২৫ মার্চ ২০২৩, ১১ চৈত্র ১৪২৯, ২ রমজান ১৪৪৪
`

রংপুরের সুপার ফোরে থাকার লড়াই

-


সাত ম্যাচে ৪ জয় ও ৩ হারে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে রংপুর। ৮ ম্যাচে দুই জয় ও ৬ হারে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের সপ্তম ও তলানিতে ঢাকা। জয় জরুরি উভয় দলের। রংপুর রাইডার্সের বিপক্ষে জয় দিয়ে তলানি থেকে পরিত্রাণ পেতে চায় ঢাকা ডমিনেটর্স। আর রংপুরের জয় দরকার সুপার ফোরের লড়াইয়ে টিকে থাকার। জয়ের ধারা অব্যাহত রাখার লক্ষ্যে আজ বিপিএল টি-২০ ক্রিকেটের ২৯তম ম্যাচে মুখোমুখি হবে নুরুল হাসান সোহানের রংপুর রাইডার্স ও নাসির হোসেনের ঢাকা ডমিনেটর্স। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বেলা ১টা ৩০ মিনিটে।


প্রথম ম্যাচে কুমিল্লাকে হারিয়ে পরের ম্যাচে বরিশালের কাছে হারে রংপুর রাইডার্স। এরপর টানা দুই ম্যাচে হার খুলনা ও বরিশালের কাছে। এরপর টানা দুই ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও সিলেট স্ট্রাইকার্সকে হারিয়ে জয়ের ধারায় ফিরে। মিরপুরে চট্টগ্রামকে ৫৫ রানে এবং সিলেটের মাঠে স্বাগতিকদের ৬ উইকেটে হারায় রংপুর। বোলারদের হাত ধরে সিলেটের বিপক্ষে সহজ জয়ের স্বাদ পায় রংপুর। এবারের আসরে সর্বোচ্চ ২২৫ রান করা পাকিস্তানের শোয়েব মালিক আছেন রংপুরের তাঁবুতে। আরো আছেন রনি ও মোহাম্মদ নাইম। বোলিং বিভাগে দলের সেরা পারফরমার পেসার হাসান। ৭ ইনিংসে ১১ উইকেট আছে তার। সিলেটের বিপক্ষে ১২ রানে ৩ উইকেট নিয়েছিলেন। সোহান জানান, ‘আমরা চতুর্থ স্থানে। সুপার ফোরে থাকতে হলে ৮ পয়েন্টে হবে না। উপরের দিকে থাকতে হলে একটাই পথ-প্রতিপক্ষকে হারানো। সে কাজটি করতেই মুখিয়ে আছে দল।’


অন্য দিকে টানা ছয় ম্যাচ হারের পর দুর্দান্ত এক জয়কে সাথী করে সিলেটের মাটিতে প্রথম খেলতে নামছে ঢাকা। চট্টগ্রাম পর্ব থেকে ফেরার পর ঢাকায় দ্বিতীয় পর্বে নিজেদের সর্বশেষ ম্যাচে খুলনা টাইগার্সকে ২৪ রানে হারিয়েছিল ঢাকা। বড় ইনিংসের দেখা পান ওপেনার সৌম্য সরকার। আসরের প্রথম হাফ-সেঞ্চুরি তুলেন ৪৫ বলে ৫৭ রানে। বল হাতে খুলনাকে ৮৪ রানে গুটিয়ে দেয় ঢাকার তাসকিন-নাসিররা। ৯ রানে ৪ উইকেট নিয়ে তাসকিন ম্যাচ সেরা। এখন পর্যন্ত বিপিএলে ঢাকার পক্ষে বল হাতে সেরা পারফরমার তাসকিন-নাসির-আল-আমিনের। নাসির ১১টি, তাসকিন ও আল-আমিন ১০টি করে উইকেট নিয়েছেন। ব্যাটিংয়ে দলের পক্ষে সর্বোচ্চ রান করেছেন অধিনায়ক নাসির। ৮ ইনিংসে ২৯১ রান। অধিনায়ক নাসির জানালের, ‘পিছু ফিরে তাকাতে চাই না। তলানি থেকে পরিত্রাণ জরুরি। শেষ ম্যাচে জয় পেয়েছি। সে প্রেরণা থেকেই সামনে এগোতে চাই।’
সবার আগে প্লে অফ নিশ্চিত করতে চায় সিলেট


