১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ফন্দিবাজি যখন ফেতনা সৃষ্টি করে

ফন্দিবাজি যখন ফেতনা সৃষ্টি করে - নয়া দিগন্ত

আপনি যদি বাংলাদেশের কোনো ধর্মপ্রাণ ব্যক্তিকে মূর্তি সম্পর্কে জিজ্ঞাসা করেন, তবে তারা একবাক্যে বলবেন, মূর্তি ধর্মবিরোধী এবং মূর্তির বিস্তার যা কিনা ফেতনার সৃষ্টি করে তাতে বাধা দেয়া মুসলমানের দায়িত্ব ও কর্তব্য। তাদের কথা শুনে আপনি যদি পাল্টা প্রশ্ন করেন যে, দেশী-বিদেশী ভিন্ন ধর্মের মানুষ যারা মূর্তিপূজা করেন অথবা কেউ যদি নিজের টাকায় নিজ বাড়িতে শখ আহ্লাদের বশবর্তী হয়ে কোনো মূর্তি স্থাপন করেন তবে আপনাদের ধর্মে বিষয়টি কিভাবে মূল্যায়ন করে। আপনার কৌশলী প্রশ্ন শুনে মুমিন-মুত্তাকিরা হাসবেন এবং নিম্নের কথাগুলো বলবেন,

ইসলাম কোনো দিন পরের ধনে পোদ্দারি, কারো ব্যক্তিগত ও গোপনীয় বিষয়াদি নিয়ে বাড়াবাড়ি এবং অন্যের ধর্মের বিষয়ে নাক গলায় না। পুরো ভারতবর্ষ মুসলমানরা যে সময়ে এবং যে শক্তিমত্তা ও কর্তৃত্ব নিয়ে প্রায় আট শ’ বছর ধরে শাসন করেছে তখন যদি কোনো মুসলিম সম্রাট-সুলতান-বাদশাহ বা নবাবের মন-মানসিকতা আজকের নরেন্দ্র মোদি এবং অমিত শাহদের মতো হতো তাহলে এই অঞ্চলে অন্য কোনো ধর্মমত থাকত না। অথবা রাষ্ট্রক্ষমতা ব্যবহার করে সম্রাট অশোক যেভাবে বৌদ্ধ ধর্মকে সার্বজনীন করার চেষ্টা করেছেন তেমনটি হলেও ভারতবর্ষের ৯০ শতাংশ লোকই মুসলিম থাকত। সুতরাং ইসলাম ধর্মাবলম্বীরা জোর করে শক্তি প্রয়োগ করে অথবা রাষ্ট্রশক্তিকে ব্যবহার করে নিজ ধর্মের প্রচার-প্রসার এবং অন্য ধর্মের অবমাননার কথা কল্পনা করে না। কারণ এসব কর্ম ধর্মমতে নিষিদ্ধ এবং যারা এগুলো করবে তারা ধর্মীয় দৃষ্টিতে গুনাহগার বলে বিবেচিত হবে।

ইসলাম কেবল নিজ ধর্মের অনুসারীদের মূর্তিপূজা থেকে দূরে থাকার পরামর্শ দেয়। যারা নিজেদের মুসলিম বলে পরিচয় দেয় অথচ মূর্তির তাঁবেদারি করে এবং মূর্তিকেন্দ্রিক কর্মকাণ্ড করে বেড়ায় তাদের বিরোধিতা করে। কোনো রাষ্ট্রে মুসলমান জনগণের ট্যাক্সের টাকা যদি মূর্তি তৈরির কাজে ব্যয় হয় এবং সেসব মূর্তি যদি আবার সর্বসাধারণের দর্শনের জন্য জনগণের সম্পত্তি বলে বিবেচিত পাবলিক প্লেসে স্থাপিত হয় তবে মুসলিম মন-মানসে প্রতিক্রিয়া সৃষ্টি করে। অন্য দিকে, যদি ক্ষমতাধর রাজনীতিবিদরা কোনো জীবিত অথবা মৃত মুসলমানের মূর্তি তৈরি করে যা দেশে মানুষ মূর্তিটিকে তোয়াজ-তদবির মায়া-মহব্বত করতে বাধ্য হয় তবে তা মুসলমানদের জন্য শিরকের মতো ভয়াবহ এবং অমার্জনীয় গুনাহের কারণ হয়ে দাঁড়ায়। ফলে এমনতরো পরিস্থিতিতে মুসলমানদের নেতা বলে পরিচিত আলেম-ওলামাদের জন্য এমন সব মূর্তির বিরোধিতা ধর্মীয় দৃষ্টিকোণ থেকে ফরজে আইন হয়ে দাঁড়ায়।

