২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ম্যানচেস্টার ডার্বিতে ইতিহাস গড়তে চায় ইউনাইটেড

-


ম্যানচেস্টারের দুই দল ইউনাইটেড ও সিটি বহুবার মুখোমুখি হলেও বড় কোনো প্রতিযোগিতার ফাইনালে দেখা হয়নি। সেই অপেক্ষার অবসান ঘটতে যাচ্ছে এফএ কাপের শিরোপা লড়াইয়ের মধ্য দিয়ে। ট্রফি জয়ের লক্ষ্যে ওয়েম্বলিতে ম্যানচেস্টার ডার্বিতে আজ রাত ৮টায় মুখোমুখি হবে ইউনাইটেড ও সিটি। ১২ বছর আগে ইংলিশ ফুটবলে ট্রেবল জয়ের পথে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডকে এই ওয়েম্বলিতে হারিয়ে আলোড়ন সৃষ্টি করেছিল সিটি। এবার টানা তৃতীয়বারের মতো প্রিমিয়ার লিগের শিরোপা জয় করা সিটির ট্রেবল জয়ের পথে হুমকি ম্যানইউ।
সিটি দ্বিতীয় কোনো ইংলিশ ক্লাব হিসেবে ট্রেবল জয় থেকে মাত্র দুই ম্যাচ দূরে। ১৯৯৯ সালে প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন, চ্যাম্পিয়ন্স লিগ ও এফএ কাপের শিরোপা জয় করেছিল ম্যানচেস্টার ইউনাইটেড। সর্বশেষ ২০১১ সালে ওয়েম্বলিতে এফএ কাপের সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল দুই দল। ওই সময় শ্রেষ্ঠত্ব ছিল ইউনাইটেডের। ২০০৮ সালে শেখ মনসুরের মালিকানাধীন আবুধাবিভিত্তিক গ্রুপ মালিকানা নেয়ার পর আলোচনায় উঠে আসে সিটি। কোচ রবার্তো মানচিনির অধীনে ক্রমেই উন্নতি করতে থাকে দলটি। এর প্রতিফলন ঘটায় এফএ কাপের সেমিফাইনালে। ইয়াইয়া তোরের একমাত্র গোলে ম্যাচে জিতে আকাশি জার্সির সিটিজেনরা।

২০১১ সালের সেমিফাইনালে ম্যানইউকে হারানোর পর চলতি বছর প্রিমিয়ার লিগের শিরোপাসহ সাতটি লিগ শিরোপা ও মোট ১৫টি শীর্ষ ট্রফি জয় করেছে ম্যানচেস্টার সিটি। আর পেপ গার্দিওলার অধীনে সর্বশেষ ছয় মৌসুমে পাঁচটি লিগ শিরোপা জয় করেছে সিটিজেনরা।
অন্য দিকে ওই সময়কালে ইউনাইটেড জয় করেছে মাত্র ছয়টি শীর্ষ ট্রফি। তন্মধ্যে সর্বশেষ ট্রফিটি ২০১৩ সালে স্যার অ্যালেক্স ফার্গুসনের আমলে। দীর্ঘ সময় অপেক্ষার পর চলতি মৌসুমে ইউনাইটেডের ট্রফি খরা দূর করেন কোচ এরিক টেন হাগ। সেই সাথে তৃতীয় স্থানে থেকে প্রিমিয়ার লিগের মৌসুম শেষ করা। এফএ কাপের ম্যানচেস্টার ডার্বিতে চ্যাম্পিয়নদের হারাতে পারাটা হবে ইউনাইটেডের জন্য আরেকটি গুরুত্বপূর্র্ণ মাইলফলক।
ম্যানচেস্টার সিটির বিপক্ষে এফএ কাপে সবশেষ ছয় ম্যাচের পাঁচটি জিতেছে ম্যানচেস্টার ইউনাইটেড। আর ওয়েম্বলিতে এ নিয়ে তৃতীয়বার মুখোমুখি হবে ম্যানচেস্টারের দুই দল সিটি ও ইউনাইটেড। আগের দুই সাক্ষাতে একটি করে জিতেছে দুই দল। এফএ কাপে দ্বাদশ ফাইনাল খেলবে ম্যানচেস্টার সিটি। আগের ১১ ফাইনালে ছয়টি জিতেছিল সিটি। ইউনাইটেড খেলবে ২১তম ফাইনাল। প্রতিযোগিতাটির ইতিহাসে আর্সেনালের সাথে যৌথভাবে যা সর্বোচ্চ। ১২বার শিরোপা জিতেছে দলটি। প্রিমিয়ার লিগ শিরোপা এরই মধ্যে ঘরে তুলেছে ম্যানচেস্টার সিটি। দ্বিতীয়বারের মতো মৌসুমে লিগ ও এফএ কাপ ডাবল জয়ের কীর্তি গড়ার সুযোগ তাদের সামনে। চলতি মৌসুমে এরই মধ্যে নিউক্যাসল ইউনাইটেডকে হারিয়ে লিগ কাপ জিতেছে ওল্ড ট্র্যাফোর্ডের দলটি। প্রথমবার একই মৌসুমে বড় দু’টি ঘরোয়া কাপ জয়ের সামনে দাঁড়িয়ে ইউনাইটেড।

 


আরো সংবাদ



premium cement