১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

সাকিব-লিটনকে নিয়েই টেস্ট দল

আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট না খেলে সাকিব ও লিটন যেতে চেয়েছিলেন আইপিএলে। পাপনের কঠোর অবস্থানে খেলতেই হচ্ছে টেস্ট : ফাইল ফটো -

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে সাকিব আল হাসান ও লিটন দাসকে রেখেই আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টের জন্য ১৪ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আগামী ৪ এপ্রিল থেকে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি। ওয়ানডে সিরিজের পর আয়ারল্যান্ডের বিপক্ষে টি-২০ সিরিজও জিতেছে বাংলাদেশ। যদিও শেষটা রাঙিয়েছে আয়ারল্যান্ড। গত শুক্রবার শেষ টি-২০তে তারা বাংলাদেশকে হারিয়েছে ৭ উইকেটে। টেস্টে অবশ্য নবীন আয়ারল্যান্ড। তাদের তুলনায় বাংলাদেশ ঢের এগিয়ে। শক্তিশালী দল নিয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে ভালো কিছু আশায় বাংলাদেশ।
এ দিকে শুরু হওয়া ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলার জন্য সাকিব-লিটনকে এনওসি দেয়ার জল্পনা-কল্পনা ছিল। কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলবেন তারা। গতকাল দল ঘোষণার পর স্পষ্ট হলো, টেস্ট শেষে কেকেআরে যোগ দিতে পারবেন সাকিব ও লিটন। টেস্ট ফরম্যাটে দলের অধিনায়ক সাকিব ও সহ-অধিনায়ক লিটন।
বিসিবির সাথে লাল বলের চুক্তিতে না থাকায় আইপিএলের শুরু থেকেই খেলতে পারবেন মোস্তাফিজ। আইপিএলে খেলতে ইতোমধ্যে দিল্লি ক্যাপিটালস দলে যোগ দিয়েছেন পেসার মোস্তাফিজুর রহমান।
আলোচনা থাকলেও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন আগেই স্পষ্ট করেছিলেন, ‘জাতীয় দলে খেলার কারণে আইপিএলের শুরু থেকে থাকবেন না সাকিব আল হাসান ও লিটন কুমার দাস। তাদের যাওয়ার তারিখ সম্পর্কে জানে আইপিএল ফ্র্যাঞ্চাইজিরা।’
টেস্ট দলে ফিরেছেন ঘরের মাঠে ভারতের বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজ মিস করা ওপেনার তামিম ইকবাল। ভারত সিরিজে চোটের কারণে খেলতে পারেননি। পুরোপুরি ফিট তামিমকে পাওয়া যাচ্ছে মিরপুর টেস্টে। দল থেকে বাদ পড়েছেন- ব্যাটার ইয়াসির আলী, উইকেটরক্ষক নুরুল হাসান সোহান, পেসার রেজাউর রহমান রাজা ও বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ।
ইনজুরির কারণে দলে সুযোগ হয়নি ভারতের বিপক্ষে অভিষেক টেস্টে সেঞ্চুরি করা জাকির হাসান অনিকের। তার জায়গায় এক বছর পর জাতীয় দলে সুযোগ পেয়েছেন সাদমান ইসলাম। সাদমান বিসিএলে এক ম্যাচে ১৩০ রানের পর প্রতিযোগিতার ফাইনালে ক্যারিয়ার সেরা ২৪৬ রানের ইনিংস খেলেন। ১১ ঘণ্টা ক্রিজে কাটিয়ে ফর্মে থাকার বার্তা দিয়েছেন। এর আগে ‘এ’ দলের হয়েও দুই-একটি ভালো ইনিংস রয়েছে তার।
বাংলাদেশ দল : সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন কুমার দাস (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহীম, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, সৈয়দ খালেদ আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, শরিফুল ইসলাম ও মাহমুদুল হাসান জয়।


আরো সংবাদ



premium cement
আফ্রিদির সাথে বিবাদের বিষয়ে কথা বললেন বাবর বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানের সাথে টেস্ট খেলতে চান রোহিত অধ্যাপক মাযহারুল ইসলামের বাসভবনে অধ্যাপক মুজিবুর রহমান ইউক্রেনের ২০টি ড্রোন, ২টি ক্ষেপণাস্ত্র নিষ্কিৃয় করল রাশিয়া তালেবানকে আফগান মাটি অন্যদের ব্যবহারের সুযোগ না দেয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের। গত দুই দিনের রেকর্ডের পর চুয়াডাঙ্গায় আজও বইছে তীব্র তাপদাহ বগুড়ায় শিশুকে গলা কেটে হত্যা, নানা আটক নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে পাকিস্তানের সম্ভাব্য একাদশ তালতলীতে ইউপি চেয়ারম্যানের নগ্ন ও আপত্তিকর ভিডিও ক্লিপ ভাইরাল ভারতের নির্দেশের পর পোস্ট ব্লক করল এক্স

সকল