আপনি যদি মূর্তিবাদী অথচ মুসলিম নামধারী এবং ধর্মকর্মহীন অথচ টাকা-পয়সাওয়ালা ক্ষমতাধর রাগচণ্ডাল স্বভাবের মানুষ হন তবে আলোচনার এই পর্যায়ে আপনার মাথা কিঞ্চিৎ গরম হয়ে যেতে পারে। আপনি হয়তো বলতে পারেন, আমি আমার পকেটের টাকা দিয়ে আমার বাবার মূর্তি বানাব এবং সেই মূর্তি আমার মালিকাধীন জমি-জিরেত-বনজঙ্গল-পাহাড়-পর্বত অথবা প্রাসাদে স্থাপন করব, তাতে কার কী আসে যায়! আপনার এই রাগতস্বর উত্তেজিত আচরণ এবং দাম্ভিকতা দেখার পর কোনো মুমিন-মুত্তাকি সবার আগে ‘লা হাওলা ওয়ালা কুয়্যাতা’ শিরোনামের দোয়াটি পড়বেন এবং সংযত হয়ে বলবেন, ঠিক আছে, আপনার টাকা দিয়ে ব্যক্তিগতভাবে যা ইচ্ছে তাই করতে পারেন। আমরা শুধু আমাদের টাকা দিয়ে আপনার বাবার মূর্তি বানিয়ে আমাদের মালিকানাধীন জায়গাতে স্থাপনের বিরোধিতা করেছি মাত্র।

মুমিন, ধর্মপ্রাণদের কথায় যদি আপনি সম্বিত ফিরে পান এবং আপনার মনে সামান্যতম আল্লাহভীতি থাকে তবে হয়তো জিজ্ঞাসা করতে পারেন, কুরআনের কোথায় মূর্তিবিরোধী আয়াত রয়েছে এবং সেসব আয়াতের তাৎপর্য কী? আপনার কথার জবাবে তারা সবার আগে পবিত্র কালামে পাকের সূরা ইবরাহিমের ৩৫ এবং ৩৬ নম্বর আয়াতের উদ্ধৃতি দেবেন, যেখানে বলা হয়েছে, ৩৫. আর যখন ইবরাহিম বলল, হে আমার রব। এ শহরকে নিরাপদ করো এবং আমাকে ও পুত্রদেরকে মূর্তিপূজা থেকে দূরে রাখো। ৩৬. হে আমার রব। এই মূর্তি রাহু অনেক মানুষকে বিভ্রান্ত করেছে...। পবিত্র কুরআনের অত্যন্ত তাৎপর্যময় আয়াত দু’টির সাথে যদি আপনি সূরা লোকমানের ১৩ নম্বর আয়াতটির অর্থ মিলিয়ে পড়েন তাহলে সার্বিক অবস্থা অনুধাবন করা আপনার জন্য সহজতর হবে।

