১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

‘এইসব দিন-রাত্রি’

- ছবি : সংগৃহীত

এক. বাসস জানায়, প্রধানমন্ত্রী বলেছেন, ‘আমি জানি, ছাত্রলীগ সম্পর্কে অনেক কথা লেখা হয়। এত বড় একটি সংগঠন আর আমরা ক্ষমতায় আছি বলে অনেকেই ভেতরে ঢুকে যায় এবং নিজেরাই গোলমাল করে, বদনামটা পড়ে ছাত্রলীগের ওপর।’ অনুপ্রবেশকারী সম্পর্কে সংগঠনের নেতৃত্বকে সাবধান করে দিয়ে তিনি বলেন, ‘ছাত্রলীগকে সংগঠন করার সময় গ্রুপ ভারী করতে আলতু-ফালতু লোক দলে ঢুকানো চলবে না। তাতে নিজেদের, দলের ও দেশের বদনাম হয়।’ প্রধানমন্ত্রী জাতীয় শোক দিবস উপলক্ষে ৩১ আগস্ট বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ ছাত্রলীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন। অনুষ্ঠানে ছাত্রলীগের দু’টি প্রকাশনা- মাতৃভ‚মি ও জয় বাংলার মোড়ক উন্মোচন করেন তিনি।

দুই. ঢাকা বিশ^বিদ্যালয়ের হাজী মুহম্মদ মুহসীন হলে গেস্টরুমে যেতে দেরি হওয়ায় ছয় ছাত্রকে নির্যাতনের অভিযোগ উঠেছে ছাত্রলীগের কিছু কর্মীর বিরুদ্ধে। তবে হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ হোসেনের দাবি- মারধর নয়, ওই ছাত্রদের বকাঝকা করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৮টি আবাসিক হলের মধ্যে ১৩টি ছাত্রদের জন্য। ছাত্রদের হলগুলো মূলত ছাত্রলীগের নিয়ন্ত্রণে। হলের কোন কক্ষে কারা থাকবেন, তা ছাত্রলীগের নেতারাই ঠিক করবেন। আসন বরাদ্দে প্রশাসনের ভূমিকা সামান্যই। এসব কক্ষে থাকার জন্য ছাত্রলীগের নেতাদের প্রতি আনুগত্য ‘বাধ্যতামূলক’।

তিন. ক. বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচিতে বিভিন্ন স্থানে বাধা, হামলা ও পুলিশের সাথে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এর মধ্যে নারায়ণগঞ্জে পুলিশের গুলিতে একজন নিহত হয়েছেন। বিএনপি বলছে, তিনি যুবদলের কর্মী। গতকাল দলীয় মিছিলের সামনের সারিতে ছিলেন তিনি। আর পুলিশ বলছে, ‘নিহতের পরিবারের কেউ দাবি করেননি তিনি বিএনপির কর্মী।’ ৩১ জুলাই ভোলায় গুলিতে ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের দুই নেতা নিহতের এক মাস পর আবারো মৃত্যুর ঘটনা ঘটল। ‘বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নারায়ণগঞ্জে শোভাযাত্রায় পুলিশের সাথে দলটির নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এ সময় গোয়েন্দা পুলিশের পোশাক পরা এক সদস্যকে গুলি করতে দেখা যায়’। (প্রথম আলো, ২ সেপ্টেম্বর, ২০২২)।

খ. আওয়ামী লীগ নেতারা যেই শাওন হত্যার বিচার চাইলেন, সেই শাওনকেই দাফন করা হলো রাতের অন্ধকারে পুলিশের উপস্থিতিতে। রাত সোয়া ১টায় তার লাশ দাফন করা হয়। হস্তান্তরের পৌনে এক ঘণ্টার মধ্যে তড়িঘড়ি করে তার লাশ দাফন করা হলো। রাত সাড়ে ১২ টার দিকে নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালে বিপুলসংখ্যক পুলিশ ও জেলা গোয়েন্দা শাখা পুলিশের উপস্থিতিতে নিহত শাওনের বড় ভাই মিলন প্রধান ও মামা মোতাহার হোসেনের কাছে লাশ হস্তান্তর করে পুলিশ। পরে পুলিশ ও জেলা গোয়েন্দা পুলিশের পাহারায় শাওনের লাশ বাড়িতে নেয়া হয়।

গ. নারায়ণগঞ্জে বিএনপি-পুলিশ সংঘর্ষের সময় শাওন প্রধান নিহতের ঘটনায় অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে হত্যা মামলা করা হয়েছে। পুলিশের দাবি, শাওনের বড় ভাই মিলন হোসেন বাদি হয়ে মামলা করেন। তবে মিলন দাবি করেন, তিনি কোনো মামলা করেননি। তিনি ভাইয়ের লাশ আনা নিয়ে ব্যস্ত ছিলেন। শাওনের স্বজনদের অভিযোগ, লাশ আটকে রেখে থানায় তাদের কাছ থেকে কয়েকদফা সাদা কাগজে স্বাক্ষর নিয়েছে পুলিশ। উল্লেখ্য, পুলিশ এ ঘটনায় কয়েক হাজার মানুষকে আসামি করে ‘গায়েবি’ মামলা করেছে।

