৩০ মে ২০২০

মুসলমান এমপির সংখ্যা বেড়েছে ভারতে

ভারতীয় পার্লামেন্ট ভবন - ছবি : সংগৃহীত

ভারতে এবারের লোকসভা নির্বাচনে বেড়েছে মুসলমান এমপির সংখ্যা। সদ্য মেয়াদ শেষ হওয়া ১৬তম লোকসভায় মুসলমান এমপি ছিলেন ২২ জন, যা ভারতের ইতিহাসে সবচেয়ে কম। তবে এবা সেই সংখ্যা ৫ জন বেড়ে হয়েছে ২৭।

গত পার্লামেন্টে ২২ মুসলমান এমপির মধ্যে একজন ছিলেন ক্ষমতাসীন বিজেপির, বাকি সবাই বিরোধী দল বিশেষ করে কংগ্রেসের। আর এবারের নির্বাচনে বিজেপি জোট থেকে নির্বাচিত হয়েছেন দুই জন এমপি, বাকি ২৫ জন বিরোধী দলগুলো থেকে।

গত পার্লামেন্টে পশ্চিমবঙ্গের বিষ্ণুপুর থেকে নির্বাচিত সৌমিত্র খান ছিলেন বিজেপির একমাত্র মুসলমান এমপি। এবারের নির্বাচনেও তিনি জিতেছেন একই আসন থেকে, পাশাপাশি তার সাথে যুক্ত হয়েছেন মাহবুব আল কায়সার। বিজেপি জোটের শরিক জনসংস্কৃতি পার্টির এই এমপি জিতেছেন বিহারের খাগারিয়া আসন থেকে।

ভারতীয় রাজনীতির ইতিহাসে সবচেয়ে বেশি সংখ্যক মুসলমান এমপি নির্বাচিত হয়েছিল ১৯৮০ সালে, সংখ্যায় সেবার ছিল ৪৯ জন। ২০০৯ সালের নির্বাচনে জিতেছিল ৩৩ জন মুসলমান প্রার্থী।

এবারের নির্বাচনে নরেন্দ্র মোদির দল বিজেপি মনোনয়ন দিয়েছিল ৬ জন মুসলমান প্রার্থীকে। এর মধ্যে তিনজন কাশ্মিরে ও দুই জন পশ্চিমবঙ্গে।

তাদের মধ্যে কাশ্মিরের তিনজন সুফি ইউসুফ (১০,২২৫ ভোট), মোহাম্মদ মকুবুল (৭,৮৯৪ ভোট) ও শেখ খালিদ জাহাঙ্গীর (৪,৬৩১) হেরেছেন ব্যাপক ব্যবধানে। পশ্চিমবঙ্গের প্রার্থীদের মধ্যে মাহফুজা খাতুন তৃতীয় হয়েছেন।

সবচেয়ে বেশি মুসলমান এমপি নির্বাচিত হয়েছে ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস ও পশ্চিমবঙ্গের আঞ্চলিক দল তৃণমূল কংগ্রেস থেকে। এই দুটি দল থেকেই নির্বাচিত হয়েছেন ৫ জন করে।

এছাড়া উত্তর প্রদেশের দুই আঞ্চলিক দল সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি থেকে নির্বাচিত হয়েছেন ৩ জন করে। উত্তর প্রদেশের ২০১৪ সালের নির্বাচনে কোন মুসলমান প্রার্থী পাস করতে পারেননি। এবার কাশ্মিরের আঞ্চলিক দল জম্মু এন্ড কাশ্মির ন্যাশনাল কংগ্রেস- দল থেকেও নির্বাচিত হয়েছেন ৩ জন। সূত্র: জি নিউজ অনলাইন


আরো সংবাদ