১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

জাতিসঙ্ঘে কাশ্মির ইস্যু : এরদোগানকে ‘ধন্যবাদ’ ইমরানের

- ছবি : সংগৃহীত

জাতিসঙ্ঘের ৭৪তম সাধারণ অধিবেশনে বিশ্ব নেতাদের সামনে কাশ্মির ইস্যু নিয়ে কথা বলার জন্য তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানকে এক টুউট বার্তায় ‘ধন্যবাদ’ জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

ইমরান খান বলেন, আমি আশা করি এবার বিশ্ব নেতারা কাশ্মিরের সমস্যা নিরোধে উপযুক্ত পদক্ষেপ নেবেন। আর ‘অসংখ্য ধন্যবাদ’ তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানকে, যিনি গুরুত্বপূর্ণ কাশ্মির ইস্যু নিয়ে কথা বলেছেন। ইমরান বলেন, পাকিস্তানের সাথে তুরস্কের অনেক ভালো সমর্কও রয়েছে।

মঙ্গলবার জাতিসঙ্ঘের ৭৪তম সাধারণ অধিবেশনে দেয়া ভাষণে তুর্কি প্রেসিডেন্ট কাশ্মির ইস্যু তুলে ধরেন বিশ্ব নেতাদের সামনে।

ভারত অধিকৃত কাশ্মির মানবিক সংকট ও সেখানকার নাগরিকদের অধিকারের বিষয়টি জাতিসঙ্ঘে উপস্থাপন করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান।

এরদোগান বলেন, জাতিসঙ্ঘের আয়ত্তাধীন থাকা সত্বেও বিগত ৭২ বছরে কাশ্মির সঙ্কটের কোনো সূরাহা করা যায়নি। গত ৫০ দিন যাবত উপত্যকাটিতে কারফিউর কারণে সেখানকার মানুষ অবরুদ্ধ জীবনযাপন করছে। তারা সেখানে খাঁচাবন্দী অবস্থায় রয়েছে।

কাশ্মির ইস্যুকে দক্ষিণ এশিয়ার স্থিতিশীলতা ও সমৃদ্ধি থেকে আলাদা করা যাবে না মন্তব্য করে এরদোগান কাশ্মির নিয়ে পাকিস্তান ও ভারতের মধ্যে সমাধানের জন্য সংলাপের আহ্বান জানান।

তিনি বলেন, কাশ্মির জনগণকে তাদের পাকিস্তান ও ভারতীয় প্রতিবেশীদের সঙ্গে একসঙ্গে সুরক্ষিত ভবিষ্যতের দিকে নজর দিতে হবে। সংলাপের মাধ্যমে ন্যায়বিচারের ভিত্তিতে সমস্যাটি সমাধান করা জরুরি। কোনো ধরণের সংঘাত বা সংঘর্ষের মাধ্যমে বিষয়টির সমাধান হবে না।

সূত্র : আনাদুলু


আরো সংবাদ



premium cement