২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

তিন ক্রিকেটার নিয়েও দুর্দশা কাটেনি ‘এ’ দলের

ওয়েস্ট ইন্ডিস ‘এ’ দলের বিপক্ষে ফলোঅন এড়াতে এখনো দরকার ১৩৭ রান, হাতে আছে ৩ উইকেট : বিসিবি -

মুমিনুল হক, ইয়াসির আলি রাব্বি, নুরুল হাসান সোহানদের নিয়েও ক্যারিবিয়ানদের বিপক্ষে বাংলাদেশ ‘এ’ দলের দুর্দশার ছবি বদলায়নি। চরম ব্যাটিং বিপর্যয়ে ফের বিব্রতকর অবস্থায় ইয়াং টাইগাররা। সিলেটে তৃতীয় ও শেষ আন-অফিসিয়াল টেস্টে ৪৪৫ রান করে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দল। ১৩৩ রানে ৫ উইকেট নিয়ে দলের সেরা বোলার নাসুম আহমেদ। ৭ উইকেট হারিয়ে দিনশেষে ১৫৭ রান তুলে সাইফ হাসানের দল আছে ফলোঅনের শঙ্কায়।
সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ৬ উইকেটে ৩২০ রান নিয়ে প্রথম দিন শেষ করে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দল। গতকাল দ্বিতীয় দিনে স্কোরবোর্ডে আরো ১২৫ রান যোগ করে সফরকারীরা অলআউট হয়েছে। পরে তাদের রান পাহাড়ে পিষ্ট হয়েছে বাংলাদেশ। ক্যারিবীয় বোলারদের তোপে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ধস নামে স্বাগতিকদের ইনিংসে। সাবেক টেস্ট অধিনায়ক মুমিনুল আফগানিস্তান সিরিজের প্রস্তুতির অংশ হিসেবে খেলছেন এই ম্যাচ। তবে তার প্রস্তুতি ভালো হলো নয়। মাত্র ৫ রান করে আউট হয়েছেন। দুই অঙ্কের নিচে রানে আউট হয়েছেন ইয়াসির আলিও।
দ্বিতীয় দিনে মাহমুদুল হাসান জয়কে নিয়ে ওপেন করতে নেমেছিলেন জাকির হাসান। দু’জনের জুটি স্থায়ী হয়েছে ৮.১ ওভার। ২৭ বলে ৯ রান করে আকিম জর্ডানের বলে ক্যাচ দেন জয়। তিনে নেমে এরপর ৮ বল টিকতে পারেন মুমিনুল। রেমন রেইফারের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে থামেন তিনি।
জাকির থিতু হয়েছিলেন; কিন্তু ইনিংস টানতে পারেননি, রান আউটে কাটা পড়ে শেষ হয় তার ৫৭ বলে ২৯ রানের সম্ভাবনাময় ইনিংস। চারে নেমে অধিনায়ক সাইফ এক প্রান্ত আগলে রাখলেও আরেক দিকে চলতে থাকে বিপর্যয়। ইয়াসির তড়িঘড়ি রান করে থিতু হতে চাইছিলেন; কিন্তু পারেননি। কেভিন সিনক্লিয়ারের অফ স্পিনে বোল্ড হয়ে বিদায় নেন ১০ বলে ৯ রান করে। আগের ম্যাচে ঝলক দেখানো শাহাদাত হোসেন দিপু এই ম্যাচে তাল পাননি। ১৭ বলে ৩ করে তিনিও শিকার সিনক্লিয়ারের।
সাইফ দলকে ভরসা দিচ্ছিলেন, সোহানের সাথে একটু জুটির আভাস মিলছিল। অ্যান্ডারসন ফিলিপের বলে ৩২ করে ক্যাচ দিয়ে দেন এ অধিনায়ক। তানজিম হাসান সাকিবকে নিয়ে আরো কিছুক্ষণ লড়াই চালান সোহান, থিতু হয়ে বিদায় ফিলিপের বলে। নাসুমকে নিয়ে পরে দিন পার করেন তানজিম। তবে হাতে কেবল ৩ উইকেট নিয়ে ফলোঅন এড়াতেই দরকার ১৩৭ রান। ক্যারিবীয় বোলারদের মধ্যে অ্যান্ডারসন ফিলিপ ও কেভিন সিনক্লেয়ার দু’টি করে উইকেট নিয়েছেন। আকিম জর্ডান ও রেমন রেইফার নিয়েছেন একটি করে উইকেট।
এর আগে ত্যাগনারায়ণ চন্দরপল (৮৩), জশুয়া ডি সিলভা (৮২), কেভিন সিনক্লেয়ার (৬০), অ্যালিক অ্যাথানেজ (৫৯) ও রেমন রেইফারের (৫৬) ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দল ১১৬.২ ওভারে ৪৪৫ রান সংগ্রহ করেছে। বাংলাদেশের বোলারদের মধ্যে ১৩৩ রানে পাঁচটি উইকেট শিকার করেছেন নাসুম আহমেদ। এ ছাড়া মুশফিক হাসান ও শরিফুল ইসলাম দু’টি করে উইকেট নিয়েছেন। একটি উইকেট নিয়েছেন মাহমুদুল হাসান জয়।

সংক্ষিপ্ত স্কোর
ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ ১ম ইনিংস : ১১৬.২ ওভারে ৪৪৫ (আগের দিন ৩২০/৬) (চন্দরপল ৮৩, আথানেজ ৫৯, জশুয়া ৮২, রিফার ৫৬, সিনক্লেয়ার ৬০, জর্ডান ৪৭, মুশফিক ২/৫৯, শরিফুল ২/৮০, নাসুম ৫/১৩৩, জয় ১/৯১)।
বাংলাদেশ ‘এ’ ১ম ইনিংস : ৪৭ ওভারে ১৫৭/৭ (জাকির ২৯, সাইফ ৩২, নুরুল ২৮, তানজিম ১৭*, নাসুম ৭*; জর্ডান ১/২১, রিফার ১/২৩, ফিলিপ ২/৩৬, সিনক্লেয়ার ২/৫১)


আরো সংবাদ



premium cement