২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ভিআইপিদের প্রথম শ্রেণির বিমান ভ্রমণ নিষিদ্ধ করলেন ইমরান খা

পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী । - ছবি: নয়া দিগন্ত

পরিবর্তনের বার্তা নিয়ে ক্ষমতায় আসা পাকিস্তানের নয়া প্রধানমন্ত্রী ইমরান খান শুরুতেই পরিবর্তনের আত্মপ্রকাশ ঘটিয়েছেন।

রাষ্ট্রীয় তহবিল থেকে প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, মন্ত্রিসভার সদস্য, দলীয় নেতা ও সরকারি কর্মকর্তাদের প্রথম শ্রেণির বিমানের ব্যয় নিষিদ্ধ ঘোষণা করেছে পাকিস্তানের নতুন সরকার। দেশটির তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেছেন, শুক্রবার প্রধানমন্ত্রী ইমরান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত্ব মন্ত্রিসভার এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, ‘বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয়েছে যে, এখন থেকে প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, প্রধান বিচারপতি, সিনেটের চেয়ারম্যান, জাতীয় পরিষদের স্পিকার ও মুখ্যমন্ত্রীসহ সরকারের অন্যান্য শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা বিমানের ক্লাব অথবা বিজনেস ক্লাসে ভ্রমণ করবেন।’

অপর এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, সেনাপ্রধানেরও বিমানের প্রথম শ্রেণিতে ভ্রমণের অনুমতি নেই এবং তিনি সবসময় বিজনেস ক্লাসেই ভ্রমণ করেন।

তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী, প্রেসিডেন্ট ও অন্যান্য কর্মকর্তাদের বিমানে ভ্রমণের জন্য সরকারি তহবিলের এই ব্যয় বন্ধের সিদ্ধান্ত মন্ত্রিসভার।

দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ মাত্র এক বছরে বিমান ভ্রমণে সরকারি তহবিল থেকে ৫১ বিলিয়ন রূপি ব্যয় করেছিলেন বলে দাবি করেছেন ফাওয়াদ।

একই সঙ্গে রাষ্ট্রীয় অথবা দেশের ভেতরে সফর জন্যও বিশেষ বিমান ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছেন পাকিস্তানের সদ্য ক্ষমতায় নেয়া প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খান। বিজনেস ক্লাসেই তিনি সব সফর সম্পন্ন করবেন বলে জানিয়েছেন।

এদিকে সাপ্তাহিক ছুটি দুইদিনের বদলে একদিনে নিয়ে আসার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে মন্ত্রিপরিষদ। তার বদলে সরকারি কর্মকর্তা কর্মচারীদের কর্মঘণ্টা বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তথ্যমন্ত্রী জানান, সকাল ৮টা থেকে ৩টা পর্যন্ত অফিসের সময় নির্ধারণের পরামর্শ দেয়া হয়েছে। কিন্তু আমরা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অফিসের সময় নির্ধারণের কথা ভাবছি।

পাকিস্তানের গত ২৫ জুলাইয়ের সাধারণ নির্বাচনে জয়ী হওয়ার পর ইমরান খান প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত বাসভবন ব্যবহার করবেন না বলে ঘোষণা দেন।

এর আগে প্রধানমন্ত্রীর নিরাপত্তার জন্য বিশাল ইউনিট কমিয়ে আনার ঘোষণাও দিয়েছেন সাবেক এই ক্রিকেট তারকা। তিনি বলেছেন, প্রধানমন্ত্রী হিসেবে তিনি মাত্র দুটি গাড়ি ব্যবহার করবেন এবং দু’জন গৃহকর্মী রাখবেন।


আরো সংবাদ



premium cement