২৪ সেপ্টেম্বর ২০২০

বাবরি মসজিদ নিয়ে জিলানির লড়াই

জ়াফরিয়াব জিলানি - ছবি : সংগৃহীত

শুরু করেছিলেন ফৈজ়াবাদ আদালতে। প্রায় চার দশক পর শেষ করলেন ভারতের শীর্ষ আদালতে। তবে ‘দুঃখী নায়ক’ হিসেবেই ইনিংস শেষ করলেন বাবরি মসজিদ আন্দোলনের সক্রিয় কর্মী, পেশায় আইনজীবী জ়াফরিয়াব জিলানি। ৬৯ বছরের জিলানি বাবরি মসজিদ অ্যাকশন কমিটির প্রতিষ্ঠাতা-আহ্বায়ক। রামমন্দির-বাবরি মসজিদ মামলায় ৭০-এর দশক থেকেই তিনি যুক্ত। মামলার কাজে নিম্ন আদালত থেকে ইলাহাবাদ হাইকোর্টের লখনউ সার্কিট বেঞ্চ, দৌড়ে বেরিয়েছেন অক্লান্ত জিলানি। শনিবার তার সেই দৌড় শেষ হলো নয়াদিল্লির তিলক মার্গে, সুপ্রিম কোর্টের এক নম্বর আদালত কক্ষে।

১৯৮৯ সালে দলের পালামপুর বৈঠকে অটলবিহারী বাজপেয়ির বিজেপি ‘জন্মস্থানে রামমন্দির তৈরিতে’ সামিল হলো। তবে তা গতি পেল লালকৃষ্ণ আদভানির প্রথম রথযাত্রায়। কার্যত সেই থেকে সংবাদপত্রের শিরোনামে অযোধ্যা বিতর্কের মাথাচাড়া দেয়া। আর সেই থেকেই খবরে জিলানি। সাংবাদিকদের ভরসা ছিলেন তিনি। কোনো তথ্য প্রয়োজন, লখনউয়ে তার ঘরের দরজা খোলা বা ফোনের অন্য প্রান্তে হাজির জিলানি।

অযোধ্যা-ফৈজ়াবাদে সাংবাদিকরা গেলেই লখনউ কিংবা মালিহাবাদের বাড়ি থেকে হাজির হয়ে যেতেন জিলানি। কোট-প্যান্ট পরা আইনজীবী নন, সাদা বুশ শার্ট-আর ট্রাউজার্স পরিহিত জিলানি রিকশা থেকে ফৈজ়াবাদের হোটেলের সামনে নামতেন। মুখে হাসি। হাতে পেট মোটা ফোলিও ব্যাগ। খবর দিতেন। দিতেন নথির কপি। কেউ নিত, কেউ নিত না। কিন্তু তাতে ক্ষুণ্ণ হতেন না। বোঝাতেন, বিতর্কিত জমির অধিকার সংক্রান্ত মামলায় জিত তাদের হবেই। তখনো বাবরি মসজিদ ধ্বংস হয়নি।

জিলানি বলতেন, বাবরি মসজিদ অ্যাকশন কমিটি সুপ্রিম কোর্টেও যাবে। পাল্টা প্রশ্ন করতেন, আইনে বিশ্বাসের স্থান কোথায়?

পরে তিনি অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’ বোর্ডের কার্যনির্বাহী কমিটির সভাপতি হন। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব তাঁকে রাজ্যের অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেলও করেন। তবে তার ধ্যানজ্ঞান ছিল বাবরি মসজিদ। এখন কী করবেন জ়াফরিয়াব জিলানি?
কয়েক দিন আগে একটি চ্যানেলে বলেছিলেন, ‘‘জীবনটা পাল্টে যাবেই। অনেক মামলা হাতে জমে আছে। তাতেই মন দেব।’’
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ

সরকার দেশকে ভয়াবহ নৈরাজ্যের মধ্যে নিপতিত করেছে : ফখরুল বর্ণবিদ্বেষবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র, গুলিবিদ্ধ ২ পুলিশ ‘পক্ষত্যাগ করা দ. কোরীয় নাগরিককে গুলি করে হত্যা করেছে উ. কোরিয়া’ চতুর্থ কোভিড-১৯ ভ্যাকসিনের তৃতীয় ধাপের পরীক্ষা শুরু করেছে যুক্তরাষ্ট্র 'মৃত' জিসা মনির ফিরে আসা নিয়ে জুডিশিয়াল ইনকোয়ারির আদেশ তিতা করলায় চাষির মুখে মিষ্টি হাসি যৌতুক মামলায় পিরোজপুরে ছাত্রদলের নেতা গ্রেফতার করোনার দ্বিতীয় ওয়েব নিয়ে সরকারের মন্ত্রীদের বক্তব্য রহস্য ঘেরা : রিজভী ইবির আবাসিক হল থেকে লক্ষাধিক টাকার পাম্প চুরি আবারো বিপৎসীমার ওপরে তিস্তার পানি ভোমরা দিয়ে আবার পেঁয়াজ আসা বন্ধ

সকল