২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

দূষিত ফেনিল পানিতেই পুজা করতে হল দিল্লিবাসীর

- ছবি : সংগৃহীত

ভারতের রাজধানী দিল্লির বাতাসই শুধু দূষিত নয়, নদী এবং জলাশয়ের পানিও সমানভাবে দূষণে ধুঁকছে। গেল রোববার ছিল হিন্দুদের বিশেষ পুজার সমাপ্তি অনুষ্ঠান। রোববার ভোররাতে যখন যমুনা নদীতে পুজা সম্পন্ন করতে নেমেছিলেন দিল্লির প্রবাসী বিহারীরা তখন ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হন তারা।

সারা যমুনা নদী দূষিত, দুর্গন্ধময় ফেনায় ভরা ছিল। কিন্তু সূর্যের উদ্দেশ্যে করা এই পুজা যেহেতু পানিতে নেমেই করতে হয় সেহেতু কোনোমতে সেই দূষিত ফেনিল নদীবক্ষে দাঁড়িয়েই পুজা করেন তারা।

পুজা শেষে নিয়মানুযায়ী উদিত সূর্যকে প্রণাম করতে হয়। কিন্তু দিল্লির আকাশে ছেয়ে থাকা ঘন ধোঁয়াশার কারণে প্রথম সূর্য দেখতেই পাননি বেশিরভাগ ভক্ত। তবে আগে থেকেই দূষিত যমুনার পানিতে আবারো পুজার ফুল, ধূপ, তেল, ঘি ঢেলে পানি দূষিত করে পুজা সারেন ভক্তরা।

দূষিত, দুর্গন্ধময় পানিতে পুজা করতে বাধ্য হওয়ায় ক্ষোভপ্রকাশ করলেও এভাবে পুজার সামগ্রী ফেলে পানিদূষণ বাড়ানোর ক্ষেত্রে অবশ্য খুব একটা ভ্রুক্ষেপ করতে দেখা গেল না ভক্তদের।

আর পুজা শেষে ওই ফেনিল যমুনার মধ্যে দাঁড়িয়েই অনেক মহিলারা হাসিমুখে সেলফি নিতেও ভুললেন না। আজকাল।


আরো সংবাদ



premium cement
গাজায় সাহায্য বাড়াতে ইসরাইলকে নির্দেশ আইসিজের দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা বছরে পৌনে ৩ লাখ মানুষের মৃত্যু দূষণে

সকল