২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

লুজান চুক্তির পর তুরস্ক

লুজান চুক্তির পর তুরস্ক -

ইস্তাম্বুলের বহুলালোচিত স্থাপনা আয়া সোফিয়াকে ৮৬ বছর পর আবার মসজিদের জন্য উন্মুক্ত করে দেয়ায় তুরস্ককে নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে আলোচনা-সমালোচনা অনেক বেড়েছে। আয়া সোফিয়া এমন এক সময় মসজিদ হিসেবে নামাজের জন্য উন্মুক্ত করে দেয়া হলো, যে সময়টাতে তুরস্ক দেশটির বাইরে সক্রিয় ভূমিকা নিতে শুরু করেছে।

প্রথম বিশ্বযুদ্ধের পরাজয়ের পর বিজয়ী পাশ্চাত্য মিত্র শক্তি অধীনতামূলক ধরনের চুক্তি চাপিয়ে দিয়ে তুর্কি খেলাফতের অবসান ঘটায়। একই সাথে তুরস্কের মানচিত্রকে খণ্ডিত করে একবারে ছোট করে ফেলা হয়। পুরো তুর্কি ভূখণ্ডকে ভাগবাটোয়ারা করে নেয়ার বিরুদ্ধে তুর্কি সেনারা প্রতিরোধ যুদ্ধ করে স্বাধীনতাকে টিকিয়ে রাখতে সক্ষম হয়। তবে ১৯২৩ সালে সুজারল্যান্ডের লুজানে স্বাক্ষরিত চুক্তির মাধ্যমে তুরস্কের বিকাশ ও সমৃদ্ধি অর্জনের চেষ্টাকে শৃঙ্খলিত করে ফেলা হয়।

কী ছিল লুজান চুক্তিতে?
প্রথম বিশ্বযুদ্ধ সমাপ্তকারী চূড়ান্ত চুক্তি হিসেবে পরিচিত ১৯২৩ সালের লুজান চুক্তিতে একদিকে অটোমান সাম্রাজ্যের উত্তরসূরি তুরস্কের প্রতিনিধিরা এবং অন্য দিকে ব্রিটেন, ফ্রান্স, ইতালি, জাপান, গ্রিস, রোমানিয়া এবং যুগোস্লাভিয়ার প্রতিনিধিরা ছিলেন। সাত মাসের সম্মেলনের পরে ১৯২৩ সালের ২৪ জুলাই সুইজারল্যান্ডের লুজানে এ চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে তুরস্কের আধুনিক রাষ্ট্রের সীমানার স্বীকৃতি দেয়া হয়। চুক্তিতে উল্লেখ করা হয়, তুরস্ক তার আগের আরব প্রদেশগুলোর ওপর কোনো দাবি জানাবে না এবং সাইপ্রাসে ব্রিটিশদের দখল এবং ডডেকানিজের ওপর ইতালীয় অধিকারকে স্বীকৃতি দেবে। অন্য দিকে মিত্ররা তাদের তুরস্কের কুর্দিস্তানের স্বায়ত্তশাসনের দাবি পরিত্যাগ করবে। সাথে সাথে তুরস্ক আর্মেনিয়ার স্বত্ব ত্যাগ করবে। আর তুরস্কের ওপর প্রভাব বিস্তার করার দাবি ত্যাগ করবে মিত্র শক্তি এবং তুরস্কের আর্থিক বা সশস্ত্র বাহিনীর ওপর কোনো নিয়ন্ত্রণ চাপাবে না। এজিয়ান সাগর এবং কৃষ্ণ সাগরের মধ্যে বসফরাস প্রণালীতে জাহাজ চলাচলে কোনো ফি নিতে পারবে না তুরস্ক।

এরপর কী হবে?
২০২৩ সালের মধ্যে লুসান চুক্তি শেষ হয়ে যাচ্ছে। এই চুক্তির অবসানের পর তুরস্ক কী পদক্ষেপ নেবে তা নিয়ে বিশ্ব ভূ-রাজনৈতিক ও ভূ-কৌশলবিদদের মধ্যে নানা আলোচনা হচ্ছে। প্রশ্ন তোলা হচ্ছে, তুরস্ক কি অটোমান সাম্রাজ্যকে পুনরুত্থিত করতে চাইবে? এই অঞ্চলের ভূ-রাজনৈতিক ও ভূ-অর্থনৈতিক মানচিত্র পরিবর্তন হবে? তুরস্ক কি তার শক্ত ক্ষমতা ব্যবহার করে আঞ্চলিক আধিপত্য তৈরি করার মাধ্যমে নিজেকে আগের ভূমিকায় ফিরিয়ে আনবে? তুরস্ক প্রজাতন্ত্রের শতবর্ষ পূর্তি উপলক্ষে প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান এক বক্তব্যে বলেছিলেন, ২০২৩ সালের পরে বিপ্লবী কিছু ঘটতে চলেছে। তিনি উল্লেখ করেন, তুরস্ক ২০২৩ সালের লক্ষ্যে পৌঁছার পর পুরো অঞ্চলের ভবিষ্যৎকে নতুন অবয়ব দেবে। তুরস্ক এখন নতুন বিজয় ও সাফল্যের দোরগোড়ায়।

