২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

একটি অবিস্মরণীয় রাসূল-জীবনীগ্রন্থ

-

মুসলিম জাতির জন্য রাসূল সা:-এর জীবনী জানা অত্যন্ত প্রয়োজন। হজরত আয়েশা রা:-এর মতে রাসূল সা: হচ্ছেন জীবন্ত কুরআন। ইসলামের দ্বিতীয় উৎস সুন্নাহ, যা রাসূলের কথা ও কাজের সমষ্টি।

আমার নিজের জীবনে রাসূল সা:-এর জীবন ও শিক্ষার ব্যাপক প্রভাব রয়েছে। স্কুলে অধ্যয়নের সময় কলকাতা থেকে প্রকাশিত ‘পাক পাঞ্জাতন’ বইটি পড়েছিলাম। তাতে রাসূল সা:, আলী রা:, ফাতেমা রা:, হাসান রা: ও হুসাইন রা:-এর জীবনী পড়েছি। রাসূল সা:-এর জীবনী আমাকে এত বেশি প্রভাবিত করে যে, এর পর থেকে ইসলামের একান্ত অনুগত হয়ে যাই। তখন আমার বয়স ১২-১৩ বছর হবে।

এরপর আরো ১০-১৫টি রাসূল সা:-এর জীবনীগ্রন্থ পড়েছি। এর মধ্যে রয়েছে মিসরের ড. মুহাম্মদ হোসাইন হাইকালের ‘মহানবীর জীবন চরিত’ ও মওলানা মোহাম্মদ আকরম খাঁ লিখিত ‘মোস্তফা চরিত’। ২০০২ সালে ইংরেজি ভাষায় রচিত আদিল সালাহির ‘মুহাম্মদ : ম্যান অ্যান্ড প্রফেট’ বইটি আমার হস্তগত হলো। বইটি পড়ে অভিভূত হয়েছি। এই বইয়ে আরব সমাজ ও ইতিহাস, রাসূল সা:-এর জীবনের প্রতিটি দিক ও কাজের পেছনে কার্যকারণ ও যুক্তি আলোচনা করা হয়েছে। আমাদের মতে, এটি ইংরেজি ভাষায় লিখিত সৃজনশীল, অনবদ্য ও অতুলনীয় গুরুত্বপূর্ণ রাসূল সা: জীবনীগ্রন্থ।

আদিল সালাহি বহু মৌলিক গ্রন্থ প্রণেতা। অধিকন্তু তিনি বহু গ্রন্থ ইংরেজি ভাষায় অনুবাদ করেছেন, যার অন্যতম হচ্ছে মিসরের সাইয়েদ কুতুব রচিত ১৮ খণ্ডের তাফসির ‘ফি যিলালিল কুরআন’-এর ইংরেজি অনুবাদ : ‘ইন দ্য শেইড্ অব দ্য কুরআন’। সালাহি একসময় যুক্তরাজ্যের মার্কফিল্ড ইনস্টিটিউট অব হায়ার স্টাডিজে শিক্ষাকতা করতেন। আদিল সালাহি সৌদি আরবের ইংরেজি দৈনিক ‘আরব নিউজ’-এ ইসলামবিষয়ক প্রশ্ন-উত্তর কলাম ‘আওয়ার ডায়ালগ’-এর সুবাদে সারা বিশ্বে ইংরেজি পাঠকদের মধ্যে সমাদৃত এবং সুপরিচিতি লাভ করেছেন।

মনে পড়ে এ বইয়ে ঐতিহাসিক ওহুদ যুদ্ধে রাসূল সা:-এর ওপর আক্রমণের ঘটনার বর্ণনার কথা। যুদ্ধের একপর্যায়ে কাফেররা তাঁকে ঘিরে ফেলে এবং মাত্র কয়েকজন সাহাবি রাসূল সা:-এর নিরাপত্তা নিশ্চিত করেছিলেন। আদিল সালাহি এ গ্রন্থে সে সময় রাসূল সা:কে তীর ও বর্শা নিক্ষেপের প্রতিটি ঘটনা হৃদয়গ্রাহীভাবে বর্ণনা করেছেন। এ বর্ণনা পড়ার সময় কাঁপছিলাম। আমার কান্না পাচ্ছিল। মনে হচ্ছিল, এখনই রাসূল সা: আমার সামনে আহত বা নিহত হবেন। আল্লাহ তায়ালা রাসূল সা:কে রক্ষা করেন।

আদিল সালাহি রচিত এ বইটি ২০০২ সালে প্রকাশিত হয়েছে। এটি ফরাসি ও রাশিয়ান ছাড়াও বহু ভাষায় অনূদিত হয়েছে। বইটি আরবিতে অনুবাদের পদক্ষেপও নেয়া হয়েছে। ইতোমধ্যে বইটি বাংলা ভাষায় অনূদিত ও প্রকাশিত হয়েছে। প্রকাশ করেছে খোশরোজ কিতাব মহল লিমিটেড, ১৫ বাংলাবাজার, ঢাকা-১১০০। ফোন-৪৭১১৭০৮৪ এবং ৪৭১১৭৭১০। গ্রন্থটি অনুবাদ করেছেন বিশিষ্ট অনুবাদক আবু জাফর। বইটি প্রকাশে সার্বিক উদ্যোগ নিয়েছেন শাহ্ আবদুল হালিম। বইটির মুখবন্ধ, যা আদিল সালাহি নিজেই লিখেছিলেন, তাকে এ বইটির সারসংক্ষেপ বলা যায়। সালাহি তার বইয়ে ইসলামের বিরুদ্ধে আনীত অভিযোগ খণ্ডন করেছেন। যেমন ‘ইসলাম সন্ত্রাসী, ইসলাম আগ্রাসী, ইসলাম শান্তিপূর্ণ সহঅবস্থানে বিশ্বাসী নয়’ ইত্যাদি।

সবাইকে এ বইটি সংগ্রহ করে পড়ার জন্য অনুরোধ করছি।

লেখক : সাবেক সচিব, বাংলাদেশ সরকার


আরো সংবাদ



premium cement
ছোট দেশ কাতার অর্থনীতি ও কূটনীতিতে যেভাবে এত এগোল আশুলিয়ায় ছিনতাইকারীর হামলায় আহত নারীর মৃত্যু ‘মুসলিমদের সম্পদ পুনর্বণ্টন’ অভিযোগ মোদির, এফআইআর সিপিএমের প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী বিখ্যাত চালকবিহীনবিমানের আবিষ্কারক কটিয়াদীতে আসছেন গাজার গণকবরের ‘বিশ্বাসযোগ্য ও স্বাধীন’ তদন্তের আহ্বান জাতিসঙ্ঘের চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা পেকুয়ায় জমি নিয়ে সংঘর্ষে আহত ১৪ তড়িঘড়ি ও জোরপূর্বক একীভূতকরণ ব্যাংকিং খাতে অব্যাহত দায়মুক্তির নতুন মুখোশ : টিআইবি লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ

সকল