০২ জুলাই ২০২০

আসামে ‘বিদেশি’ ঘোষিত ব্যক্তির লাশ নিয়ে অচলাবস্থা

দুলাল চন্দ্র পাল - সংগৃহীত

ভারতের আসামে ‘বিদেশি’ বলে ঘোষিত এক ব্যক্তির লাশ নিয়ে প্রশাসন ও পরিবারের টানাপড়েনে চার দিন ধরে অচলাবস্থা চলছে। মানসিক ভারসাম্যহীন ওই ব্যক্তি গত রোববার গুয়াহাটি মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যুবরণ করেন। তবে এর আগে গত ২০১৭ সালে আসাম রাজ্য সরকার তাকে ‘বিদেশি’ হিসেবে চিহ্নিত করে এবং এরপর তাকে আসামের তেজপুরের একটি ডিটেনশন সেন্টারে আটকে রাখে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, ভারতীয় নাগরিক ঘোষণা না করা পর্যন্ত ওই ব্যক্তির লাশ তার পরিবার গ্রহণ করবে না বলে পরিবারের পক্ষ থেকে জানানো হলে এই অচলাবস্থার সৃষ্টি হয়। এরপর হাজার হাজার মানুষ সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখালে বিষয়টি তদন্ত করে দেখার ঘোষণা দেয় কর্তৃপক্ষ।

নিহত ওই ব্যক্তির নাম দুলাল চন্দ্র পাল (৬৫)। তিনি আসামের সোনিতপুর জেলার আলিসিঙ্গা গ্রামের বাসিন্দা ছিলেন। মানসিক ভারসাম্যহীন হওয়ার পরও ২০১৭ সালে তাকে ‘বিদেশি’ হিসেবে ঘোষণা করে আসাম সরকার।

সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে এনডিটিভি বলছে, দুলাল পালকে গত ১১ অক্টোবর তেজপুর মেডিকেল কলেজ হাসপাতালের (টিএমসিএইচ) ডায়াবেটিস ও মানসিক সমস্যার চিকিৎসা দেয়া হয়। সেখানে চিকিৎসকরা তাকে পরীক্ষা করার পর ওই দিনই তাকে ডিটেনশন সেন্টারে ফেরত পাঠানো হয়।

এরপর আবার তাকে অসুস্থ অবস্থায় গুয়াহাটি মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। রোববার সেখানেই মারা যান দুলাল।

এনডিটিভি আরো জানিয়েছে, দুলালের মৃত্যুর পর কারা দপ্তরের কর্মকর্তারা নিহতের লাশ হস্তান্তরের জন্য আলিসিঙ্গা গ্রামে যান। কিন্তু যে মৃত্যু সনদ তারা সঙ্গে নিয়ে গিয়েছিলেন, সেখানে লেখা ছিল ‘বিদেশি বলে ঘোষিত’; স্থায়ী ঠিকানার অংশটি ছিল ফাঁকা, যা পরিবারের সদস্য ও গ্রামবাসীর মধ্যে ক্ষোভের জন্ম দেয়।

এরপর দুলাল পালকে ভারতীয় নাগরিক ঘোষণা না করা পর্যন্ত তার লাশ নিতে অস্বীকার করেন পরিবারের সদস্যরা। ওই গ্রামের কয়েক হাজার বাসিন্দা সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করলে কতৃপক্ষ বিপাকে পড়ে যায়।

দুলাল পালের বড় ছেলে আশীষ বলেন,‘যেহেতু সরকার তাকে বিদেশি বলে ঘোষণা করেছে, তাদের উচিত লাশটা বাংলাদেশে পাঠানো। দুলাল পাল বিদেশি না, তিনি ভারতীয়। সরকার এটা স্বীকার করে বিবৃতি দিলে তবেই আমরা লাশ গ্রহণ করব।’

আশীষ বলেন, কারা কর্তৃপক্ষ তার বাবার ঠিকানা খুব ভালোভাবে জানত বলেই লাশ নিয়ে এসেছে। কিন্তু তারা ইচ্ছে করেই ঠিকানার ঘর ফাঁকা রেখেছে। আমাদের ধারণা, তারা বাংলাদেশের কোনো মনগড়া ঠিকানা দিয়ে দিতে পারে। তিনি যদি বাংলাদেশিই হন, তাহলে তাকে আমাদের কাছে পাঠাবে কেন? তাদের উচিত লাশ বাংলাদেশে পাঠিয়ে দেয়া।

ওই পরিবার ও গ্রামবাসীদের শান্ত করতে গত চার দিনে বেশ কয়েকটি প্রতিনিধি দল পাঠিয়েছে আসাম সরকার, কিন্তু দুলাল পালের পরিবারের সদস্যরা ও গ্রামবাসী তাদের দাবিতে অটল রয়েছে।


আরো সংবাদ

ঘনবসতিপূর্ণ এলাকায় কোরবানি পশুর হাট বসাবে না ডিএনসিসি করোনা টেস্টের জন্য ফি নির্ধারণ গণ বিরোধী : খেলাফত মজলিস এরশাদ ট্রাস্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান কাজী মামুনুর রশিদ রাজনৈতিক দলগুলোর আয়-ব্যয়ের হিসাব চেয়েছে ইসি আমতলীতে টিভি অনলাইন ক্লাসের সুবিধা থেকে বঞ্চিত প্রাথমিকের অর্ধেকের বেশি শিক্ষার্থী নোয়াখালীতে ২৪ ঘণ্টায় করোনায় ১ জনের মৃত্যু, আক্রান্ত ৩৬ রাষ্ট্রায়ত্ত সব পাটকল বন্ধ ঘোষণা বাড়ছে পানি, ঘিওরে জমে উঠেছে নৌকার হাট করোনা টেস্টের জন্য ফি নির্ধারণ গণ বিরোধী : খেলাফত মজলিস বালিয়াকান্দিতে আরো দু’টি চোরাই গরু উদ্ধার, অভিযুক্ত পলাতক নওগাঁয় ৫শ’ অতিক্রম করলো করো আক্রান্তের সংখ্যা

সকল

সুমন বেপারীর উদ্ধার নিয়ে ধূম্রজাল (২২৯৮৮)বাংলাদেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের দাবি, বৃহস্পতিবার সংবাদ সম্মেলন (১৮২৪৯)ভারতকে জবাব দিতে সীমান্তে বিশ্বের সবচেয়ে শক্তিশালী অস্ত্র মোতায়েন চীনের (১৭০৫৯)৮ বছরে ‘রেকর্ড’ স্বর্ণের দাম (১৬৬৩৩)চীনের বিরুদ্ধে যুদ্ধপ্রস্তুতি অস্ট্রেলিয়ার! (৯১৪৭)বিশ্বের প্রায় সব রেমডিসিভির কিনে নিলো যুক্তরাষ্ট্র (৭২০৫)এসিডপানে শিশুর মর্মান্তিক মৃত্যু (৬৮০৭)ইসরাইলের দখলের বিরুদ্ধে যা করতে যাচ্ছে আরব বিশ্ব (৬২৮৪)লাদাখ সীমান্তে পাকিস্তানের ২০ হাজার সেনা মোতায়েন : ফিরে ফেলা হচ্ছে ভারতকে? (৬০৬৩)ঢামেকে ২০ কোটি টাকা খাবারের বিলের খবর, যা বলছেন পরিচালক (৫৯৭৮)