২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

রুমা-প্রীতিদের সমস্যা স্কোরিংয়ে

-

তৃপ্তির ঢেঁকুর তোলার সাথে আফসোসও করতে পারে বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ মহিলা দল। যদি এবারের আসরে রাশিয়া না থাকত তাহলে রুমা আক্তারের দলই চ্যাম্পিয়ন হতো। সাথে সন্তুষ্টি খোঁজারও উপলক্ষ আছে। ২৮ মার্চ পর্দা নামা এই আসরে সাফ অঞ্চলের দেশগুলোর মধ্যে লাল-সবুজ মেয়েরাই সেরা। ভারত, নেপাল ও ভুটানকে টপকে তারা হয়েছে রানার্সআপ। স্বাগতিকদের এই অর্জন দারুণ কাজে দেবে ২৬ এপ্রিল থেকে সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য এএফসি অনূর্ধ্ব-১৭ ফুটবলের বাছাই পর্বে। তবে ছোটন বাহিনীর দলে যে স্কোরিংয়ে সমস্যা ধরা পড়েছে তা বেশ ভোগাবে এএফসির টুর্নামেন্টে।
গত বছর অনূর্ধ্ব-১৫ সাফে রানার্সআপ বাংলাদেশ দলের স্ট্রাইকার সৌরভী আকন্দ প্রীতি ডাবল হ্যাটট্রিকসহ ৯ গোল করে হয়েছিলেন সর্বোচ্চ গোলদাতা। অথচ এবারের টুর্নামেন্টে দুই গোলের বেশি গোল পায়নি ছোটন বাহিনীর কেউ। যদিও তাদের সবচেয়ে বড় জয় ছিল ভুটানের বিপক্ষে ৮-১ গোলে। গোল মিসের খেসারতেই রাশিয়ার কাছে ০-৩ গোলে হারা। ভারতের বিপক্ষে আত্মঘাতী গোলে জয়। একই কারণে নেপালের সাথে শেষ ম্যাচে কোনো মতে ড্র করা। বাংলাদেশ দল প্রসঙ্গে নেপালের কোচ ভগবতী মাগারের মন্তব্য, ‘দলটি টেকনিক্যালি বেশ ভালো। তবে স্কোরারের অভাব।’
এর আগে দুইবার এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবলে বাংলাদেশ চূড়ান্ত পর্বে খেলেছিল। কারন তখন দলে ছিলেন কৃষ্ণা, তহুরা, আনুচিং, শামসুন্নাহারদের মতো ফরোয়ার্ড। পেছনে থেকে সহায়তা করেন মারিয়া, মণিকারা।
বর্তমান অনূর্ধ্ব-১৭ দলে তেমন কুশলী খেলোয়াড়ের অভাব, যা বাধা হতে পারে এএফসির আসরে। অবশ্য দলের খেলোয়াড়দের পক্ষেই দাঁড়ালেন কোচ ছোটন। তার মতে, মারিয়া, মণিকার এ পর্যায়ে আসার পেছনে ছিল তাদের বিদেশের মাটিতে অনুশীলন এবং প্রস্তুতি ম্যাচ। তারা অন্তত ৩০টির মতো ম্যাচ খেলেছে জাপান, দক্ষিণ কোরিয়া ও চীনে গিয়ে। এখন যারা আছে তাদেরও সময় লাগবে।
কোচ অবশ্য আশাবাদী এএফসির আসরের গ্রুপ পর্ব টপকাতে। জানান, ইতোমধ্যে সংযুক্ত আরব আমিরাত গ্রুপ থেকে নাম প্রত্যাহার করেছে। তবে আশা রাখি সিঙ্গাপুর ও তুর্কমেনিস্তানকে টপকে পরের ধাপে যেতে পারব।


আরো সংবাদ



premium cement