২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বাছাইপর্বে খেলতেই হচ্ছে শ্রীলঙ্কাকে

-

ভারতে চলতি বছরের অক্টোবরে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলা হলো না শ্রীলঙ্কার। নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে প্রথমটিতে শোচনীয় পরাজয়। দ্বিতীয় ম্যাচ ভেসে যায় বৃষ্টিতে। তৃতীয় ওয়ানডে জয় পেলেও বিশ্বকাপে সরাসরি খেলার কিছুটা আশা জিইয়ে থাকত। ব্ল্যাকক্যাপসদের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে ছয় উইকেটে হেরেছে দাসুন শানাকার দল। পরাজয়ে তালিকার নয় নম্বরে থেকে ওয়ানডে সুপার লিগ শেষ করেছে শ্রীলঙ্কা।
ভারতে হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপে খেলতে হলে বাছাইপর্বে খেলতে হবে শ্রীলঙ্কাকে। আগামী জুন-জুলাইয়ে অনুষ্ঠিত হবে জিম্বাবুয়ের মাটিতে বিশ্বকাপের বাছাইপর্ব। ১০ দলের বাছাইপর্ব থেকে দু’টি দল জায়গা করে নেবে চূড়ান্ত পর্বে।
২০১৯ সালের মতো এবারো ওয়ানডে বিশ্বকাপে হবে ১০ দল নিয়ে। স্বাগতিক ভারতসহ সুপার লিগ পয়েন্ট তালিকার শীর্ষ আটটি দল সরাসরি খেলবে বিশ্বকাপে। এরই মধ্যে চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছে নিউজিল্যান্ড, ইংল্যান্ড, বাংলাদেশ, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। সুপার লিগের সব ম্যাচ শেষে ৮৮ পয়েন্ট নিয়ে রয়েছে অষ্টম স্থানে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। ৭৭ পয়েন্ট নিয়ে কিউইদের বিপক্ষে সিরিজ শুরু করা লঙ্কার সামনে সুযোগ ছিল ১০৭ পয়েন্ট নিয়ে অষ্টম স্থান নিশ্চিত করার। এরই মধ্যে আবার প্রথম ওয়ানডের মন্থর ওভার রেটের কারণে মূল্যবান একটি পয়েন্টও হারিয়েছে। তৃতীয় ওয়ানডেতে জয় পেলেও সুযোগ ছিল অষ্টম স্থান নিশ্চিত করার। দক্ষিণ আফ্রিকা যদি চলমান সিরিজে নেদারল্যান্ডসের কাছে টানা দুই ম্যাচে হেরে যায়, আর আয়ারল্যান্ডকে শেষ তিন ওয়ানডেতে বাংলাদেশ হারালে অষ্টম স্থানে থেকে বিশ্বকাপের টিকিটও চলে আসত।
হ্যামিলটনে তৃতীয় ওয়ানডেতে গতকাল টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত শ্রীলঙ্কার। দলীয় ৭০ রানে প্রথম সারির পাঁচ ব্যাটারকে হারিয়ে ম্যাচ থেকে অনেকটা পিছিয়ে পড়ে দাসুন শানাকার দল। এক প্রান্ত আগলে রেখে ওপেনার পাথুন নিশাঙ্কা হাফ সেঞ্চুরি পূর্ণ করেন। তিনি যখন ৫৭ রানে আউট হন তখন দলীয় সংগ্রহ ১০০ রান। এরপর অধিনায়ক শানাকা ৩১ ও চামিকা করুণারতেœ ২৪ রান করলে ১৫৭ রানে শেষ হয় লঙ্কান ইনিংস। ৪১.৩ ওভারে অলআউট হয় শ্রীলঙ্কা। ম্যাট হেনরি, হেনরি শিপলি ও ড্যারেল মিচেল তিনটি করে উইকেট নেন।
১৫৮ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ৫৯ রানে চার উইকেট হারিয়ে চাপে ছিল কিউইরাও। কিন্তু উইল ইয়ংয়ের অপরাজিত ৮৬ ও হেনরি নিকোলাসের ৪৪ অপরাজিত রানে ভর করে ৩২.৫ ওভারে ১৫৯ রান করে জয় নিশ্চিত করে নিউজিল্যান্ড। ম্যাচসেরা হন উইল ইয়ং।


আরো সংবাদ



premium cement