০৪ এপ্রিল ২০২০

ভারত-নেপাল প্রথম আন্তঃসীমান্ত তেল পাইপলাইন চালু

ভারত-নেপাল প্রথম আন্তঃসীমান্ত তেল পাইপলাইন চালু - ছবি : সংগৃহীত

ভারত এবং নেপাল প্রথমবারের মতো যৌথভাবে আন্তঃসীমান্ত তেল সরবরাহ পাইপলাইন চালু করেছে। মঙ্গলবার এই পাইপলাইনটির উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। ভারতের রাজধানী নয়াদিল্লি এবং নেপালের রাজধানী কাঠমাণ্ডু থেকে দুই দেশের প্রধানমন্ত্রী তাদের কার্যালয়ে বসে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দক্ষিণ এশিয়ার প্রথম আন্তঃদেশীয় তেল পাইপলাইনের উদ্বোধন করেন।

৬৯ কিলোমিটার দীর্ঘ এই পাইপলাইন দিয়ে বিহারের মোতিহারি শহরের তেল শোধনাগার থেকে জ্বালানি তেল যাবে নেপালের আমালেখগঞ্জে। নেপাল জ্বালানির জন্য ভারতের উপর নির্ভরশীল। বর্তমানে ট্রাক কিংবা ট্যাংকারে করে ভারত থেকে নেপালে জ্বালানি পাঠানো হয়। এই পাইপলাইন হওয়ার সুবিধে হল, ভারত থেকে নেপাল আগের তুলনায় কম খরচে জ্বালানি তেল আমদানি করতে পারবে।

এদিন পাইপলাইন উদ্বোধনের পর প্রধানমন্ত্রী মোদি বলেন, 'এই পাইপলাইন ভারত এবং নেপালের মধ্যে বাণিজ্য এবং ট্রানজিট খাতে যোগাযোগ রক্ষার একটি প্রকৃষ্ট উদারহণ।' তেল পাইপলাইন তৈরির কাজ দ্রুত শেষ হওয়ায়, উচ্ছ্বাস প্রকাশ করেন প্রধানমন্ত্রী। ট্যুইটারে তিনি উল্লেখ করেন, 'প্রকল্পটি শেষ হতে নির্ধারিত সময়ের অর্ধেক লেগেছে। এর সব কৃতিত্ব হচ্ছে নেপালের নেতৃত্ব, সরকার এবং আমাদের যৌথ প্রয়াসের কারণে।'

নেপাল অয়েল কর্পোরেশন আশাবাদী, আন্তঃসীমান্ত তেল সরবরাহ পাইপলাইন চালুর ফলে জ্বালানি তেলের খরচ অনেকখানি কমবে৷ ১৯৯৬ সালে এ প্রকল্পের প্রস্তাব দেয়া হয়েছিল৷ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমলে তা রূপায়িত হলো।

 


আরো সংবাদ

আত্মহত্যার আগে মায়ের কাছে স্কুলছাত্রীর আবেগঘন চিঠি (১৩৫৩০)সিসিকের খাদ্য ফান্ডে খালেদা জিয়ার অনুদান (১২৬০৬)করোনা নিয়ে উদ্বিগ্ন খালেদা জিয়া, শারীরিক অবস্থা স্থিতিশীল (৯৩১৫)ভারতে তাবলিগিদের 'মানবতার শত্রু ' অভিহিত করে জাতীয় নিরাপত্তা আইন প্রয়োগ (৮৪৯০)করোনায় নিশ্চিহ্ন হয়ে গেল ইতালির একটি পরিবার (৭৮৬৪)করোনার মধ্যেও ইরান-যুক্তরাষ্ট্র আরেক যুদ্ধ (৭১৪০)করোনায় আটকে গেছে সাড়ে চার লাখ শিক্ষকের বেতন (৬৯৩১)ইসরাইলে গোঁড়া ইহুদির শহরে সবচেয়ে বেশি করোনার সংক্রমণ (৬৮৯০)ঢাকায় টিভি সাংবাদিক আক্রান্ত, একই চ্যানেলের ৪৭ জন কোয়ারান্টাইনে (৬৭৬১)করোনাভাইরাস ভয় : ইতালিতে প্রেমিকাকে হত্যা করল প্রেমিক (৬২৯৬)