১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ডিফেন্ডাররা যখন জয়ের নায়ক

-

বাংলাদেশ দলে স্ট্রাইকার সঙ্কট। এই কারণেই বাংলাদেশী নাগরিকত্ব নেয়া নাইজেরিয়ান এলিটা কিংসলেকে দলে টানা। তবে পরশু সিলেটের মাঠে ৩৩ বছরের এই স্ট্রাইকার গোলের দেখা পাননি। দু’টি সুযোগ মিস করেন। গোল করা হয়নি অন্য ফরোয়ার্ড বা মিডফিল্ডারদেরও। এর পরও লাল-সবুজরা এবার সেশেলসকে হারাতে পেরেছি। কারণ জয়সূচক গোলটি এসেছে তারিক কাজী নামের ডিফেন্ডারের হেডে। বাংলাদেশ দল এখন কখনো ডিফেন্ডারের গোলে ম্যাচ জিতে তখনো এই রক্ষণকর্মীদের গোল হার এড়ায়।
আফ্রিকা মহাদেশের ভারত মহাসাগরীয় দেশটির বিপক্ষে ম্যাচের আগে সৌদি আরবে প্রস্তুতি ম্যাচ খেলে হাভিয়ার কাবরেরা বাহিনী। সেখানে আরেক আফ্রিকান দেশ মালাবির বিপক্ষে সমতা সূচক গোল করেন ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষ। সর্বশেষ দুই সাফে বাংলাদেশের দুই জয় ডিফেন্ডার তপু বর্মণের গোলে। ২০১৮ সালের ঢাকা সাফে তপুর হেডে পাকিস্তানের বিপক্ষে ১-০ গোলে জয়। বক্সে লম্বা থ্রো ভাসানোর কাজটি করেছিলেন ডিফেন্ডার বিশ্বনাথ। ২০২১ সালে মালে সাফে অস্কার ব্রুজন বাহিনীর শ্রীলঙ্কার বিপক্ষে এক গোলে জয়ের নায়ক এই স্টপার ব্যাক তপু। অবশ্য তার গোলটি ছিল পেনাল্টি থেকে।
সে বছরই শ্রীলঙ্কার চার জাতি ফুটবলে ১৮ বছর পর মালদ্বীপের বিপক্ষে জয় বাংলাদেশের। ২-১ গোলের স্কোর লাইনে জামালদের শেষ গোলটি তপুর পেনাল্টিতে। কাতার বিশ্বকাপের বাছাই পর্বে আফগানিস্তানের বিপক্ষে জেমি ডে বাহিনীর ১-১ গোলে ড্র করাটা তপুর কল্যাণেই। এবার অবশ্য তার গোলটি স্পট কিকে নয়। ফ্রি-কিক থেকে আসা বল পরে ক্রস হয়ে তার কাছে আসে। জাতীয় দলের জার্সিতে এ পর্যন্ত ৬ গোল করে ডিফেন্ডারদের মধ্যে সবার আগে অবস্থান এই নারায়ণগঞ্জের ফুটবলারের।
১৯৯৯ সালের সাফ গেমসে বাংলাদেশের প্রথম স্বর্ণ জয়। সে আসরে শ্রীলঙ্কার বিপক্ষে ১-০ গোলে জয় এসেছিল ডিফেন্ডার জুয়েল রানার পেনাল্টিতে। ২০০৫ করাচি সাফের সেমিতে পাকিস্তানকে ১-০ গোলে হারায় দিয়েগো ক্রুসিয়ানির বাংলাদেশ দল। পেনাল্টিতে গোলটি করেছিলেন স্টপার ব্যাক মোহাম্মদ সুজন। ২০০৮ কলম্বো-মালে সাফে ভুটানের সাথে বাংলাদেশের ড্র করাটা রাইট ব্যাক অরূপ কুমার বৈদ্যের গোলে। ২০১৫ সালের বঙ্গবন্ধু গোল্ডকাপে থাই দলের বিপক্ষে বাংলাদেশের সেমিতে জয়ের নায়ক স্টপার ব্যাক নাসির উদ্দিন চৌধুরী।
১৯৯৯ সালের বঙ্গবন্ধু কাপে হাঙ্গেরির ক্লাব কেরিলেটি এফসির বিপক্ষে সামির সাকির বাহিনীর দুই গোলে পিছিয়েও ২-২-এ ড্র করাটা দুই ডিফেন্ডার জুয়েল রানা ও মাসুদ রানার গোলে।


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইসফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল