০৪ জুন ২০২০

ভারত-নেপাল প্রথম আন্তঃসীমান্ত তেল পাইপলাইন চালু

ভারত-নেপাল প্রথম আন্তঃসীমান্ত তেল পাইপলাইন চালু - ছবি : সংগৃহীত

ভারত এবং নেপাল প্রথমবারের মতো যৌথভাবে আন্তঃসীমান্ত তেল সরবরাহ পাইপলাইন চালু করেছে। মঙ্গলবার এই পাইপলাইনটির উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। ভারতের রাজধানী নয়াদিল্লি এবং নেপালের রাজধানী কাঠমাণ্ডু থেকে দুই দেশের প্রধানমন্ত্রী তাদের কার্যালয়ে বসে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দক্ষিণ এশিয়ার প্রথম আন্তঃদেশীয় তেল পাইপলাইনের উদ্বোধন করেন।

৬৯ কিলোমিটার দীর্ঘ এই পাইপলাইন দিয়ে বিহারের মোতিহারি শহরের তেল শোধনাগার থেকে জ্বালানি তেল যাবে নেপালের আমালেখগঞ্জে। নেপাল জ্বালানির জন্য ভারতের উপর নির্ভরশীল। বর্তমানে ট্রাক কিংবা ট্যাংকারে করে ভারত থেকে নেপালে জ্বালানি পাঠানো হয়। এই পাইপলাইন হওয়ার সুবিধে হল, ভারত থেকে নেপাল আগের তুলনায় কম খরচে জ্বালানি তেল আমদানি করতে পারবে।

এদিন পাইপলাইন উদ্বোধনের পর প্রধানমন্ত্রী মোদি বলেন, 'এই পাইপলাইন ভারত এবং নেপালের মধ্যে বাণিজ্য এবং ট্রানজিট খাতে যোগাযোগ রক্ষার একটি প্রকৃষ্ট উদারহণ।' তেল পাইপলাইন তৈরির কাজ দ্রুত শেষ হওয়ায়, উচ্ছ্বাস প্রকাশ করেন প্রধানমন্ত্রী। ট্যুইটারে তিনি উল্লেখ করেন, 'প্রকল্পটি শেষ হতে নির্ধারিত সময়ের অর্ধেক লেগেছে। এর সব কৃতিত্ব হচ্ছে নেপালের নেতৃত্ব, সরকার এবং আমাদের যৌথ প্রয়াসের কারণে।'

নেপাল অয়েল কর্পোরেশন আশাবাদী, আন্তঃসীমান্ত তেল সরবরাহ পাইপলাইন চালুর ফলে জ্বালানি তেলের খরচ অনেকখানি কমবে৷ ১৯৯৬ সালে এ প্রকল্পের প্রস্তাব দেয়া হয়েছিল৷ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমলে তা রূপায়িত হলো।

 


আরো সংবাদ

ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার হুমকি (১১১০০)পঙ্গপাল ঠেকাতে কৃষকের অভিনব আবিষ্কার, মুহু্র্তেই ভাইরাল (৯১৫৮)বৃষ্টিতে ভিজলো আর রোদে শুকালো সালেহ আহম্মদের লাশ (৮৫৫৯)ডোনাল্ড ট্রাম্পকে মুখ বন্ধ রাখতে বললেন পুলিশ প্রধান (৮২৩৮)পরিস্থিতি আমাদের জন্য ভয়াবহ হয়ে উঠেছে : পররাষ্ট্রমন্ত্রী (৭৮১৩)আতসবাজি বাঁধা আনারস মুখে ফেটে নদীতে দাঁড়িয়েই মৃত্যু গর্ভবতী হস্তিনীর (৭৫১০)‘প্লাজমা থেরাপি’ নিয়ে যা হচ্ছে বাংলাদেশে (৬৪৭২)হঠাৎ রাশিয়ায় রক্তচোষা পোকার আতঙ্ক!‌ (৬৪৬২)৪ দিনেই সুস্থ অধিকাংশ রোগী, রাশিয়ার এই ওষুধ নজর গোটা বিশ্বের (৬১২৫)বাংলাদেশে ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, আক্রান্ত ২৬৯৫ (৫৩১৩)