১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

আজ নজরুলকে বড় প্রয়োজন

আজ নজরুলকে বড় প্রয়োজন। - ছবি : সংগৃহীত

অনেকটাই নীরবে পেরিয়ে গেল নজরুল জন্মজয়ন্তী। নজরুল ঝাঁকড়া চুলের উল্লাসে কাঁপা বাধাবিপত্তি পেরিয়ে প্রবল ঘূর্ণাবর্তের মতো পথচলা একটি নাম। আমাদের জাতীয় কবির মর্যাদায় অভিষিক্ত। অন্যায় অবিচার শাসন-শোষণের বিরুদ্ধে একটি জ্বলন্ত প্রতিবাদ। দেশের গণ্ডি পেরিয়ে জাত্যাভিমানের প্রাচীর ডিঙিয়ে সাম্য-মৈত্রী, ভ্রাতৃত্ব এবং মানবতার বলিষ্ঠ প্রত্যয়ের নাম কাজী নজরুল ইসলাম। জন্মেই নজরুল। শিশু জাদুকরের নজরুল যেন নবজাতকের জন্যই। ‘কালো দিয়ে করি তোর আলো উজ্জ্বল, কপালেতে টিপ দিয়ে নয়নে কাজল’ বলে নবজাতককে অভিনন্দিত আর কেউ করেননি। এরপর হামাগুড়ি দিয়ে শৈশব-কৈশোর পেরিয়ে তরুণদের নেতৃত্বে নজরুল। ‘আমরা যদি না জাগি মা কেমনে সকাল হবে’ শৈশবের এই জাগরণী গান আর ‘বাজল কিরে ভোরের সানাই’ দিয়ে জাতিকে জাগরণের উদাত্ত আহ্বান কাউকে করতে শোনা যায়নি।

‘আমি হব সকাল বেলার পাখী’ এবং ‘থাকব নাকো বদ্ধ ঘরে, দেখব এবার জগৎটাকে’ লেখার মাধ্যমে তিনি শিশু-কিশোরদের স্বপ্ন দেখিয়েছেন, জাগিয়ে তোলার চেষ্টা করেছেন। আবার ভরা যৌবনে ‘কারার ঐ লৌহ কপাট। ভেঙে ফেল কররে লোপাট’ লিখে স্বাধীনতার ডাক দিয়ে মৃত্যুকে জয় করার গান গেয়েছেন। মানবাধিকার, নারী অধিকার, শ্রমিকের মুক্তি ও কৃষকের অধিকার আন্দোলনে সামনের সারিতে নজরুল। সাম্প্রদায়িকতার বেড়া ডিঙিয়ে মানবহিতৈষী সমাজ গঠনে প্রাগ্রসর সৈনিক নজরুল। ঈমানের দীপ্ত পরীক্ষায় নবী প্রেমে নজরুলের আরেক অতুলনীয় রূপ। ‘তোরা দেখে যা আমিনা মায়ের কোলে’ বা ‘ত্রিভুনের প্রিয় মোহাম্মদ’ লিখে তিনি পৃথিবীর সর্বশ্রেষ্ঠ মানবের কালজয়ী উপস্থাপক হিসেবে নিজেকে পরিচিত করেছেন।

নবীপ্রেমের আবেগে নিজে উদ্বেলিত হয়েছেন, অভিভ‚ত করেছেন সমস্ত বিশ্বাসীকে। ‘মসজিদেরই পাশে আমার কবর দিও ভাই, যেন গোরে থেকেও মোয়াজ্জিনের আজান শুনতে পাই’- গভীর বিশ্বাসের অনুভূতি হয়ে আকাক্সক্ষা পোষণ করেছেন মৃত্যুপরবর্তী জীবনেও নিয়মিত আজান শোনার। আল্লাহর অপার করুণায় সিঞ্চিত হওয়ার গভীর বাসনায় ‘রোজ হাশরে আল্লাহ আমার করো না বিচার’ বলে আত্মসমর্পিত নজরুল। আমাদের স্বাধীনতা সংগ্রামের উজ্জ্বল দীপশিখা হয়ে তিনি অনুপ্রাণিত করেছেন ‘চল চল চল, ঊর্ধ্ব গগনে বাজে মাদল’ রণসঙ্গীত উপহার দিয়ে।

