২৫ সেপ্টেম্বর ২০২০

এবার হরিয়ানাতেও এনআরসি, ঘোষণা মুখ্যমন্ত্রীর

এবার হরিয়ানাতেও এনআরসি, ঘোষণা মুখ্যমন্ত্রীর - ছবি : সংগৃহীত

আসামের পরে এবার আরেক ভারতীয় রাজ্য হরিয়ানায় চালু হতে চলেছে জাতীয় নাগরিকপঞ্জি তথা এনআরসি। রবিবার একথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর। রোববার পাঁচকুলায় অবসরপ্রাপ্ত বিচারপতি এইচএস ভাল্লা এবং নৌবাহিনীর সাবেক প্রধান অ্যাডমিরাল সুনীল লাম্বার সঙ্গে সাক্ষাৎ করেন মুখ্যমন্ত্রী খট্টর। এর পরে সাংবাদিকদের তিনি বলেন, 'আমরা হরিয়ানায় এনআরসি চালু করব।' তবে পরিকল্পনার ব্যাপারে মুখ্যমন্ত্রী বিশদে কিছু বলেননি। এমনকি কবে নাগাদ এনআরসি হবে, সে বিষয়েও তিনি মুখ খোলেননি।

আগামী অক্টোবরে হরিয়ানায় বিধানসভা ভোট। তার আগে রাজ্যজুড়ে 'মহা সম্পর্ক অভিযানে' নেমেছে বিজেপি। সাধারণ মানুষের বাড়ি গিয়ে তাদের সঙ্গে কথা বলছেন বিজেপি নেতারা। বাদ যাচ্ছেন না সেলিব্রিটি থেকে নাগরিক সমাজের বিশিষ্টজনেরা। এরই অঙ্গ হিসেবে এদিন বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তির সঙ্গে দেখা করেন মুখ্যমন্ত্রী খট্টর। এদের মধ্যে ছিলেন বিচারপতি ভাল্লা এবং অ্যাডমিরাল লাম্বা।

২০১৩ সালে সুপ্রিম কোর্টের একটি নির্দেশের পরিপ্রেক্ষিতে আসামে এনআরসি আপডেটের কাজ শুরু হয়েছে। তখন থেকেই গোটা প্রক্রিয়ার উপরে নজর রাখছে সুপ্রিম কোর্ট। ৩১ অগস্ট এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশিত হয়েছে। তালিকা থেকে বাদ গিয়েছে ১৯ লক্ষ মানুষের নাম। এই তালিকা দেখে অসন্তোষ প্রকাশ করেছে একাধিক রাজনৈতিক দল। এমনকী এনআরসির চূড়ান্ত তালিকা বিজেপির আসামের নেতাদেরকেও খুশি করতে পারেনি। এনিয়ে প্রকাশ্যে মুখ খুলেছেন একাধিক প্রথম সারির নেতা।

আসামে এনআরসির তীব্র প্রতিবাদ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। সাফ কথায় তিনি আরো জানিয়েছেন যে, তার জীবদ্দশায় পশ্চিমবঙ্গে তিনি এনআরসি হতে দেবেন না।


আরো সংবাদ

কুমিল্লায় আরো ১৬ জনের করোনা শনাক্ত মালয়েশিয়ার রাজার সঙ্গে এখনই সাক্ষাৎ হচ্ছে না আনোয়ার ইব্রাহিমের নাটোরে বিয়ের বাসে হামলা, আহত ছয় কিশোরগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সের কয়েক কোটি টাকার সম্পত্তি বেদখল নোয়াখালীতে খেলতে গিয়ে গলায় ফাঁস লেগে শিশুর মৃত্যু অশ্লীল ছবি ও ভিডিও ধারণ করে টাকা হাতিয়ে নেয়ার মামলায় কলেজছাত্র গ্রেফতার বিএনপি ক্রমাগতভাবে ষড়যন্ত্রের পথ বেছে নিয়েছে : তথ্যমন্ত্রী মঠবাড়িয়ায় বিদ্যুৎপৃষ্টে যুবকের মৃত্যু  গলাচিপায় মাঁচা পদ্ধতিতে তরমুজ চাষে সফল চাষী নবীনগরে চোরের ছুরিকাঘাতে প্রবাসী খুন করোনায় মারা গেছেন কিংবদন্তী সঙ্গীতশিল্পী এস পি বালাসুব্রহ্মণম

সকল

সৌদি রাজতন্ত্রকে চ্যালেঞ্জ করে সৌদি আরবে বিরোধী দল গঠন (১৫৪৭২)ধর্ষণ মামলা : ফেসবুকে যা বললেন হাসান আল মামুন (১২০৩৬)কেন বন্ধু প্রতিবেশীরা ভারতকে ছেড়ে যাচ্ছে? (৯০৩৬)শিক্ষার্থীদের অটো প্রমোশন হবে না : শিক্ষা বোর্ড (৮৯৬২)মালয় রাজনীতিতে নতুন ঝড় : প্রধানমন্ত্রী হচ্ছেন আনোয়ার? (৮০৭৫)সীমান্তে মাইন, মুংডুতে ৩৪ ট্যাংক (৭৬৩৬)শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পূর্বপ্রস্তুতি নিতে পরিপত্র জারি (৭৫৮৮)এরদোগান কেন বারবার নানা মঞ্চে কাশ্মির প্রশ্ন তুলছেন? (৭৪৪৬)ঢাকা-দিল্লি সম্পর্কের অবনতি, মোদিকে দুষলেন রাহুল (৭২৭৩)দেশের জন্য আমি জীবন উৎসর্গ করলেও আমার বাবার আরো দুটি ছেলে থাকবে : ভিপি নূর (৬৭২৫)