এরদোগান উল্লেখ করেন যে, ‘তুরস্কের বিরোধীরা’ ১৯২০ সালে ‘সেভের্স চুক্তি’ এবং ১৯২৩ সালে লুসান চুক্তি স্বাক্ষর করতে বাধ্য করেছিল। যার মাধ্যমে তুরস্ককে এজিয়ান সাগরের দ্বীপপুঞ্জ গ্রিসের হাতে ছেড়ে দিতে বাধ্য করা হয়েছিল। এরদোগান বলেন, সেভের্সের সন্ধির মাধ্যমে অটোমান সাম্রাজ্যের পেছনে প্রথম ছুরিকাঘাত করে তুরস্ককে তার অধীনে থাকা বিস্তীর্ণ ভূখণ্ডকে ছেড়ে দিতে বাধ্য করা হয়েছিল। তুরস্ককে সাইপ্রাস, লিবিয়া, মিসর, সুদান, ইরাক এবং সিরিয়ার উরফা, আদানা এবং গাজিয়ানটপ কেলস এবং মার্শ বাদে লেভান্টের বাকি অঞ্চলের ওপরে সার্বভৌমত্ব ত্যাগ করতে বাধ্য করা হয়েছিল।

১৯১৪ সালের নভেম্বরে অটোমান সাম্রাজ্যকে মিসর ও সুদানের ওপর রাজনৈতিক ও আর্থিক অধিকার ত্যাগ করতে হয়। এর পরের সেভের্স ও লুজান চুক্তিকে তুর্কিরা কখনোই ভুলে যায়নি। লুজান চুক্তির আগে, ১৯২০ সালে ‘সেভের্সের সন্ধি’ সমাপ্ত করা হয়েছিল, যার আওতায় অটোমান সাম্রাজ্যের বেশির ভাগ অ-তুর্কি রাষ্ট্রকে স্বাধীনতা দেয়া হয়। তবে তুর্কিরা এই চুক্তিকে প্রত্যাখ্যান করে এবং মিত্র শক্তির বিরুদ্ধে ১৯২২-১৯২৩ যুদ্ধের দুর্দান্ত জয় অর্জন পর্যন্ত লড়াই চালিয়ে যায়।

আন্তর্জাতিক সম্প্রদায় তুরস্কের প্রচেষ্টাগুলোতে এখন অধিক মনোযোগ দিতে শুরু করেছে, বিশেষত লুজান চুক্তির সমাপ্তির বিষয়ে। আন্তর্জাতিক আইন অনুসারে যেকোনো চুক্তি ১০০ বছর পরে শেষ হয়ে যায়। তুর্কি প্রেসিডেন্ট এরদোগান ২০২৩ সালে এই চুক্তির মেয়াদের ওপর লক্ষ রাখছেন। উত্তরের ইরাকের মসুলের বর্তমান পরিস্থিতি এবং সিরিয়ার রাক্কা ও আফরিনের সাথে তুরস্ককে সংযুক্ত করার ভাবনা তার মধ্যে রয়েছে বলে অনেকে মনে করেন। লুজান চুক্তির আগে এই এলাকা সবসময় তুরস্কের সাথে সংযুক্ত ছিল।

২০২৩ সালে ১০০ বছরের পুরনো চুক্তির মেয়াদ শেষ হওয়ার সাথে সাথে তুরস্ক নিজেই জ্বালানি অনুন্ধানের জন্য ব্যাপকভাবে মনোনিবেশ করবে বলে মনে হচ্ছে। এরদোগান ইঙ্গিত দিয়েছেন, তেল সরবরাহকারী জাহাজগুলো কৃষ্ণসাগর এবং মারমার সাগরের মধ্যে পারাপারে তুরস্ক একটি নতুন চ্যানেল খনন করে একটি নতুন যুগে প্রবেশ করবে। এখান থেকে আদায় করা ফি তুরস্কের অর্থনীতিতে নতুন সঞ্জিবনী যুক্ত করবে।