মুক্তিযুদ্ধের পুরো সময় তার গান আমাদের সাহস জুগিয়েছে, জুগিয়েছে অনুপ্রেরণা-স্বাধীনতার পথে। ‘রমজানের ওই রোজার শেষে এলো খুশির ঈদ’ ছাড়া ঈদ আনন্দ অসম্পূর্ণই থেকে যায়। এভাবে নজরুল ঈদ আনন্দকে ছড়িয়ে দিয়েছেন সব বিশ্বাসীর ঘরে ঘরে। শুনিয়েছেন সব ভেদাভেদ, হিংসা-বিদ্বেষ ভুলে নতুন সমাজ গড়ার আহ্বান। অন্যায়, অত্যাচার, শোষণ, জুলুমের বিরুদ্ধে নজরুল প্রতিবাদের বহ্নিশিখা। এসবের বিরুদ্ধে হিমালয়ের মতো দৃঢ়তায় বিদ্রোহী। সামাজিক অবিচার, শোষণ, বৈষম্য আর অন্যায়ের বিরুদ্ধে সতত প্রতিবাদী নজরুল। এ ক্ষেত্রে তার ওপর নেমে আসা জুলুম, অত্যাচার, গ্রেফতারকে কখনো পরোয়ানা করেননি। করেননি মাথানত। ‘চির উন্নত শির!’ উচ্চারণের সাথে সাথে চিরদিন মাথা উঁচু করে থেকেছেন অন্যায়-অবিচার, শোষণ-জুলুম আর অত্যাচারের বিরুদ্ধে। সাম্প্রদায়িকতার বিরুদ্ধে মানবতার দাবিতে নজরুল জাতিকে পথ দেখাবেন যুগ যুগ ধরে। ‘মোরা এক বৃন্তে দু’টি কুসুম হিন্দু মুসলমান, মুসলিম তার নয়ন মণি, হিন্দু তাহার প্রাণ’ লিখে অসাম্প্রদায়িক চেতনায়-উদ্বুদ্ধ নজরুল। অসংখ্য ভজন লিখে হিন্দু সম্প্রদায়ের নয়ন মণি হিসেবে নিজের স্থানকে অবিসংবাদিত করেছেন। এভাবেই নজরুল ছড়িয়ে রয়েছেন আমাদের জীবনের সর্বত্রই জাতি-ধর্ম নির্বিশেষ।

প্রতিবাদী নজরুল একই সাথে কোমলতার এক অনন্য প্রতিচ্ছবি। ‘মম এক হাতে বাঁকা বাঁশের বাঁশরী আর হাতে রণত‚র্য’ তারই বহিঃপ্রকাশ। মূলত নজরুল বয়সকে অতিক্রম করে, শিশু-কিশোর, যুবা-তরুণ, বিশ্বাসী-অবিশ্বাসী, ধর্ম-বর্ণ নির্বিশেষে এ দেশের জনগণের চিন্তাচেতনা-অনুভ‚তিকে ধারণ করে গণমানুষের কবি হয়ে দাঁড়িয়েছেন। তাকে ছাড়া জীবনের যেকোনো পর্যায় যেন অসম্পূর্ণ। এভাবেই তিনি দ্যুতি ছাড়িয়েছেন সমাজে ও জাতীয় জীবনে। বর্তমান সাংস্কৃতিক, সামাজিক ও জাতীয় দুর্যোগের মুহূর্তে নজরুল জন্মজয়ন্তী এক বিশেষ গুরুত্ব নিয়ে হাজির হয়েছে।

লেখক : অধ্যাপক ও চক্ষুরোগ রিশেষজ্ঞ
Email- shah.b.islam@gmail.com


আরো সংবাদ



premium cement
গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ

সকল