১৪ আগস্ট ২০২০

এবার হরিয়ানাতেও এনআরসি, ঘোষণা মুখ্যমন্ত্রীর

এবার হরিয়ানাতেও এনআরসি, ঘোষণা মুখ্যমন্ত্রীর - ছবি : সংগৃহীত
24tkt

আসামের পরে এবার আরেক ভারতীয় রাজ্য হরিয়ানায় চালু হতে চলেছে জাতীয় নাগরিকপঞ্জি তথা এনআরসি। রবিবার একথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর। রোববার পাঁচকুলায় অবসরপ্রাপ্ত বিচারপতি এইচএস ভাল্লা এবং নৌবাহিনীর সাবেক প্রধান অ্যাডমিরাল সুনীল লাম্বার সঙ্গে সাক্ষাৎ করেন মুখ্যমন্ত্রী খট্টর। এর পরে সাংবাদিকদের তিনি বলেন, 'আমরা হরিয়ানায় এনআরসি চালু করব।' তবে পরিকল্পনার ব্যাপারে মুখ্যমন্ত্রী বিশদে কিছু বলেননি। এমনকি কবে নাগাদ এনআরসি হবে, সে বিষয়েও তিনি মুখ খোলেননি।

আগামী অক্টোবরে হরিয়ানায় বিধানসভা ভোট। তার আগে রাজ্যজুড়ে 'মহা সম্পর্ক অভিযানে' নেমেছে বিজেপি। সাধারণ মানুষের বাড়ি গিয়ে তাদের সঙ্গে কথা বলছেন বিজেপি নেতারা। বাদ যাচ্ছেন না সেলিব্রিটি থেকে নাগরিক সমাজের বিশিষ্টজনেরা। এরই অঙ্গ হিসেবে এদিন বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তির সঙ্গে দেখা করেন মুখ্যমন্ত্রী খট্টর। এদের মধ্যে ছিলেন বিচারপতি ভাল্লা এবং অ্যাডমিরাল লাম্বা।

২০১৩ সালে সুপ্রিম কোর্টের একটি নির্দেশের পরিপ্রেক্ষিতে আসামে এনআরসি আপডেটের কাজ শুরু হয়েছে। তখন থেকেই গোটা প্রক্রিয়ার উপরে নজর রাখছে সুপ্রিম কোর্ট। ৩১ অগস্ট এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশিত হয়েছে। তালিকা থেকে বাদ গিয়েছে ১৯ লক্ষ মানুষের নাম। এই তালিকা দেখে অসন্তোষ প্রকাশ করেছে একাধিক রাজনৈতিক দল। এমনকী এনআরসির চূড়ান্ত তালিকা বিজেপির আসামের নেতাদেরকেও খুশি করতে পারেনি। এনিয়ে প্রকাশ্যে মুখ খুলেছেন একাধিক প্রথম সারির নেতা।

আসামে এনআরসির তীব্র প্রতিবাদ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। সাফ কথায় তিনি আরো জানিয়েছেন যে, তার জীবদ্দশায় পশ্চিমবঙ্গে তিনি এনআরসি হতে দেবেন না।


আরো সংবাদ

ভারতীয়দের নেপাল ভ্রমণে কড়াকড়ি ব্যবস্থা, মানতে হবে সেসব নতুন শর্ত বাংলাদেশে ভারতের পরবর্তী হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী আড়াইহাজারে পানিতে ডুবে স্কুলছাত্রের মৃত্যু সব নাগরিকের জন্য বিনামূল্যে ভ্যাকসিন সরবরাহ করবে যুক্তরাষ্ট্র ঘিওরে অবৈধভাবে বালু উত্তোলন, ভাঙনের আশঙ্কায় বসতবাড়ি-ফসলি জমি মিরসরাইয়ে অস্ত্র বিক্রি করতে গিয়ে র‌্যাবের ফাঁদে গ্রেফতার যুবক যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে ৩ কিশোর নিহত : যা বলছে আহতরা আর্ত-মানবতার কল্যাণে বন্যার্তদের পাশে এসে দাঁড়ান : ড. শফিকুল ইসলাম মাসুদ ঢাকাস্থ পাকিস্তান হাইকমিশনে ৭৪তম স্বাধীনতা দিবস পালিত সবার ন্যায়বিচার, অধিকার নিশ্চিত করতে কাজ করুন : প্রধানমন্ত্রী দেশে নতুন শনাক্ত ২৭৬৬, মৃত্যু ৩৪

সকল