বিগত শতাব্দীতে, বিশেষত গত দশকে, তুরস্ক অঞ্চলটির মধ্যে কিছুটা প্রভাব বিস্তারকারী শক্তিতে পরিণত হয়েছে। আঞ্চলিকভাবে প্রভাবের ক্ষেত্রে তার একমাত্র প্রতিদ্বন্দ্বী এখন ইরান। আর ইসরাইল তার সামরিক শক্তির প্রধান প্রতিদ্বন্দ্বী। সিরিয়ার বিরোধে তুরস্ক সক্রিয় অবস্থান নিয়েছে। ‘অপারেশন ইউফ্রেটিস শিল্ড’ এবং তার ‘অপারেশন জলপাই শাখা’ এবং লিবিয়ায় জাতিসঙ্ঘ স্বীকৃতিপ্রাপ্ত জিএনএ সরকারকে সামরিক সহযোগিতা প্রদানে বিশেষ ভূমিকা পালনের মধ্য দিয়ে দেশটি আবারো একটি আঞ্চলিক শক্তি হয়ে উঠেছে, যাকে এই অঞ্চলের সামরিক, অর্থনৈতিক ও কূটনৈতিক নেতা হিসেবে এক সময় গণ্য করা হতে পারে।

২০২৩ সালে কী করবে তুরস্ক?
২০২৩ সালের মধ্যে তুরস্কের অর্জনের জন্য অনেক লক্ষ্য নির্ধারণ করেছে। এর মধ্যে অর্থনীতি, পররাষ্ট্র, স্বাস্থ্যসেবা, অবকাঠামো পর্যটন ইত্যাদি ক্ষেত্র রয়েছে।

অর্থনীতি : ২০২৩ সাল নাগাদ শীর্ষ দশ বিশ্ব অর্থনীতির অন্যতম হয়ে ওঠার লক্ষ্যমাত্রা রয়েছে তুরস্কের। ২০১৪ সালের এক ট্রিলিয়ন ডলারের মোট অভ্যন্তরীণ উৎপাদনকে ২০২৩ সালের মধ্যে দুই ট্রিলিয়ন ডলারে উন্নীত করা হবে। ২০২৩ সালের মধ্যে মাথাপিছু আয় ২৫,০০০ ডলারে নিয়ে যাওয়া এবং ২০২৩ সালের মধ্যে তুরস্কের বার্ষিক রফতানি ৫০০ বিলিয়ন ডলারে বাড়ানোর লক্ষ রয়েছে। সেই সাথে ২০২৩ সালের মধ্যে বিদেশী বাণিজ্যের পরিমাণ এক ট্রিলিয়ন ডলারে উন্নীতকরণ ঠিক করা হয়েছে লক্ষ্যমাত্রায়।

এ ছাড়া ২০২৩ সালের মধ্যে কর্মসংস্থানের হার দশ পয়েন্ট বাড়িয়ে কর্মক্ষম জনসংখ্যা তিন কোটিতে উন্নীত করা হবে। ২০২৩ সালের মধ্যে বেকারত্বের হার ৫ শতাংশে হ্রাস করা হবে। আর বসফরাস প্রণালী এবং ডারডানেলিসের মাধ্যমে সমুদ্র বাণিজ্যে শুল্ক প্রয়োগ করে বাড়তি আয়ের সংযোজন করা হবে। বায়ুভিত্তিক বিদ্যুতের ইনস্টল ক্ষমতা ২০,০০০ মেগাওয়াট এবং ভূ-তাপীয় শক্তির ইনস্টল ক্ষমতা ৬০০ মেগাওয়াটে উন্নীত করা হবে। দক্ষতা উন্নতকরণের মাধ্যমে ২০১ স্তরের ২০ শতাংশের নিচে জ্বালানি খরচ কমিয়ে আনা হবে। তিনটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র চালু করা হবে এবং এই প্লান্টগুলোর ইনস্টলড ক্ষমতা ১৪,৭০০ মেগাওয়াটে উন্নীত করা হবে।