সূরা লোকমানের ১৩ নম্বর আয়াতে আল্লাহ বলেন, ‘লুকমান স্বীয় পুত্রকে উপদেশ দিতে গিয়ে বললেন, হে বৎস! আল্লাহর সাথে কাউকে শরিক করো না, নিশ্চয়ই শিরক হচ্ছে মস্তবড় জুলুম। এখন আপনি বুঝার চেষ্টা করুন, হজরত ইবরাহিম আ: আল্লাহর কাছে যে দোয়া করেছেন, ৩৫ নম্বর আয়াতে যেখানে তার প্রথম নিবেদন ছিল- ‘এই শহরকে নিরাপদ করো’ এরপর নিরাপদ শহর হওয়ার জন্য মানুষের যে চরিত্র হওয়া দরকার সেই বিষয়টি প্রতিভাত হয়ে ওঠে নিবেদনের পরবর্তী অংশে, যেখানে তিনি বলেন, ‘আমাকে ও পুত্রদেরকে মূর্তিপূজা থেকে দূরে রাখো।’ একটি শহরের জীবনযাত্রার প্রকাশ্য ও অপ্রকাশ্য বিষয়াদিতে মূর্তি কী প্রভাব ফেলতে পারে তার ইঙ্গিত রয়েছে ৩৬ নম্বর আয়াতে যেখানে বলা হয়েছে, ‘এই মূর্তি রাহু অনেক মানুষকে বিভ্রান্ত করেছে।’ এখন আপনি যদি প্রশ্ন করেন, কিভাবে বিভ্রান্ত করেছে, তখন মুমিন-মুত্তাকিরা সূরা লুকমানের ১৩ নম্বর আয়াতের উদ্ধৃতি দিয়ে বলবেন, ‘মূর্তিকে যারা প্রধান্য দেয়, মূর্তি নিয়ে যারা বাড়াবাড়ি করে এবং মানুষকে যারা মূর্তির প্রতি শ্রদ্ধা-ভালোবাসা-বিনয়-ভদ্রতা-সৌজন্যতা প্রদর্শনের জন্য বাধ্য করে তারা সরাসরি শিরকের মতো মহাপাপে নিজেরা জড়িয়ে পড়ে এবং অন্যদের জড়ায় ও জমিনে শিরকের মতো অমার্জনীয় গুরুতর পাপ দ্বিতীয়টি নেই।’

আপনি যদি মুমিন-মুত্তাকিদের সাথে বিতর্কে জড়াতে চান তবে অবশ্যই আপনাকে প্রমাণ করতে হবে যে, তারা ভুল বলেছেন এবং আপনি সঠিক পথে রয়েছেন। অধিকন্তু আপনার যদি মনে হয় যে, মূর্তিসংক্রান্ত যেকোনো বিষয়াদি আপনার কাছে পবিত্র কুরআনে বর্ণিত আল্লাহ পাকের হুকুমের চেয়েও গুরুত্বপূর্ণ সে ক্ষেত্রে মুমিন-মুত্তাকিদের কী করা উচিত তা ইসলামী শরিয়তে বিধিবদ্ধ রয়েছে। অন্য দিকে, আল্লাহর হুকুমের কথা শোনার পর আপনার দিলে যদি কোনো পরিবর্তন আসে এবং আপনি যদি মূর্তির রাহুগ্রাস এবং মূর্তিজাত ফেতনা সম্পর্কে আল কুরআনে বর্ণিত বিখ্যাত কোনো কাহিনী শুনতে চান, যা কিনা বাইবেলেও বর্ণিত রয়েছে এবং আধুনিক দুনিয়াও অতীতের যেসব বিখ্যাত ঘটনাপঞ্জির সভ্যতা সম্পর্কে নিশ্চিত হয়েছে সেসব কাহিনীর মধ্যে নিম্নবর্ণিত মশহুর কাহিনীটি আপনাকে শুনিয়ে দেবে।

ঘটনাটি ঘটেছিল হজরত মূসা আ:-এর জমানার সবচেয়ে স্পর্শকাতর ও বিপদসঙ্কুল সময়ে। ঘটনার সূত্রপাত হয়েছিল তখন যখন হজরত মূসা আ: তার বংশীয় ১২ লাখ বনি ইসরাইলিকে নিয়ে সমুদ্র পাড়ি দিয়েছিলেন। আল্লাহর হুকুমে যখন বনি ইসরাইলিদের জন্য সমুদ্রের মধ্যে রাস্তা তৈরি হয়ে গেল অলৌকিকভাবে, তখন ১২ লাখ মানুষ প্রাণের ভয়ে স্থান-কালপাত্র ভুলে দৌড়ে সমুদ্র পাড়ি দিতে লাগল। কারণ ফেরাউন সৈন্যসামন্ত নিয়ে তাদের পেছনে এমনভাবে তাড়া করছিল যার পরিণতি কল্পনা করতে গিয়ে ওই সময়ে সমুদ্র পাড়ি দেয়া লোকজনের হুঁশ ছিল না। সমুদ্রের মধ্যে সৃষ্ট পথটিকে চিনিয়ে দেয়ার জন্য স্বয়ং হজরত জিবরাইল আ: ঘোড়া ছুটিয়ে হজরত মূসা আ:কে অনুপ্রেরণা দিচ্ছিলেন। হজরত জিবরাইল আ: এবং তার ঘোড়া সাধারণ বনি ইসরাইলিদের দৃষ্টিগোচর না হলেও ঘোড়ার খুরের আঘাতে মাটিতে যে দাগ হচ্ছিল তা মুহূর্তে স্বর্ণ রেণুতে পরিণত হয়ে যাচ্ছিল তা কারো কারো দৃষ্টিতে পড়ে।