ঘ. নারায়ণগঞ্জে পুলিশ-বিএনপি সংঘর্ষে গুলিতে নিহতের পর থেকে বিএনপির অনেক নেতার বাড়িতে যাচ্ছে পুলিশ। ফলে গ্রেফতার আতঙ্কে বাড়ি ছেড়েছেন বিএনপি ও সহযোগী সংগঠনের নেতারা। এ দিকে নারায়ণগঞ্জে যুবদলের কর্মী শাওন প্রধানের গুলিবিদ্ধ হওয়ার ঘটনায় ডিবি পুলিশের উপপরিদর্শক- এসআই মাহফুজুর রহমানকে দায়ী করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, এই এসআইয়ের চায়নিজ রাইফেল রাখার কোনো এখতিয়ার ছিল না। তাহলে চায়নিজ রাইফেলটি এলো কোত্থেকে? কোন আদেশ বলে সে গুলি করে হত্যা করল আমার ভাইকে? শাওন প্রধানের নিহত হওয়ার ঘটনার প্রতিবাদে ৩ সেপ্টেম্বর রাজধানীর নয়াপল্টনের সমাবেশে তিনি এ কথা বলেন।

চার . প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিএনপির কর্মসূচি যেখানে শান্তিপূর্ণ হচ্ছে, সেখানে কেউ কিছু বলছে না। বিএনপির কথায় মনে হয়, তারা বোমা ছুড়বে, লাঠি মারবে, ঢিল ছুড়বে, গুলি করবে- তাদের কিছু বলা যাবে না। তিনি প্রশ্ন রাখেন, পুলিশ আক্রান্ত হলেও কি নিজেকে রক্ষা করার অধিকার থাকবে না? ১ সেপ্টেম্বর একাদশ জাতীয় সংসদের অধিবেশনের সমাপনী ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন। বিএনপির সংসদ সদস্য রুমিন ফারহানার এক বক্তব্যের জবাবে প্রধানমন্ত্রী বলেন, ‘‘শান্তিপূর্ণ আন্দোলনে কেউ কিছু বলবে না। কিন্তু বিএনপি নেতাকর্মীরা মাঠে নেমেই আগে কোথায়, কাকে, কিভাবে আক্রমণ করবে, কিভাবে একটি ‘সিচুয়েশন’ তৈরি করবে, সে চেষ্টায় থাকে। এটি না করলে গণমাধ্যমে কাভারেজ পাবে না। মিডিয়াতে কাভারেজ পাওয়ার জন্য তারা এমন ঘটনা ঘটাবে’’।

পাঁচ. সুগন্ধী ও কাপড় কাচার সাবান, গুঁড়ো সাবান, টুথপেস্ট, শ্যাম্পু ও টিস্যুসহ নিত্যব্যবহার্য পণ্যের মূল্য অসম্ভব রকম বেড়েছে। দেশে সুপরিচিত একটি ব্র্যান্ডের সুগন্ধী সাবানের সর্বোচ্চ খুচরা মূল্য ঠিক এক বছর আগে ছিল ৫৮ টাকা (১৫০ গ্রাম)। একই সাবানের এখনকার দর ৭৫ টাকা। এক বছরে সাবানটির দাম বেড়েছে ২৯ শতাংশ। শুধু সুগন্ধী সাবান নয়, দাম বেড়েছে কাপড় কাচার সাবান, গুঁড়া সাবান বা ডিটারজেন্ট, টুথপেস্ট, শ্যাম্পু, টিস্যুসহ নিত্যব্যবহার্য বিভিন্ন পণ্যের। মানুষকে বাজারে গিয়ে যেমন- চাল, ডাল, তেল, চিনি ও দুধ কিনতে ব্যাপক বাড়তি ব্যয় করতে হচ্ছে তেমনি সাবান ও সমজাতীয় পণ্য কিনতে হচ্ছে আগের চেয়ে অনেক বেশি দামে।

ছয়. রাজধানীতে বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলের নেতা ও গুরুত্বপূর্ণ কর্মীদের তালিকা তৈরি করেছে ঢাকা মহানগর পুলিশ-ডিএমপি। ঢাকার প্রতিটি থানা ও পাড়া-মহল্লাভিত্তিক নেতাকর্মীর নাম, ঠিকানা, বিভিন্ন কমিটিতে পদ-পদবি ও মুঠোফোন নম্বর সংগ্রহ করে তালিকা করার নির্দেশনা দেয়া হয়েছে বলে জানা গেছে। সংশ্লিষ্ট একাধিক সূত্র বলছে, আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে এই তালিকা করা হচ্ছে। পুলিশ সূত্র বলছে, সরকারবিরোধী আন্দোলনের নামে কেউ যাতে নাশকতা চালাতে না পারেন, আবার নাশকতা কোনো ঘটনা ঘটলে যাতে সাথে সাথে আইনি ব্যবস্থা নেয়া যায় সে জন্যই এই তালিক তৈরি করা হচ্ছে।

