২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বাবার পর ডাবল সেঞ্চুরি ছেলেরও

ডাবল সেঞ্চুরি করার পর শিবনারায়ন চন্দরপলের ছেলে ত্যাগিনারায়ন চন্দরপল : ক্রিকইনফো -

বাবার পথেই হাঁটছেন ছেলে। ওয়েস্ট ইন্ডিজের সাবেক টপঅর্ডার ব্যাটার শিবনারায়ণ চন্দরপলের ক্যারিয়ার ছিল সমৃদ্ধ। ১৬৪ টেস্টে তার নামের পাশে প্রায় ১২ হাজার রান। ক্যারিয়ারে রয়েছে দু’টি ডাবল সেঞ্চুরিসহ মোট ত্রিশটি সেঞ্চুরি। আন্তর্জাতিক ক্রিকেটে এবার ডাবল সেঞ্চুরি করলেন ছেলে ত্যাগিনারায়ণ চন্দরপল। বুলাওয়ে টেস্টে তার ২০৭ রানের হার না মানা ইনিংস। প্রথম ডাবল সেঞ্চুরি পেতে চন্দরপলকে খেলতে হয়েছিল ৮১টি টেস্ট। ছেলে ত্যাগিনারায়ণ করেছেন ক্যারিয়ারের তৃতীয় টেস্টেই সেঞ্চুরি। এর আগে এই কীর্তি ছিল পাকিস্তানের মোহাম্মদ পরিবারের।
টেস্ট ক্রিকেটের ইতিহাসে ডাবল সেঞ্চুরির খাতায় নাম লেখালেন শিবনারায়ণ চন্দরপল ও ছেলে ত্যাগিনারায়ণ চন্দরপল। এর আগে এই কীর্তিটি ছিল পাকিস্তানের মোহাম্মদ পরিবারের। হানিফ মোহাম্মদ একটি ট্রিপল সেঞ্চুরিসহ দু’বার ২০০ রানের কোঠা পেরিয়েছিলেন। প্রথমটি ছিল ১৯৫৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৩৭ রানের ইনিংস। আর দ্বিতীয়টি ডাবল সেঞ্চুরিটি ছিল ১৯৬৫ সালে লাহোরে নিউজিল্যান্ডের বিপক্ষে অপরাজিত ২০৩ রানের। তার ছেলে শোয়েব মোহাম্মদের দু’টি ডাবল সেঞ্চুরিই ছিল অপরাজিত ২০৩ রানের। প্রথমটি ১৯৮৯ সালে ভারতের বিপক্ষে আর দ্বিতীয়টি করাচিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৯৯০ সালে। কাকতালীয়ভাবে শোয়েব মোহাম্মদের মতো শিবনারায়ণ দু’টি ডাবলেও অপরাজিত ২০৩ রানে।
জিম্বাবুয়ের বিপক্ষে শুরু হওয়া দুই টেস্টের প্রথমটিতে বুলাওয়েতে ত্যাগিনারায়ণের অপরাজিত ২০৭ রানের সুবাদে ৬ উইকেটে ৪৪৭ রানে ইনিংস ঘোষণা করে ওয়েস্ট ইন্ডিজ। উদ্বোধনী জুটিতে ত্যাগিনারায়ণ ও ব্র্যাথওয়েট ৩৩৬ রান যোগ করেন। ক্যারিবীয়দের টেস্ট ইতিহাসে ওপেনিং জুটির এটি সর্বোচ্চ সংগ্রহ। এর আগে ১৯৯০ সালে গর্ডন গ্রিনিস ও ডেসমন্ড হেইন্ডস জুটির সংগ্রহ ছিল ২৯৮ রান। দশম ক্রিকেটার হিসেবে ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরিকে ডাবলে পরিণত করলেন ২৬ বছর বয়সী ক্যারিবীয় এই ব্যাটসম্যান। ৪৬৭ বল মোকাবেলা করে ইনিংসটি তিনি সাজান ১৬টি চার ও তিনটি ছক্কার সাহায্যে। অধিনায়ক ক্রেগ ব্র্যাথওয়েট ৩১২ বল খেলে করেন ১৮২ রানের এক অনবদ্য ইনিংস। জিম্বাবুয়ের একমাত্র সফল বোলার ছিলেন ব্র্যান্ডন মাভুতা। তিনি ৪১ ওভার বোলিং করে ৫টি মেডেনসহ ১৪০ রানের বিনিময়ে নেন ৫টি উইকেট। এ ছাড়া ওয়েলিংটন মাসাকাদজা নেন ৮৫ রানে একটি উইকেট।
তৃতীয় দিনশেষে জিম্বাবুয়ের প্রথম ইনিংসে ৩ উইকেট হারিয়ে সংগ্রহ ১১৪ রান। তনুনুরওয়া মাকনি ৩৩ রান করে আউট হন। ব্যাটিংয়ে আছেন ইনোসেন্ট কাইয়া ৫৯ রান নিয়ে। দিনের শেষ বলে অধিনায়ক ক্রেইগ আরভিন ১৩ রানে আউট হন। উইন্ডিজের বোলারদের মধ্যে আলজারি জোসেফ, গুদাকেশ মতি ও ক্রেইগ ব্র্যাথওয়েট একটি করে উইকেট নেন। জিম্বাবুয়ে প্রথম ইনিংসে এখনো পিছিয়ে আছে ৩৩৩ রানে। আজ টেস্টের চতুর্থ দিন।


আরো সংবাদ



premium cement
ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি সাজেকে সড়ক দুর্ঘটনায় ৫ শ্রমিক নিহতের খবরে ঈশ্বরগঞ্জে শোক দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে? জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি

সকল