উল্লিখিত আশ্চর্য ঘটনা হারুন আস সামেরি নামক জনৈক বনি ইসরাইলির নজরে এলো। তিনি কৌতূহলবশত সেখান থেকে কিছু স্বর্ণালি মাটি তুলে নিলেন এবং যথারীতি সমুদ্র পাড়ি দিয়ে তিহ ময়দানে উপস্থিত হলেন। পরবর্তী সময়ে বহু ঘটনা পরিক্রমা এবং অসংখ্য কার্যক্রমের মাধ্যমে হারুন আস সামেরি হজরত মূসা আ:-এর বড় ভাই হজরত হারুন আ:-এর নৈকট্য লাভ করলেন। একদিন হজরত হারুন আ: কোনো একটি সেবার কারণে হারুন আস সামেরির প্রতি অতিশয় দয়ার্ত হয়ে তার একটি ইচ্ছা পূরণের জন্য আল্লাহর দরবারে দোয়া করতে চাইলেন। হারুন আস সামেরি হজরত হারুন আ:-এর কাছে নিবেদন করলেন যে, এই মুহূর্তে তার মনে কোনো ইচ্ছা জাগছে না। সুতরাং আগামী দিনে যখন তার মনে কোনো ইচ্ছা জাগবে তখন সেটি যেন আল্লাহ কবুল করেন এমন দোয়ার জন্য তিনি হজরত হারুন আ:কে অনুরোধ করেন এবং আল্লাহর নবী সেভাবেই দোয়া করেন।

তিহ ময়দানে যখন নজিরবিহীনভাবে ১২ লাখ বনি ইসরাইলি সম্প্রদায়ের মানুষ আশ্রয় নিলো তখন সেখানে বাস্তব জীবনের নিত্যনৈমিত্তিক হাজারো সমস্যা দেখা দিলো। হজরত মূসা আ: এবং তার ভাই হজরত হারুন আ: সাধ্যমতো চেষ্টা করলেন তাদের জাতিকে নেতৃত্ব দেয়ার জন্য। কিন্তু কলহপ্রিয় বনি ইসরাইলিরা বিভিন্ন রকম অহেতুক কথাবার্তা বলে এবং মন্দ কাজ করে সার্বিক পরিস্থিতি ঘোলাটে করতে আরম্ভ করল। তাদের একটি ঐশী কিতাবের বিধানের আওতায় আনার জন্য আল্লাহ তায়ালা হজরত মূসা আ:কে ৪০ দিনের জন্য নির্দিষ্ট পাহাড়ে যেতে বললেন। হজরত মূসা আ: আল্লাহর নির্দেশে সেখানে যাওয়ার আগে তার কওমের নেতৃত্ব বড় ভাই হজরত হারুন আ:-এর ওপর ন্যস্ত করলেন।

