০৬ মে ২০২১
`

ভারত-নেপাল প্রথম আন্তঃসীমান্ত তেল পাইপলাইন চালু

ভারত-নেপাল প্রথম আন্তঃসীমান্ত তেল পাইপলাইন চালু - ছবি : সংগৃহীত

ভারত এবং নেপাল প্রথমবারের মতো যৌথভাবে আন্তঃসীমান্ত তেল সরবরাহ পাইপলাইন চালু করেছে। মঙ্গলবার এই পাইপলাইনটির উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। ভারতের রাজধানী নয়াদিল্লি এবং নেপালের রাজধানী কাঠমাণ্ডু থেকে দুই দেশের প্রধানমন্ত্রী তাদের কার্যালয়ে বসে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দক্ষিণ এশিয়ার প্রথম আন্তঃদেশীয় তেল পাইপলাইনের উদ্বোধন করেন।

৬৯ কিলোমিটার দীর্ঘ এই পাইপলাইন দিয়ে বিহারের মোতিহারি শহরের তেল শোধনাগার থেকে জ্বালানি তেল যাবে নেপালের আমালেখগঞ্জে। নেপাল জ্বালানির জন্য ভারতের উপর নির্ভরশীল। বর্তমানে ট্রাক কিংবা ট্যাংকারে করে ভারত থেকে নেপালে জ্বালানি পাঠানো হয়। এই পাইপলাইন হওয়ার সুবিধে হল, ভারত থেকে নেপাল আগের তুলনায় কম খরচে জ্বালানি তেল আমদানি করতে পারবে।

এদিন পাইপলাইন উদ্বোধনের পর প্রধানমন্ত্রী মোদি বলেন, 'এই পাইপলাইন ভারত এবং নেপালের মধ্যে বাণিজ্য এবং ট্রানজিট খাতে যোগাযোগ রক্ষার একটি প্রকৃষ্ট উদারহণ।' তেল পাইপলাইন তৈরির কাজ দ্রুত শেষ হওয়ায়, উচ্ছ্বাস প্রকাশ করেন প্রধানমন্ত্রী। ট্যুইটারে তিনি উল্লেখ করেন, 'প্রকল্পটি শেষ হতে নির্ধারিত সময়ের অর্ধেক লেগেছে। এর সব কৃতিত্ব হচ্ছে নেপালের নেতৃত্ব, সরকার এবং আমাদের যৌথ প্রয়াসের কারণে।'

নেপাল অয়েল কর্পোরেশন আশাবাদী, আন্তঃসীমান্ত তেল সরবরাহ পাইপলাইন চালুর ফলে জ্বালানি তেলের খরচ অনেকখানি কমবে৷ ১৯৯৬ সালে এ প্রকল্পের প্রস্তাব দেয়া হয়েছিল৷ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমলে তা রূপায়িত হলো।

 



আরো সংবাদ


মোদি বিরোধিতায় এখন জাতীয় মুখ মমতা, তৃণমূল সুপ্রিমোর স্তুতি কংগ্রেস নেতার সিসিইউতে যেমন আছেন খালেদা জিয়া ভারতের বাইরে হতে পারে আইপিএলের বাকি ম্যাচ, ৩টি বিকল্প ভেন্যু বিজেপির তারকা প্রার্থীদের 'নগরের নটী' বললেন তথাগত, বিতর্ক তুঙ্গে দুটি কিডনি নষ্ট, বাঁচতে চায় জসীম উদ্দীন নেতানিয়াহুর ব্যর্থতায় ইসরাইলে সরকার গঠনে মনোনয়ন পেলেন লাপিদ শিক্ষক নিবন্ধন, উত্তীর্ণদের নিয়োগে সুপারিশের নির্দেশ ভালো-মন্দের পার্থক্য বোঝা খুব গুরুত্বপূর্ণ : মিশা সওদাগর ইসরাইলের আয়ু খুব শিগগিরই ফুরিয়ে যাবে : সাইয়্যেদ নাসরুল্লাহ ট্রাকচাপায় শাবি শিক্ষার্থী নিহত অনিয়ন্ত্রিত গতিতে ভূপৃষ্ঠে আছড়ে পড়তে পারে চীনের বৃহত্তম রকেট

সকল

দূরপাল্লার বাসের অনুমতি না দিলে সংক্রমণের ঝুঁকি বাড়বে (১০১১৮)আসামে মাওলানা আজমলের চমক (৮৭৯৯)গৃহকর্মীকে টানা ১ বছর ধর্ষণ : অভিযুক্ত বিশ্ববিদ্যালয়ছাত্র গ্রেফতার (৮৫২৪)বন্ধ হতে পারে বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স (৮৪৫৩)বৃহস্পতিবার থেকে চলবে বাস, মানতে হবে যেসব নির্দেশনা (৬১৪৩)প্রথমবারের মতো হাজরে আসওয়াদ পাথরের ছবি উন্মোচন করল সৌদি (৫৮৫৪)করোনায় বিপর্যস্ত মোদীর আসন বারাণসী, ক্ষোভে ফুটছে মানুষ (৪৮৫৮)১৫ গুণ বেশি ভয়ঙ্কর! আতঙ্ক ছড়াচ্ছে অন্ধ্রের নয়া করোনা স্ট্রেন (৪৬৫৫)রামমন্দিরের শহরে পঞ্চায়েত ভোটে ধরাশায়ী বিজেপি, খারাপ ফল বারাণসীতেও (৪৬০৯)কেবল টুইটার নয়, এ বারে কাজের সুযোগ হারালেন কঙ্গনা (৪৫২২)