বিপিএল টি-২০ ক্রিকেটে নিজেদের ১০ম ম্যাচে খুলনা টাইগার্সের মুখোমুখি হবে মাশরাফির সিলেট স্ট্রাইকার্স। এ ম্যাচে খুলনাকে হারিয়ে প্লে-অফ নিশ্চিত করতে চায় সিলেট। অন্য দিকে টানা দুই ম্যাচ হারের পর ঘুড়ে দাঁড়াতে মরিয়া তামিম ইকবাল-ইয়াসির আলী রাব্বির খুলনা টাইগার্স। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হবে ম্যাচটি। ৯ ম্যাচে সাত জয় ও দুই হারে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে সিলেট। আর মাত্র একটি জয় পেলেই প্রথম দল হিসেবে প্লে-অফ নিশ্চিত হবে সিলেটের।
১২ পয়েন্ট নিয়ে নিজেদের মাঠে খেলতে নেমেই হোঁচট খায় সিলেট স্ট্রাইকার্স। রংপুর রাইডার্সের কাছে হার ৬ উইকেটে। অবশ্য দ্বিতীয় ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে দারুণ জয়ের স্বাদ নেয় সিলেট। ওপেনার নাজমুল হোসেন শান্তর হাফ-সেঞ্চুরি এবং মুশফিকুর রহীম-জিম্বাবুয়ের রায়ান বার্লের ঝড়ো ইনিংসে দুই ওভার বাকি থাকতেই সপ্তম জয়ের স্বাদ পায় চা অঞ্চলের জেলাটি। শান্ত ৪৪ বলে ৬০ রান করলে চলমান আসরে সর্বোচ্চ রানের মালিক হন শান্ত। ৯ ইনিংসে তিনটি হাফ-সেঞ্চুরিতে ৩৫০ রান করেছেন তিনি। সাত ইনিংসে তিনটি অর্ধশতকে ৩০৬ রান নিয়ে দ্বিতীয়স্থানে নেমে যান ফরচুন বরিশালের অধিনায়ক সাকিব আল হাসান।


বোলিং বিভাগে সিলেটকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন দলনেতা মাশরাফি বিন মর্তুজা। ৯ ইনিংসে ১২ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন মাশরাফি।
অন্য দিকে নিজেদের সর্বশেষ দুই ম্যাচে পরাজয়ের তেতো স্বাদ নিয়ে নিয়ে সিলেটের মুখোমুখি হবে খুলনা। শেষ দু’টিতে ঢাকার বিপক্ষে ২৪ রানে ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কাছে ৪ রানে ম্যাচ হারে খুলনা। মিরপুরের মাঠে ব্যাটারদের চরম ব্যর্থতায় ৮৪ রানে অলআউট হয় খুলনা। সিলেটের মাটিতে খেলতে নেমেও ভাগ্য বদলায়নি। জয়ের কাছে গিয়েও হার এড়াতে পারেনি। কুমিল্লার ১৬৫ রানের জবাবে ৬ উইকেটে ১৬১ রান করে খুলনা। খুলনার ওপেনার তামিম ইকবাল ৭ ইনিংসে ১৯৪ রান করলেও দলের জন্য বড় ভূমিকা রাখতে পারছেন না। খুলনার হয়ে সর্বোচ্চ উইকেট শিকারি পাকিস্তানের পেসার ওয়াহাব রিয়াজ ৭ ইনিংসে ১৩ উইকেট নিয়েছেন। যা এখন পর্যন্ত এই আসরে সর্বোচ্চ। সাত ম্যাচে দুই জয় ও পাঁচ হারে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চম স্থানে খুলনা।

 

 


আরো সংবাদ


premium cement
রূপপুর প্রকল্পে ঠিকাদারি প্রতিষ্ঠানের গাড়িচালকের লাশ উদ্ধার বিএনপিকে আমন্ত্রণের সিদ্ধান্ত হঠাৎ হয়নি : ইসি কাশিয়ানীতে ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রী নিহত আইপিএল খেলতে গিয়ে সতীর্থদের জন্য ক্রীড়া সামগ্রী আনতেন সাকিব দেশে গণপ্রতিনিধিত্ব সরকার প্রতিষ্ঠার আহ্বান জামায়াতের বান্দরবানে আগুনে পুড়ল ৩০টি দোকান ও ১৫টি ঘর তাঁতে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন কুড়িগ্রামের যুবক সাভারে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ও গার্মেন্টস শ্রমিকের লাশ উদ্ধার নিরাপদ পানি ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে জোরালো পদক্ষেপের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর পশ্চিমবঙ্গে নতুন নিয়োগ দুর্নীতি, আবারো সমস্যায় মমতা ব্যানার্জির দল ইরানে সর্বোচ্চ বিনিয়োগকারী দেশ রাশিয়া

সকল