পররাষ্ট্র নীতি : তুরস্কের বিদেশ-নীতির লক্ষ্য এবং দৃষ্টিভঙ্গির মধ্যে রয়েছে, প্রথমত, তুরস্ক ইইউ সদস্যপদ পাওয়ার সব শর্ত অর্জন করবে এবং ২০২৩ সালের মধ্যে ইইউর প্রভাবশালী একটি সদস্য দেশ হওয়ার লক্ষ্য নিয়েছে। দ্বিতীয়ত, নিরাপত্তা ও অর্থনৈতিক সহযোগিতার মাধ্যমে আঞ্চলিক সংহতকরণে প্রচেষ্টা চালিয়ে যাবে। তৃতীয়ত, এটি আঞ্চলিক সঙ্ঘাত নিরসনে কার্যকর ভূমিকা নিতে চাইবে। চতুর্থত, এটি বৈশ্বিক অঙ্গনে সব ক্ষেত্রে জোরালোভাবে অংশ নেবে। পঞ্চমত, এটি আন্তর্জাতিক সংস্থাগুলোতে একটি নির্ধারক ভূমিকা পালন করবে এবং বিশ্বের শীর্ষ দশ বৃহত্তম অর্থনীতির একটিতে পরিণত হবে। এসব লক্ষ্য অর্জনে তুরস্ককে অবশ্যই প্রতিটি ক্ষেত্রে অগ্রগতি অর্জন করতে হবে, বিশ্ব স্থিতিশীলতা সম্পর্কিত প্রতিটি বিষয়ে আগ্রহী হতে হবে এবং সে অনুযায়ী অবদান রাখতে হবে।

স্বাস্থ্যসেবা : স্বাস্থ্যসেবা ক্ষেত্রে তুরস্কের নির্ধারিত লক্ষ্যগুলোর মধ্যে রয়েছে, স্বাস্থ্যবীমা ব্যবস্থায় জনগণের ১০০ শতাংশ অংশগ্রহণ। প্রতি এক লাখ লোকের জন্য চিকিৎসকের সংখ্যা বর্তমান ১৭৫ থেকে বাড়িয়ে ২১০ জনে উন্নীতকরণ।

পরিবহন : বিবেচ্য সময়ের মধ্যে ১১ হাজার কিলোমিটার নতুন রেলপথ তৈরি করা হবে এবং উচ্চগতির ট্রেনের নেটওয়ার্ক প্রসারিত করা হবে। ১৫ হাজার কিলোমিটার বিভক্ত মহাসড়ক তৈরি করা হবে। বিশ্বের বৃহত্তম আকারের ১০টি বন্দর প্রতিষ্ঠা বা সম্প্রসারণ করা হবে। স্থানীয়ভাবে বিমান, মানুষ্যবিহীন ড্রোন এবং উপগ্রহ তৈরি করা হবে।

পর্যটন : তুরস্ককে বিশ্বের পঞ্চম বৃহত্তম পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে, যেখানে পাঁচ কোটি পর্যটক আকৃষ্ট হবে এবং বছরে ৫০ বিলিয়ন আসবে পর্যটন খাত থেকে।

লক্ষের পথে কতটা এগিয়েছে তুরস্ক
আর তিন বছর পরই আসবে ২০২৩ সাল। এর মধ্যে নির্ধারিত লক্ষ অর্জনের পথে তুরস্ক অনেকখানি অগ্রসর হয়েছে। প্রতিবেশী অঞ্চলে যুদ্ধবিগ্রহ, বিশ্ব অর্থনীতির মন্দা এবং সর্বশেষ করোনা সংক্রমণের কারণে তুরস্কের অগ্রগতি বেশ বাধাগ্রস্ত হয়েছে। তবে অনেক ক্ষেত্রেই দেশটি নিজস্ব লক্ষ্য অর্জনের কাছাকাছি পৌঁছে গেছে।
তুরস্কের এক সময় সামরিক অভ্যুত্থান ঘটার একটি ব্যাধি ছিল। গত দুই দশক ধরে সেই ব্যাধি থেকে দেশটি মুক্ত হয়েছে বলে মনে হয়। সর্বশেষ ২০১৬ সালের ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর এ ধরনের প্রবণতা অনেকখানি কমে এসেছে বলে ধারণা করা হয়। তুরস্ক দেশে এমন এক গণতান্ত্রিক ব্যবস্থা প্রবর্তন করতে পেরেছে যেখানে প্রকৃতই জনসমর্থনের প্রতিফলন ঘটে। ক্ষমতাসীন একেপির অধীনে হওয়া স্থানীয় সরকার নির্বাচনে দেশটির সবচেয়ে বড় তিন সিটির নির্বাচনে শাসক দল পরাজিত হয়েছে। দেশটির গণতন্ত্র চর্চা নিয়ে পশ্চিমা দেশগুলোতে নানা ধরনের সমলোচনা সত্ত্বেও সেখানে ঐতিহ্য ও মূল্যবোধের সাথে ধর্মনিরপেক্ষতার এক ধরনের সমন্বয় ঘটেছে। অনেকে তুর্কি শাসনব্যবস্থাকে ইসলামী মূল্যবোধ ও ধ্যানধারণা আর পাশ্চাত্যের উদার গণতন্ত্রের একটি সমন্বিত মডেল হিসেবে বিবেচনা করেন। মধ্যপ্রাচ্যের একনায়কতান্ত্রিক মনোভাবের এ অঞ্চলে তুরস্ককে গণতান্ত্রিক সরকারগুলোর পাশে দাঁড়াতে দেখা যাচ্ছে।

