২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

এবার পেঁয়াজ আমদানি করবে ভারতও!

এবার পেঁয়াজ আমদানি করবে ভারতও! - ছবি : সংগৃহীত

এক মাসেরও বেশি সময় ধরে পেঁয়াজের দাম আকাশ ছোঁয়া হয়েছে। খুচরো দাম বেড়েছে প্রতি কেজিতে ১০০ রুপি পর্যন্ত। জাতীয় রাজধানী দিল্লিতে প্রতি কেজি পেঁয়াজের দাম প্রতি কেজি ১০০ রুপি এবং দেশের অন্যান্য অঞ্চলে প্রতি কেজি ৬০ থেকে ৮০ টাকা। পাল্লা দিয়ে কলকাতায় দাম প্রায় ৭০-৯০ রুপিতে ঠেকেছে।

তাই পেঁয়াজের লাগামহীন মূল্যবৃদ্ধি ঠেকাতে ১ লাখ টন পেঁয়াজ আমদানির কথা ঘোষণা করেছে সরকার। শনিবার কেন্দ্র সরকার জানিয়েছে যে, পেঁয়াজের দাম তীব্র গতিতে বেড়েছে, জাতীয় রাজধানী সহ কয়েকটি জায়গায় ১০০ রুপি প্রতি কেজিতে বিকোচ্ছে পেঁয়াজ। এই দামবৃদ্ধি নিয়ন্ত্রণ করতে কেন্দ্র ১ লাখ টন পেঁয়াজ আমদানি করবে। রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্য সংস্থা পেঁয়াজ আমদানি করবে, তবে সমবায় নাফেদ দেশিয় বাজারে এই আমদানিকৃত পেঁয়াজ সরবরাহ করবে।

এ বিষয়ে খাদ্য ও উপভোক্তা বিষয়ক মন্ত্রী রাম বিলাস পাসওয়ান একটি টুইট বার্তায় বলেছেন, “দাম নিয়ন্ত্রণে সরকার এক লাখ টন পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নিয়েছে।”
তিনি আরো জানান, “এমএমটিসিকে ১৫ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বরের মধ্যে পেঁয়াজ আমদানি এবং দেশিয় বাজারে তা বিতরণের জন্য সরবরাহ করতে বলা হয়েছে। নাফেদকে সারা দেশে আমদানি করা পেঁয়াজ সরবরাহের নির্দেশ দেয়া হয়েছে” বলেই মন্ত্রী জানান।
সূত্র : টাইমস অব ইন্ডিয়া ও ব্লুমবার্গ


আরো সংবাদ



premium cement
খারকিভে আবারো রাশিয়ার যুদ্ধবিমান থেকে হামলা, নিহত ১ ফরিদপুরের আলফাডাঙ্গায় ঘূর্ণিঝড়ে ২২ গ্রাম লন্ডভন্ড মার্কিন পররাষ্ট্র দফতরের ব্রিফিংয়ে বাংলাদেশ প্রসঙ্গ লেবানন সীমান্তে ইসরাইল-হিজবুল্লাহ সঙ্ঘাতে নিহত ১৭ যৌতুকের দাবি পূরণ করতে না পাড়ায় গৃহবধূর আত্মহত্যা জনশক্তি, জ্বালানি ও বিনিয়োগে সহযোগিতা জোরদারে কাতারের আমিরের সফর : পররাষ্ট্র মন্ত্রণালয় ঢাবির সব ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ আজ ইসরাইলে অস্ত্র রফতানি করতে চিঠি ১৩০ ব্রিটিশ এমপির ফরিদপুরের পতিতাপল্লীতে বিক্রি করা ২ তরুণী উদ্ধার নিউইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশী তরুণ নিহত গুলি করে মারা হয়েছে বিশ্বের বৃহত্তম সাপটিকে!

সকল