০৮ এপ্রিল ২০২০

যেভাবে গ্রেফতার করা হয়েছে চিদম্বরমকে

যেভাবে গ্রেফতার করা হয়েছে চিদম্বরমকে - ছবি : সংগৃহীত

রাত আটটা পাঁচ। একটি সাদা ও একটি কালো গাড়ি হুস করে ঢুকে গেল ভারতের রাজধানী দিল্লির ২৪, আকবর রোডে, কংগ্রেসের সদর দফতরে। তার দশ মিনিট পরেই শুরু হওয়ার কথা সাংবাদিক সম্মেলন। যেখানে পি চিদম্বরমের কৌঁসুলি কপিল সিব্বল, সালমান খুরশিদ, অভিষেক মনু সিঙ্ঘভিদের আসার কথা। কিন্তু দু’টো গাড়ি সামনের দিকে না ঢুকে পিছন দিকে চলে যেতেই শুরু হয়ে গেল দৌড়োদৌড়ি। তা হলে কি প্রকাশ্যে আসছেন চিদম্বরম! সেই গুঞ্জন সত্যি করে কালো গাড়ি থেকে নেমে এলেন দেশের ভারতের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী। টিভির পর্দায় সেই ছবি দেখেই প্রবল ব্যস্ততা ছড়াল চার কিলোমিটার দূরের একটি সরকারি ভবনে। কয়েক মিনিটের মধ্যে দু’টি গাড়ি বেরিয়ে রওনা দিল কংগ্রেস সদর দফতরের পথে।

পরনে সাদা জামা, কালো প্যান্ট। দৃশ্যতই কিছুটা বিধ্বস্ত ভারতের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী। গত ২৭ ঘণ্টা ধরে যাঁকে হন্যে হয়ে খুঁজছে ইডি এবং সিবিআই। হাতে এক গোছা কাগজ নিয়ে সাংবাদিক বৈঠকের মঞ্চে বসলেন চিদম্বরম। পাশে আহমেদ পটেল, গুলাম নবি আজাদ, রাজীব শুক্ল। বার্তা স্পষ্ট— গোটা দল তার পাশে। কিন্তু বাকিরা কেউ কিছু বললেন না। হাতের কাগজ দেখে বিবৃতি পড়ে গেলেন চিদম্বরম। নিলেন না কোনও প্রশ্ন।

তত ক্ষণে আকবর রোডের প্রান্তে পৌঁছে গিয়েছে গাড়ি দু’টি। তাতে আরোহী সিবিআই কর্মকর্তারা। কিন্তু পথেই তাদের আটকে দেন কংগ্রেসের সমর্থকেরা। সেই সুযোগে জোড়বাগের নিজের বাড়ির দিকে রওনা দেন চিদম্বরম। সতীর্থদের বলে যান, ‘একটু স্নান করব। তার পরে সরকার যা করে করুক।’

তত ক্ষণে গাড়ি ঘুরিয়েছেন সিবিআই কর্মকর্তারা। চিদম্বরম বাড়ি ফেরার পাঁচ মিনিটের মধ্যে সেখানে পৌঁছে যান সিবিআই কর্তারা। চলে আসেন ইডি কর্মকর্তারাও। দরজা বন্ধ। পাঁচিল টপকে ভিতরে ঢোকেন সিবিআই কর্তারা।

বৃহস্পতিবার রাজীব গান্ধীর জন্মবার্ষিকীর অনুষ্ঠান রয়েছে দিল্লিতে। সে জন্য গোটা দেশ থেকে আসা যুব কংগ্রেস সদস্যেরা ভিড় করেছিলেন কংগ্রেস দফতরে। সিবিআই চিদম্বরমের বাড়িতে পৌঁছেছে জানতে পেরে তাঁদের একটি বড় অংশ পৌঁছে যায় সেখানে। ভিতরে যখন চিদম্বরম ও সিবিআই অফিসারদের বৈঠক চলছে, তখন বাইরে মোদী-অমিত শাহের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিতে শুরু করেছেন কংগ্রেস সমর্থকেরা। ‘মোদী তেরি তানাশাহি-গুন্ডাগিরি নেহি চলেগি’— স্লোগানের মধ্যেই চিদম্বরমকে মাঝের আসনে বসিয়ে বেরিয়ে আসে সিবিআইয়ের গাড়ি। বাঁধ ভাঙে সমর্থকদের। বনেটের উপরে ঝাঁপিয়ে পড়েন কেউ কেউ। কেউ শুয়ে পড়েন রাস্তায়। লাঠি নিয়ে তেড়ে যায় দিল্লি পুলিশ। তারই ফাঁকে সিবিআইয়ের গাড়ি দৌড় দেয় লোদী রোডে সিবিআই সদর দফতরের দিকে। সেখানেও ভিড়ের আশঙ্কায় পিছনের গেট দিয়ে ঢোকান হয় গাড়ি।

