২৭ সেপ্টেম্বর ২০২০

সিয়াচেনে তুষারধস, ৪ ভারতীয় সৈন্য নিহত

-

কাশ্মিরের সিয়াচেনে ফের ভয়াবহ তুষারধস হয়েছে। প্রকৃতির রোষে প্রাণ হারিয়েছেন ভারতীয় নিরাপত্তা বাহিনীর চার জওয়ান। এছাড়া ২ সাধারণ নাগরিকেরও মৃত্যু হয়েছে। ওই ২ জন জওয়ানদের সহযোগী হিসেবে কুলির কাজ করতেন। সেইসঙ্গে আরো ২ জনের চিকিৎসা চলছে। এর মধ্যে ১ জওয়ানের জখম গুরুতর।

সোমবার দুপুর সাড়ে তিনটা নাগাদ সিয়াচেনে ভয়াবহ তুষারধসের কবলে পড়েন ভারতীয় সেনাবাহিনীর জওয়ানরা। ভূপৃষ্ট থেকে প্রায় ১৮,০০০ ফুট উচ্চতায় নর্দান গ্লেসিয়ারে এই দুর্ঘটনা ঘটেছে। ৮ জনের একটি দল যখন টহল দিচ্ছিল তখন একটি বিশাল তুষারের স্তূপ ধেয়ে আসে। এর তলায় চাপা পড়ে যান ওই দলের সদস্যরা।

দীর্ঘ কয়েক ঘণ্টার চেষ্টায় তুষারের স্তূপের ভিতর থেকে ৮ জনকে উদ্ধার করেন জওয়ানরা। এর মধ্যে গুরুতর জখম ৭ জনকে হেলিকপ্টারে করে নিকটবর্তী সেনা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসকরা আপ্রাণ চেষ্টা করলেও শেষরক্ষা হয়নি। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৪ জওয়ান এবং তাদের ২ সহযোগী কুলির মৃত্যু হয়। তাদের মৃত্যু কারণ হিসেবে এক্সট্রিম হাইপোথারমিয়ার কথা উল্লেখ করা হয়েছে।

কারাকোরাম রেঞ্জে ২০ হাজার ফুট উঁচুতে সিয়াচেন হিমবাহ। এই অঞ্চলকেই বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র বলে ধরা হয়। তুষারধস, পাথরধস এখানকার নিত্যনৈমিত্যিক ঘটনা। শীতকালে তাপমাত্রা মাইনাস ৬০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে যায়। এই প্রবল প্রাকৃতিক প্রতিকূলতার মধ্যেই ভারতীয় জওয়ানদের মোতায়েন করা হয়েছে।
পাকিস্তান-ভারত উত্তেজনা সাম্প্রতিক সময়ে ব্যাপকভাবে বেড়ে গেছে। ফলে নিরাপত্তা বাহিনীর তৎপরতাও বেড়েছে।
সূত্র : এই সময়

 


আরো সংবাদ

পারমাণবিক যুদ্ধে বিজয়ী হওয়া যায় না : জাতিসঙ্ঘ মহাসচিব করোনায় বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ৯ লাখ ৯২ হাজার ছাড়াল এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ : ছাত্রলীগ নেতা সাইফুর গ্রেফতার নিষেধাজ্ঞায়ও বেড়েছে ইরানের তেল রফতানি দেয়াল চাপা পড়ে দুই শিশু সন্তানসহ স্বামী-স্ত্রীর মৃত্যু সিসিবিরোধী অব্যাহত বিক্ষোভে উত্তাল মিসর ভারত মুসলিমবিদ্বেষের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষক : ইমরান খান করোনার দ্বিতীয় ঢেউ : বাড়বে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আশুগঞ্জে ব্যাংকের নিরাপত্তাকর্মী খুন এবার মথুরা! ঈদগাহ মসজিদ সরিয়ে জমি ফেরানোর দাবিতে আদালতে ‘‌ভগবান শ্রীকৃষ্ণ’‌ ফেস মাস্ক বাড়াচ্ছে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতাও

সকল

যে কারণে এই মুহূর্তেই এ সরকারের পতন চান না নুর (১১৪৮৬)এমসি কলেজে গণধর্ষণ : আ’লীগ নেতারা ধামাচাপা দেয়ার চেষ্টা করেছিলেন! (৯৫০৭)ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার! (৯০৯৩)নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) (৮৩৯৫)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৭৭৮৫)এমসি কলেজে ‘গণধর্ষণ’ : ছাত্রদের ছাত্রাবাস ছাড়ার নির্দেশ (৬৯৩৫)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৬৪০১)পাবনা উপ-নির্বাচনে বিএনপি প্রার্থীর ভোট বর্জন (৫৮৮৬)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (৪৮৩৪)হিমায়িত মাছ-গোশতেও করোনা? (৪৫২৬)