১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

'নাগরিকত্ব বিল পাস হওয়ার অর্থ গান্ধীর উপর জিন্নাহর জয়'

'নাগরিকত্ব বিল পাস হওয়ার অর্থ গান্ধীর উপর জিন্নাহর জয়' - ছবি : সংগৃহীত

ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সিনিয়র নেতা ও সাবেক কেন্দ্রীয় মন্ত্রী শশী থারুর বলেছেন, পার্লামেন্টে নাগরিকত্ব সংশোধনী বিল পাস হওয়ার অর্থ গান্ধিজীর মতাদর্শের উপরে জিন্নাহর মতাদর্শের জয় হওয়া। রোববার সংবাদ সংস্থাকে দেয়া সাক্ষাৎকারে কেন্দ্রীয় সরকারের প্রস্তাবিত নাগরিকত্ব সংশোধনী বিল (ক্যাব) প্রসঙ্গে তিনি ওই মন্তব্য করেন।

সোমবার কেন্দ্রীয় সরকার ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল ‘ক্যাব’ পেশ করতে যাচ্ছে। লোকসভায় সরকার পক্ষের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। কংগ্রেস, তৃণমূল, সমাজবাদী পার্টি, সিপিএম, এনসিপি, ডিএমকেসহ অন্য কয়েকটি দল ওই বিলের বিরোধিতা করছে।

কংগ্রেস নেতা শশী থারুর বলেন, ‘ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব দিলে ভারতের মর্যাদা নেমে ‘পাকিস্তানের হিন্দুত্ববাদী সংস্করণ’ হয়ে যাবে।’

তিনি বলেন, ‘আমার বিশ্বাস যদি ‘ক্যাব’ পাস হয় তাহলে সুপ্রিম কোর্ট সংবিধানের মৌলিক নীতির প্রকাশ্য লঙ্ঘনের অনুমতি দেবে না।’ প্রস্তাবিত ওই বিল সংবিধানের ১৪ ও ১৫ ধারা বিরোধী বলেও তিনি মন্তব্য করেন।

কেন্দ্রীয় সরকার প্রতিবেশী বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে এদেশে আসা হিন্দু, বৌদ্ধ, জৈন, খ্রিস্টান, পার্শিদের জন্য নাগরিকত্ব আইন সংশোধন ‘ক্যাব’ পাস করে তাদের নাগরিকত্ব দিতে চাচ্ছে। এক্ষেত্রে মুসলিমদের নাগরিকত্ব দেয়ার কোনো ব্যবস্থা নেই। এভাবে নির্দিষ্ট ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব বিল পাস করানোর প্রচেষ্টাকে বিভিন্ন দল, সংগঠন ও সামাজিক সংস্থার পক্ষ থেকে তীব্র বিরোধিতা করা হচ্ছে।
সূত্র : পূবের কলম

 


আরো সংবাদ



premium cement
কেএনএফ সদস্যদের আদালতে উপস্থাপন, ৫২ জনের রিমান্ড মঞ্জুর ৬ জেলায় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ রাখাইনে তুমুল যুদ্ধ, মর্টার শেলের শব্দে প্রকম্পিত সীমান্ত এলাকা হামলার ব্যাপারে ইসরাইল নিজেই সিদ্ধান্ত নেবে : নেতানিয়াহু ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া পিকআপচালককে হত্যা করে রেললাইনে লাশ ফেল গেল দুর্বৃত্তরা এক মাস না যেতেই ভেঙে গেলো রাজকীয় বিয়ে!

সকল