২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

নিরাপদ নয় ভারতে তৈরি প্রসেস্‌ড দুধ, দাবি রিপোর্টে

- ছবি : সংগৃহীত

শুধুমাত্র টাটকা দুধই নয়, ভারতে নামী সংস্থার তৈরি প্রসেসড দুধও নির্ধারিত গুণগত ও নিরাপত্তাজনিত যোগ্যতামান বজায় রাখতে ব্যর্থ। শুক্রবার এই তথ্য জানিয়েছে খাদ্যগুণমান নিয়ন্ত্রক সংস্থা ফুড সেফ্টি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়া (FSSAI)।

এদিন নয়াদিল্লিতে প্রকাশিত সাম্প্রতিক গবেষণায় সংস্থার তরফে সিইও পবন আগরওয়াল জানিয়েছেন, দুধের ক্ষেত্রে ভেজালের চেয়েও বড় সমস্যা দেখা দিয়েছে সংক্রমণজনিত কারণে।

তার দাবি, অধিকাংশ ভারতীয় দুগ্ধজাত পণ্যের নমুনায় পাওয়া গিয়েছে অ্যাফ্লাটক্সিন-এম১, অ্যান্টিবায়োটিকস এবং কীটনাশকের মতো চরম ক্ষতিকর পদার্থের উপস্থিতি।

সমস্যা এড়াতে সংগঠিত ডেয়ারি কর্তৃপক্ষকে FSSAI নির্ধারিত মানদণ্ড মেনে চলার পাশাপাশি আগামী ২০২০ সালের ১ জানুয়ারির মধ্যে এই ক্ষেত্রের অন্তর্ভুক্ত সমস্ত সংস্থার দুগ্ধজাত পণ্যের পরীক্ষা ও অনুসন্ধান পর্ব শেষ করার নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

জানা গেছে, FSSAI মোট ৬ হাজার ৪৩২টি প্রসেস্‌ড দুগ্ধজাত পণ্যের নমুনার ভিত্তিতে সমীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে পৌঁছেছে। সমীক্ষা করা হয়েছে ২০১৮ সালের মে ও অক্টোবর মাসের মধ্যে।

নমুনা সংগ্রহ করা হয়েছে সংগঠিত এবং অসংগঠিত, দুই ক্ষেত্রের উৎপাদক সংস্থা থেকেই। ইন্ডিয়া টাইমস।


আরো সংবাদ



premium cement
‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩

সকল