অনেক সমালোচক মনে করেন, মধ্যপ্রাচ্যে তুরস্ক উসমানীয় খেলাফতের পুরনো সাম্রাজ্যকে ফিরিয়ে আনতে চাইছে। এই অভিযোগ এনে মধ্যপ্রাচ্যে মিসর, সৌদি আরব, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত সমন্বয়ে একটি অক্ষও তৈরি করা হয়েছে; যার সাথে ইসরাইলের রয়েছে ঘনিষ্ঠ যোগসূত্র।
এ কথা সত্যি যে, লুজান চুক্তির মাধ্যমে চূড়ান্তভাবে তুরস্ককে সঙ্কুুচিত এক দেশে পরিণত করা হয়েছে। এমনকি মসুল ইদলিব আফরিন রাক্কার মতো তুর্কি ঐতিহ্যের শহরকে তুরস্ক থেকে বিচ্ছিন্ন করা হয়েছে। লুজান চুক্তির অবসানের পর এসব এলাকাকে তুরস্ক তার মানচিত্রভুক্ত করতে পারে বলেও অনেকে সংশয় প্রকাশ করেন। এজিয়ান সাগরের তুর্কি দ্বীপ যেগুলো গ্রিসকে স্থানান্তর করা হয়েছে সেগুলো আবার তুরস্ক নিজ নিয়ন্ত্রণে নিতে পারে বলে মনে করা হয়। সাইপ্রাসের ব্যাপারে তুরস্ক আবার আগ্রাসী ধরনের পদক্ষেপ নিতে পারে বলেও মনে করা হয়।

এসব জল্পনা অনেকখানি তুরস্ক এবং এর প্রভাবকে তার সম্পূর্ণ ভূখণ্ডে আটকে রাখতে করা হয় বলে মনে হয়। এরদোগান সব সময় একজন স্বপ্নচারী রাষ্ট্রনায়ক হলেও তাকে অবাস্তব উচ্চাভিলাষী পদক্ষেপ নিতে দেখা যায় না। তিনি এমন কোনো অপরিণামদর্শী নীতি বা পদক্ষেপ গ্রহণ করবেন বলে মনে হয় না যাতে পুরো ইউরোপের সাথে তার শত্রুতা সৃষ্টি হয়। অথবা মধ্যপ্রাচ্যের জাতি রাষ্ট্রগুলোর মুখোমুখি হয়ে পড়েন তিনি। যদিও এরদোগান তার নীতির কারণে মধ্যপ্রাচ্যে বেশ জনপ্রিয় একজন ব্যক্তিত্ব এবং এই অঞ্চলের জনপ্রিয় আন্দোলন মুসলিম ব্রাদারহুডের সাথে তিনি ঘনিষ্ঠ সম্পর্ক রক্ষা করে চলেন।

এরদোগানের পররাষ্ট্র কৌশল পর্যবেক্ষণে মনে হয় তিনি বিশ্ব শক্তিগুলোর সাথে ভারসাম্য বজায় রেখে চলবেন। তিনি ন্যাটোর মধ্যে থেকেই রাশিয়ার সাথে সুসম্পর্ক তৈরি করে চলছেন। চীনের সাথেও তার রয়েছে সহযোগিতামূলক সম্পর্ক। তুর্কি রাষ্ট্রের অখণ্ডতা অগ্রগতি এবং বিদ্যমান রূপকল্পকে সামনে রেখে এগোতে পারলে অদূর ভবিষ্যতে তুরস্ক আবার পরিণত হতে পারে একটি অন্যতম বিশ্ব শক্তিতে। ২০২৩ সাল নিঃসন্দেহে এই ক্ষেত্রে একটি বিরাট মাইলফলক।

mrkmmb@gmail.com

 


আরো সংবাদ



premium cement