২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কাবাডিতে সামনে আরো কঠিন চ্যালেঞ্জ

-


এই প্রথম অংশ নিয়েই ফাইনালে খেলল চাইনিজ তাইপে। তৃতীয় বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডির ফাইনালে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বারবার উপস্থাপকের মুখে উচ্চারিত হচ্ছিল এই কথাটি। তাদের হারিয়ে হ্যাটট্রিক শিরোপা বাংলাদেশের। এবার ১২ দলের আসরে শিরোপা জয় তুহিন তরফদারদের। যা তাদের একই সাথে পাইয়ে দিয়েছে আগামী বিশ্বকাপে খেলার ছাড়পত্রও। এ নিয়ে তৃপ্তির ঢেঁকুর। তবে যেভাবে কঠিন চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিল চাইনিজ তাইপে, থাইল্যান্ড এবং নিজেদের যে কৌশলে তুলে ধরেছে ইংল্যান্ড, পোল্যান্ড, ইরাক এবং নেপাল তাতে আগামীতে কাবাডিতে আরো কঠিন চ্যালেঞ্জই অপেক্ষা করছে বাংলাদেশের জন্য।
সর্বশেষ এশিয়ান গেমসে চার সেমিফাইনালিস্ট সরাসরি বিশ্বকাপে খেলবে। বিশ্ব কাবাডি ফেডারেশনের এই সিদ্ধান্তের ফলে এবারের বঙ্গবন্ধু কাপে অংশ নেয়নি ইরান, ভারত, পাকিস্তান এবং দক্ষিণ কোরিয়া। আগামীতে এই দলগুলোরও প্রতিনিধিত্ব থাকবে বঙ্গবন্ধু কাপে। তথ্য দেন বাংলাদেশ দলের ভারতীয় কোচ সাজুরাম গয়াত। তখন যে টুর্নামেন্টের শ্রেষ্ঠত্ব ধরে রাখাটা খুবই কঠিন হয়ে যাবে বাংলাদেশের। তা সহজেই অনুমেয়।


বিশ্ব কাবাডিতে বাংলাদেশ এখনো জিততে পারেনি ভারতের বিপক্ষে। জয়ের কৃতিত্ব আছে পাকিস্তান, ইরান ও দক্ষিণ কোরিয়ার বিপক্ষে। এই দলগুলো এখন আরো শক্তিশালী। ইরানতো বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন। কাবাডির বিশ্বায়নের ফলে ইউরোপ, ল্যাতিন আমেরিকা, আফ্রিকা মহাদেশে ছড়িয়ে পড়েছে এই খেলা। এশিয়ান দেশগুলো আরো আগ থেকেই এই খেলার সাথে পরিচিত। বিশ্বকাপে কোয়ালিফাই করার জন্য যথেষ্ট সিরিয়াস ছিল পোল্যান্ড। তাই তারা ছয় মাসের প্রস্তুতি নিয়েই বাংলাদেশে আসে। আগামী বিশ্বকাপের সম্ভাব্য আয়োজক ইংল্যান্ড। তারাও তাদের দলের উন্নতিতে মনযোগ দিয়েছে। আর সবার অগোচরে দারুণ উন্নতি চাইনিজ তাইপের। ফাইনালে বাংলাদেশের কাছে হারের আগ পর্যন্ত তারা ছিল আসরের অপরাজিত। থাইল্যান্ড তো ২০১৪ সালের এশিয়াডে বাংলাদেশকে হারিয়েছিল। এগোচ্ছে ইরাকও। তাই ২০১০ গুয়াংজু এশিয়ান গেমসে পদক হারানো লাল-সবুজদের আগামীতে এই পদক পুনরুদ্ধার আরো কঠিন হবে।


আগামীতে যে আরো কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে তা স্বীকারও করলেন কোচ সাজুরাম। তার মতে, ‘দেখুন গতবারের ফাইনালিস্ট কেনিয়া এবং সেমিফাইনালিস্ট শ্রীলঙ্কা এবার সেমিতেই আসতে পারেনি। সেমিতে উঠে থাইল্যান্ড, ইরাক ও চাইনিজ তাইপে। খুবই ভালো করেছে পোল্যান্ড ও ইংল্যান্ড। এমনকি আর্জেন্টিনা পর্যন্ত উন্নতির ছাপ দেখিয়েছে। এরা অবশ্যই আগামীতে বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জ।’ তার পরামর্শ, বাংলাদেশ কাবাডি ফেডারেশন যদি জাতীয় দলকে খেলার মধ্যে রাখে এবং ভারতের প্রো কাবাডিতে সব খেলোয়াড়ের খেলার অনুমতি আদায় করতে পারে তাহলে বাংলাদেশও আরো এগোবে।’ তার আশা বাদ এই প্রক্রিয়ায় আগামী এশিয়ান গেমস এবং বিশ্বকাপে পদক পুনরুদ্ধার সম্ভব।
প্রতিপক্ষদের উঠে আসাটা ধরা পড়েছে অধিনায়ক তুহিন তরফদারের চোখেও। তার মতে, নতুন নতুন দল উঠে আসছে। এটি আমাদের প্রবল প্রতিপক্ষ হয়ে উঠবে। তবে আমরা যদি আমাদের উন্নতির ধারা অব্যাহত রাখতে পারি তাহলে এশিয়াড ও বিশ্বকাপে পদক জিততে পারবে।’ টুর্নামেন্ট সেরা হওয়া মিজানুর রহমানও উল্লেখ করলেন, ‘এবার এই আসরে শ্রীলঙ্কা এবং কেনিয়া পাত্তাই পায়নি। উঠে এসেছে থাইল্যান্ড ও চাইনিজ তাইপে। ইরাক ও পোল্যান্ডের উন্নতিও চোখে পড়ার মতো। তবে আমরাও উন্নতি করছি।’

 

 


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল