৩১ অক্টোবর ২০২০

রাষ্ট্রপতি শাসন জারি হচ্ছে মহারাষ্ট্রে?

রাষ্ট্রপতি শাসন জারি হচ্ছে মহারাষ্ট্রে? - ছবি : সংগ্রহ

ভারতীয় রাজ্য মহারাষ্ট্রের রাজনীতিতে নাটকীয় মোড় দেখা যাচ্ছে। ডেটলাইন শেষের আগেই রাষ্ট্রপতি শাসনের সুপারিশ করলেন রাজ্যপাল ভগত্ সিং কোশিয়ারি। সেই প্রস্তাবে সম্মতিও দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। যদিও আজ রাত সাড়ে ৮টার মধ্যে এনসিপিকে সরকার গঠনের জন্য নিজেদের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে। তার মধ্যেই রাজ্যপাল রাষ্ট্রপতি শাসনের দাবি করায় কার্যতই ক্ষুব্ধ সরকার গঠনে আগ্রহী শিবসেনা।

রাজ্যপালের এই সিদ্ধান্তের বিরোধিতা করে ইতিমধ্যেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন তারা। একইসঙ্গে সরকার গঠনের জন্য আরো তিন দিনের সময়ও দাবি করেছে শিবসেনা। মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনের ফল বের হওয়ার পর ২০ দিন কেটে গেলেও এখন পর্যন্ত সে রাজ্যে সরকার গঠন হয়নি। ফলে সোমবারই শরদ পাওয়ারের এনসিপিকে ডেকেছিলেন রাজ্যপাল। কিন্তু সমাধান সূত্র মেলেনি। এরপরই বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আজ সকালে গুরুত্বপূর্ণ বৈঠক করেন রাজ্যপাল কোশিয়ারি। সেই বৈঠকে ছিলেন রাজ্যপালের প্রিন্সিপাল সেক্রেটারি সন্তোষ কুমার, ডেপুটি সেক্রেটারি রঞ্জিত কুমার-সহ রাজভবনের অন্যান্য কর্মকর্তা।

এদিকে আজ রাত সাড়ে ৮টা নাগাদ সরকার গঠনের সময়সীমাও শেষ হচ্ছে। অন্যদিকে ম্যাজিক ফিগারের সংখ্যা জোগাড় না হলে মহারাষ্ট্রে জারি হতে পারে রাষ্ট্রপতি শাসন। সেই প্রস্তুতি একপ্রকার শুরুও হয়ে গিয়েছে। ইতিমধ্যেই কেন্দ্রের সঙ্গে আলোচনা শুরু করে দিয়েছেন রাজ্যপাল। ব্রাজিল সফর পিছিয়ে দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কেন্দ্রীয় মন্ত্রিসভার জরুরি বৈঠক ডাকায় বিষয়টি আরো ঘোরতর আকার ধারণ করেছে। রাজ্যপাল এবং মোদি মন্ত্রিসভা রাষ্ট্রপতি শাসনের সুপারিশ করায় বেজায় চটেছে শিবসেনা। তাদের অভিযোগ, কার্যত বিজেপির পক্ষেই কাজ করছেন রাজ্যপাল। পাশাপাশি অভিযোগের সুরে তারা বলেন, সরকার গঠনের জন্য রাজ্যপাল বিজেপিকে তিন দিন সময় দিয়েছিলেন। অথচ তাদের বেলায় দেয়া হয় মাত্র ২৪ ঘণ্টা।

এই সময়সীমা বাড়িয়ে ৪৮ ঘণ্টার করার আর্জি জানানো হলেও সেটি নাকচ করে দেন রাজ্যপাল। ক্ষুব্ধ আদিত্য ঠাকরে বলেন, রাজ্যপালের কাছে সময়সীমা বাড়ানোর জন্য আর্জি জানানো হলেও তিনি তা মঞ্জুর করেননি। তবে যাই হোক, মহারাষ্ট্রে স্থায়ী সরকার গঠনের প্রক্রিয়া থেকে তারা কোনোমতেই পিছিয়ে আসবেন না বলেও হুঁশিয়ারি দিয়েছেন আদিত্য। ইতিমধ্যেই কংগ্রেস নেতা সুশীল শিন্ডে বলেছেন, কংগ্রেস সরকার গঠনে দেরি করছে না। আস্তে আস্তেই সব হবে। এনসিপি আমাদের শরিক। যাই সিদ্ধান্ত হোক, সর্বসম্মতভাবেই হবে।
সূত্র : পিটিআই


আরো সংবাদ

সাদেক হোসেন খোকার প্রথম মৃত্যু বার্ষিকী উপলক্ষে বংশাল থানা বিএনপির মিলাদ ও দোয়া করোনাকালে দরিদ্র দেশগুলোর ব্যবসা খাতে ৪ বিলিয়ন ডলার দিয়েছে আইএফসি ভূমিকম্পের ১৮ ঘন্টা পর তুরস্কে ৩ সন্তানসহ মাকে উদ্ধার, নিহত ২৮ প্রথম ‘জেমস বন্ড’ শন কনোরি আর নেই এবার সোনার খনি দখলমুক্ত করলো আজারবাইজান (ভিডিও) শিবপুরে চাকা ফেটে বাস খাদে, নিহত পথচারী সাহায্য চেয়ে আর্মেনিয়ার অনুরোধে কান দেননি পুতিন নাতিকে বাঁচাতে গিয়ে গোমতিতে ডুবে মারা গেলেন দাদা শ্রীবরদী উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের ওপর হামলা, আটক ১ মাদরাসা শিক্ষা নিয়ে অপপ্রচারের সুযোগ নেই : তথ্য প্রতিমন্ত্রী মেয়ের বাড়ি যাওয়া হলো না ফাতেমা বেগমের

সকল

প্যারিস ছেড়ে পালাচ্ছে মানুষ, রাস্তা ৭০০ কিমি লম্বা জ্যাম (২৬২৮৮)ফরাসিদের শাস্তি দেয়ার অধিকার মুসলমানদের রয়েছে : মাহাথির (১৬৪৬৩)অফিসে ধর্মীয় পোশাক, নোটিশ প্রত্যাহার করে দুঃখ প্রকাশ (১৬০২৫)বঙ্গোপসাগরে ভারতের মিসাইলের আঘাতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত জাহাজ (১৫০৪২)সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, বিশাল এলাকা নিজেদের নিয়ন্ত্রণে (১৪৩৯২)ভারতের ম্যাপ থেকে কাশ্মির বাদ দিল সৌদি আরব (১২৫৯৬)নারীদের হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরে অফিসে আসার নির্দেশ (১২০৬৯)রংপুরের জুয়েলকে যে অভিযোগে হত্যা করা হয়েছে তা মানতে রাজি নয় স্বজনরা (৯৯০৭)‘‌কফিনে শেষ পেরেক পুঁতল, আর ঘরে ফেরা হবে না’, মোদি সরকারের ওপর ক্ষুব্ধ কাশ্মিরি পন্ডিতরা‌ (৮১৬১)ফরাসি যুবকদের উদ্দেশে বক্তব্য দেয়ায় ইরানের সর্বোচ্চ নেতার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ (৭৮৮১)