তত ক্ষণে সিবিআই দফতরে চলে এসেছেন সংস্থার অধিকর্তা আর কে শুক্ল, সহ-অধিকর্তা অমিত কুমার-সহ অন্য পদস্থ কর্তারা। সিবিআই সূত্র জানিয়েছে, বৃহস্পতিবার সারা রাত জেরা করা হবে চিদম্বরমকে। তার আগে রামমনোহর লোহিয়া হাসপাতালের চিকিৎসকদের একটি দল পরীক্ষা করে চিদম্বরমের। দেয়া হয় রাতের খাবার। সিবিআই সূত্রে জানানো হয়েছে, শুক্রবার চিদম্বরমকে আদালতে পেশ করে ১৪ দিন হেফাজতে রাখার আর্জি জানানো হতে পারে।

প্রশ্ন হল, প্রায় এক দিন কোথায় ছিলেন চিদম্বরম। তিনি নিজে অবশ্য জানিয়েছেন, হাইকোর্ট অন্তর্বর্তী জামিন খারিজের পরে কাল সারা রাত আইনজীবীদের সাথে বসে আত্মরক্ষার যুক্তি সাজিয়েছেন। কংগ্রেস সূত্রের বক্তব্য, দলের এক আইনজীবী নেতার সাথে আলোচনা করার জন্য তার বাড়িতেই ছিলেন চিদম্বরম। এ দিন পিতার গ্রেফতারের পরে চেন্নাইয়ে মুখ খোলেন কার্তি চিদম্বরম। তিনি বলেন, ‘সিবিআই সরকারের হাতের পুতুল। আমি ১২ দিন সিবিআই হেফাজতে ছিলাম। কিন্তু আমার বিরদ্ধে কোনও প্রমাণ জোগাড় করতে পারেনি সিবিআই। কোনও এক জন অফিসারের সৎ সাহস নেই এ কথা বলার যে ওই মামলায় কোনও প্রমাণ নেই। কিছু লোককে খুশি করতেই ওই পদক্ষেপ করা হচ্ছে।’

এর আগে চিদম্বরমও সাংবাদিক বৈঠকে দাবি করেন, ‘আমার নামে বা আমার পরিবারের নামে কোনও অভিযোগ নেই। এমনকি, আমার নামে কোনও আদালতে কোনও চার্জশিট জমা দেয়নি সিবিআই-ইডি।’ তা সত্ত্বেও কী ভাবে চিদম্বরমকে গ্রেফতার করা হল, প্রশ্ন তুলেছেন কংগ্রেস নেতৃত্ব।সূত্র : আনন্দবাজার


আরো সংবাদ

ছাত্রী গ্রামে, ঢাকায় খাবারের টাকা চাচ্ছেন হোস্টেল মালিক করোনা আতঙ্কের মধ্যে ফরিদপুরে আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষ স্বাস্থ্য কেন্দ্রে তালা, চিকিৎসা সেবা ব্যাহত স্বাস্থ্য কেন্দ্রে তালা, চিকিৎসা সেবা ব্যাহত করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া বৃদ্ধের দাফন করলেন যুবদল নেতা মানিকগঞ্জে করোনায় আক্রান্ত তাবলিগ জামায়াতের তিনজনকে ঢাকায় স্থানান্তর করোনা উপসর্গ : নারায়ণগঞ্জ থেকে পালিয়ে জয়পুরহাট, তিন বাড়ি লকডাউন কাজিপুরে চাল বিতরণে অনিয়মের অভিযোগে তিন ইউপি সদস্যের জরিমানা ২০ জেলায় করোনার বিস্তার ঝালকাঠির রাজাপুরে ব্যবসায়ী লাশ উদ্ধার শবে বরাতের নামাজ বাসায় পড়ার অনুরোধ সিএমপির

সকল

সেই প্রিয়া সাহা করোনায় আক্রান্ত! (৫০৮৩৩)নিজ এলাকায় ত্রাণ দিয়ে ঢাকায় ফিরে করোনায় মৃত্যু, আতঙ্কে স্থানীয়রা (৪৪৬১১)বেওয়ারিশের মতো সারা রাত সঙ্গীতশিল্পীর লাশ পড়েছিল রাস্তায় (২৬৭২১)দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২০২৫৬)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৬৩৮৯)কাশ্মিরে রক্তক্ষয়ী যুদ্ধে নিহত ভারতীয় দুর্ধর্ষ কমান্ডো দলের সব সদস্য (১৫৫২৩)রোজার ঈদের ছুটি পর্যন্ত বন্ধ হচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠান (১৩০৭৯)করোনার লক্ষণ নিয়ে নিজের বাড়িতে মরে পড়ে আছে ব্যবসায়ী, এগিয়ে আসছে না কেউ (১২৮০৫)ঢাকায় নতুন করে ৯টি এলাকা লকডাউন (১০৬৪৩)সবচেয়ে ভয়াবহ দিন আজ : মৃত্যু ৫, আক্রান্ত ৪১ (১০০৬১)