১৭ জানুয়ারি ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জমাদিউস সানি ১৪৪৩
`

সেই সেলস গার্ল এখন ভারতের অর্থমন্ত্রী

সেই সেলস গার্ল এখন ভারতের অর্থমন্ত্রী - ছবি : সংগ্রহ

ভারতের রাজনীতিতে রেকর্ড গড়েছিলেন ইন্দিরা গান্ধী। ইন্দিরা ছিলেন দেশের প্রথম মহিলা প্রতিরক্ষামন্ত্রী। মহিলা হিসেবে তিনিই প্রথম দেশের অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব নিয়েছিলেন। ইন্দিরা গান্ধীর প্রতিরক্ষামন্ত্রীর কুরসিতে তিনিই ছিলেন দেশের দ্বিতীয় মহিলা। এবার তিনিই অর্থমন্ত্রীর দায়িত্বে এলেন এবং হয়ে উঠলেন ভারতের দ্বিতীয় মহিলা অর্থমন্ত্রী। কিন্তু প্রথমজন সেই ইন্দিরা গান্ধী।
ইন্দিরার পর দ্বিতীয় ব্যক্তি হিসেবে প্রথমে প্রতিরক্ষা ও পরে অর্থমন্ত্রীর দায়িত্ব গ্রহণ যিনি করেছেন তার নাম নির্মলা সিতারামন। তবে পূর্ণ মন্ত্রীর কথা যদি বলা হয়, তবে তিনিই ভারতের প্রথম মহিলা প্রতিরক্ষামন্ত্রী ও প্রথম নারী অর্থমন্ত্রী।

পেশাগত জীবনে এই নির্মলা জীবন শুরু করেছিলেন সেলস গার্ল হিসেবে। মোদি যেমন বলে থাকেন যে তিনি চা-ওয়ালা ছিলেন সেই রকমই নির্মলাও বলতে পারবেন যে তিনি সেলস গার্ল ছিলেন। দেশের গণতন্ত্র একজন সেলস গার্লকে দেশের অর্থমন্ত্রী বানানোর ক্ষমতা রাখে।

শারীরিক অসুস্থতার জন্য অরুণ জেটলি সরে আসার পরেই নির্মলা সীতারামন হয়ে উঠলেন দেশের অর্থমন্ত্রী। জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় থেকে তিনি অর্থনীতি নিয়ে পাশ করেন তিনি। তার বাবা ভারতীয় রেলে চাকরি করতেন। নির্মলা ২০০৮ সালে বিজেপিতে যোগ দেন। পরে তিনি হয়ে ওঠেন দেশের প্রতিরক্ষামন্ত্রী। রাজনীতিতে আসার আগে লন্ডনে একটি কনসালটিং ফার্মে কাজ করতেন নির্মলা সীতারামন। অর্থনীতি নিয়ে পড়াশোনা এবং কমার্স সেক্টরে তার কাজের অভিজ্ঞতার কারণেই তাকে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হলো বলে মনে করা হচ্ছে।

 


আরো সংবাদ


premium cement
নাসিক নির্বাচনে কাউন্সিলর পদে যারা জিতলেন ২৪তম বিসিএস প্রশাসন অ্যাসোসিয়েশনের সভাপতি নাছির , সেক্রেটারি হামিদ বারিতে তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্প শীর্ষক মাঠ দিবস পালন তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রাজধানীতে অসহায় ও দুস্থদের মধ্যে সেলাই মেশিন বিতরণ জামায়াতের প্রকাশিত সংবাদের প্রতিবাদ হাকালুকির বননিধন বন্ধে ব্যবস্থা গ্রহণে আইনি নোটিশ ৫ দফা দাবি আদায়ে লংমার্চের হুঁশিয়ারি গণকর্মচারীদের নববর্ষে আতশবাজি ও ফানুস ওড়ানো বন্ধের নির্দেশনা চেয়ে রিট বাবুগঞ্জে যৌন নির্যাতনের পর নারীকে হত্যা, গ্রেফতার ২ ৭ দফা দাবিতে চুয়েট শিক্ষার্থীদের পরীক্ষা বর্জন

সকল