যালে একটি রিজিওনাল পয়জন সেন্টার খোলার অনুমতিও আদায় করেছি। কিন্তু সাপের বিষ, রক্ত, লালা সংগ্রহের জন্য তো সরীসৃপ বিশেষজ্ঞ চাই। বিশালরা যদি অনুমতি না পান তাহলে কাজ এগোব করে?
সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement
ময়মনসিংহে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত রমজানের প্রথমার্ধে ওমরাহ পালন করলেন ৮০ লাখ মুসল্লি পোরশায় বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশী যুবক লাশ ফেরত গণতন্ত্রের আন্দোলন ন্যায়সঙ্গত, এতে আমরা বিজয়ী হবো : মির্জা ফখরুল নিঝুমদ্বীপে পুকুরে পাওয়া গেল ১০ কেজি ইলিশ ঈদে দৌলতদিয়া-পাটুরিয়ায় চলবে ১৫ ফেরি ও ২০ লঞ্চ দি স্টুডেন্ট ওয়েলফেয়ার ফাউন্ডেশনের রক্তদাতাদের সংবর্ধনা প্রদান কক্সবাজারে ওরিয়ন হোম অ্যাপ্লায়েন্সেসের ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত সৈয়দপুরে ফেসবুক লাইভে থেকে যুবকের আত্মহত্যা! মোবাইল ব্যাংকিংয়ে হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫ ১৫ বছর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার

সকল