সাত. সরকারের উন্নয়ন কর্মকাণ্ড প্রচারে তথ্য ও পরিকল্পনা মন্ত্রণালয়ের পর এবার মাঠে নামছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতর। তারা দেশের ৪৯২টি উপজেলায় একটি করে এলইডি ডিসপ্লে বসাতে চায়। এর মাধ্যমে সরকারের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরা হবে। এতে ব্যয় ধরা হয়েছে ১৩২ কোটি টাকা। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতর তাদের প্রকল্প প্রস্তাবটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি- একনেক এ উপস্থাপনের জন্য পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে। একই বিষয়বস্তু, একই কৌশলে তিনটি মন্ত্রণালয় আলাদা আলাদাভাবে এ ধরনের প্রচার কার্য পরিচালনা করছে।

আট. টানা দুই সপ্তাহ চলা বিএনপির আন্দোলন কর্মসূচিতে ৪ সেপ্টেম্বর বরগুনার পাথরঘাটা ও ফরিদপুরে হামলা ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। দুই স্থানে হামলায় কমপক্ষে ৭৩ জন আহত হয়েছেন। পাথরঘাটায় অর্ধশতাধিক মোটরসাইকেল ভাঙচুর ও কয়েকটিতে অগ্নিসংযোগ করা হয়েছে। নোয়াখালীতে বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে ১১ দিনের ব্যবধানে আগস্ট মাসের শেষ সপ্তাহে ১৩টি মামলা হয়েছে। পুলিশ ও আওয়ামী লীগ নেতাকর্মীদের করা এসব মামলায় গ্রেফতার এড়াতে পালিয়ে বেড়াচ্ছেন দলটির নেতাকর্মীরা। অনেকেই উচ্চ আদালত থেকে জামিন নিয়েও এলাকায় ফিরতে পারছেন না। এক মামলায় জামিন পেলে আরেক মামলায় ধরা হচ্ছে। বরগুনার পাথরঘাটা ও ফরিদপুর শহরে বিএনপির কর্মসূচিতে হামলার ঘটনায় উল্টো বিএনপি নেতাকর্র্মীদের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। দুই স্থানে ৯৩০ জনকে আসামি করে দু’টি মামলা হয়েছে। এর মধ্যে ১৩০ জনের নাম উল্লেøখ করা হয়েছে, বাকিরা অজ্ঞাত। এ নিয়ে বিগত ১৫ দিনে বিএনপির কর্মসূচি ঘিরে হামলা ও সংঘর্ষের ঘটনায় ১৮টি স্থানে মামলা হয়েছে। এসব মামলায় বিএনপির প্রায় ১৪ হাজার নেতাকর্মীকে জ্ঞাত-অজ্ঞাত আসামি করা হয়েছে।

নয়. ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএম কেনার জন্য নতুন একটি প্রকল্প নিচ্ছে নির্বাচন কমিশন সচিবালয়। এইজন্য সংশ্লিষ্টদের প্রকল্প প্রস্তাব তৈরি করতে বলা হয়েছে। এই প্রকল্পে সাত-আট হাজার কোটি টাকা প্রয়োজন হতে পারে বলে ইসি সূত্র জানিয়েছে। এর আগে বিগত নির্বাচন কমিশন তিন হাজার ৮২৫ কোটি টাকা ব্যয়ে ইভিএম কিনেছিল।

দশ. ভারতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে দল থেকে একেবারে শেষ মুহূর্তেই বাদ পড়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। দিল্লি ক‚টনৈতিক মহলে দুই-এক দিন ধরেই এ কে আব্দুল মোমেনকে ঘিরে জল্পনা-কল্পনা চলছিল। স্মরণ করা যেতে পারে, এই পররাষ্ট্রমন্ত্রী বলেছিলেন- ‘আমি ভারতে গিয়ে বলেছি শেখ হাসিনাকে টিকিয়ে রাখতে হবে’। এর আগে এই দুর্মূল্য ও দুঃসহ জ্বালানি সঙ্কটের মুখে বাংলাদেশের লোকেরা বেহেশতে বাস করছে বলে মন্তব্য করেছিলেন। গত এক সপ্তাহের ঘটনা প্রবাহের যৎসামান্যই তুলে ধরা হয়েছে। প্রতিটি ঘটনাই ‘সেলফ এক্সপ্লানেটরি’ বা স্বব্যাখ্যাত। মন্তব্য নিষ্প্রয়োজন।

লেখক : অধ্যাপক, সরকার ও রাজনীতি বিভাগ
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
Mal55ju@yahoo.com


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত

সকল