হজরত হারুন আ: নরম প্রকৃতির মানুষ ছিলেন। ফলে হজরত মূসা আ:-এর অবর্তমানে বনি ইসরাইলিরা যে যার ইচ্ছেমতো চলতে আরম্ভ করল এবং ফেরাউন রাজ্যে তারা যেসব কুকর্ম করত সেগুলোর পরাকাষ্ঠা প্রদর্শন শুরু করল। ঠিক এই সময়ে হারুন আস সামেরি যে কিনা ফেরাউন রাজ্যে মূর্তির কারিগর ছিল সে ছোট-বড় আকর্ষণীয় মূর্তি বানাতে আরম্ভ করল। হঠাৎ তার মনে পড়ল সুমুদ্র পাড়ি দেয়ার সময় সংগৃহীত স্বর্ণমাটির কথা। হারুন আস সামেরি সেই মাটি দিয়ে একটি গরুর মূর্তি তৈরি করল এবং হজরত হারুন আ:-এর দোয়ার কথা স্মরণ করে সে আল্লাহর কাছে প্রার্থনা করল যে, তার তৈরি গরুর মূর্তিটি যেন হাম্বা হাম্বা রবে ডাকতে পারে। আল্লাহ তার প্রার্থনা কবুল করলেন আর অমনি হারুন আস সামেরির গরুর পুতুলটি হাম্বা হাম্বা রবে ডাকতে আরম্ভ করল।

সোনালি রঙের একটি গরুর পুতুল হাম্বা হাম্বা করছে এই খবর মুহূর্তের মধ্যে বনি ইসরাইলিদের মধ্যে রাষ্ট্র হয়ে গেল। দলে দলে লোক ভিড় করল। তাদের মধ্যে কোনো এক ফন্দিবাজ বলে উঠল, মূসা যে খোদার কাছে গিয়েছে সেটি আসল খোদা নয়, আসল খোদা হলো হাম্বা হাম্বা ডাক দিতে সক্ষম এই স্বর্ণের গরু। ফুর্তিবাজ এবং দুরাচার বনি ইসরাইলিরা গরুর প্রেমে মাতোয়ারা হয়ে আদিম রীতিতে গরুপূজা শুরু করল। অতি অল্প সময়ের মধ্যে গরুপূজারীদের সংখ্যা এতটা বেড়ে গেল যা কিনা হজরত হারুন আ:-এর নিয়ন্ত্রণের বাইরে চলে গেল। তিনি আর বাধা দিতে পারলেন না। মূর্তিপূজারীদের দৌরাত্ম্যে তিনি যখন রীতিমতো অসহায় হয়ে পড়লেন, ঠিক সেই সময়ে তাওরাত কিতাবসহ হজরত মূসা আ: ফিরে এলেন। তিনি দেখলেন মহা সর্বনাশ হয়ে গেছে। অনেক মেহনত করে তিনি বনি ইসরাইলিদের ওপর পুনরায় নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করলেন এবং আল্লাহর হুকুমে মূর্তিপূজারী বনি ইসরাইলিদের দৃষ্টান্তমূলক শাস্তি দিলেন।

আপনি যদি উল্লিখিত কাহিনীর সাথে যুগ যুগান্তরের বাহারি মূর্তি এবং সেসব মূর্তিকে কেন্দ্র করে ফন্দিবাজদের ফন্দি-ফিকির পর্যালোচনা করেন তবে খুব সহজেই বুঝতে পারবেন, ফন্দিবাজদের প্রধান ধান্দা থাকে মূর্তিকে জীবন্ত মানুষের চেয়ে বেশি ক্ষমতাশালী ও গুরুত্বপূর্ণ বলে প্রচার-প্রসার ও প্রতিষ্ঠা করা। পরবর্তী ধাপে ফন্দিবাজরা কখনো কখনো মূর্তিকে অলৌকিক ক্ষমতার প্রতিভূ, দোয়া কবুলকারী এবং খোদায়ী শক্তির প্রতিভূ বলে প্রচার করে এবং মূর্তিকে ব্যবহার করে নিজেদের মকসুদ হাসিলের চেষ্টা চালায়। এর ফলে সমাজে অন্যায়-অনাচার, বিভেদ-বিসম্বাদ এবং অশ্লীলতা ও দুর্নীতির পাহাড় সৃষ্টি হয়। মানুষ তার সৃষ্টিকর্তাকে ভুলে মূর্তিকে শক্তির আধার কল্পনা করে এবং নিজেকে শিরকের মধ্যে জড়িয়ে ফেলে। ফলে পরিস্থিতি এমন অবস্থায় পৌঁছে যায় যখন আসমানি গজব ছাড়া পরিস্থিতি উন্নয়নের কোনো বিকল্প থাকে না।

লেখক : সাবেক সংসদ সদস্য


আরো সংবাদ



premium cement