১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

কাশ্মিরে বিধিনিষেধ প্রত্যাহার

-

দীর্ঘ প্রায় দেড় মাস পর ভারত শাসিত কাশ্মিরের অধিকাংশ এলাকা থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত সরকার। তবে সড়কগুলোতে নিরাপত্তা বাহিনীর টহল আগের মতোই আছে। এক রিপোর্টে জানিয়েছে দ্য হিন্দু।

নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর সড়কগুলোতে লোকজনের চলাচল ও ব্যক্তিগত যানবাহনের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। তবে স্কুলগুলো এখনো বন্ধ রয়েছে। গণপরিবহনও চলছে না।

কর্মকর্তারা বলছে, ১১ সেপ্টেম্বর থেকে বিভিন্ন এলাকায় নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর সড়কে যান চলাচলে সংখ্যা বাড়তে থাকে। কিছু এলাকায় যানজটও দেখা গেছে।

কাশ্মির সরকারের জনসংযোগ ও তথ্য অধিদফতরের বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস জানিয়েছে, কাশ্মিরে ৩৯ দিন পর নিষেধাজ্ঞা পুরোপুরি তুলে নিলো দেশটির কেন্দ্রীয় সরকার। খুলে দেওয়া হয়েছে ফোন লাইন ও মোবাইল পরিষেবাও।

গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন দেশটির কেন্দ্রীয় সরকার। এরপর কার্যত অচল করে দেয়া হয় উপত্যকা। কাশ্মিরজুড়ে মোতায়েন করা হয় বিপুল সংখ্যক অতিরিক্ত সেনা। সড়কগুলোতে গড়ে তোলা হয় কাঁটাতারের বেরিকেড। বিদ্যুৎ, টেলিফোন, মোবাইল ও ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেয়া হয়।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল