২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

হোয়াইটওয়াশের মিশনে সাগরিকায় টাইগাররা

১ যুগ পর চট্টগ্রামে ভারত
তৃতীয় ওয়ানডেতে ভারতের বিপক্ষে দেখা মিলবে কী আরেকটি মিরাজ শো : ইন্টারনেট -

ভারতের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে এবং দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট খেলতে চট্টগ্রামে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল। একই ফ্লাইটে সব খেলোয়াড় ও সাপোর্ট স্টাফরা সাগরিকায় পৌঁছান। ব্যক্তিগত কারণে দলের সাথে যেতে পারেননি সাকিব আল হাসান। আজ যাবেন তিনি। আগামীকাল জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শেষ ওয়ানডে ম্যাচের আগে হালকা অনুশীলন করার কথা রয়েছে টাইগার শিবিরে।
মেহেদি হাসান মিরাজের দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে প্রথম দুই ম্যাচ জিতে তিন ওয়ানডে সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশ। প্রথম ওয়ানডেতে দলের জয়ে বড় অবদান ছিল সাকিবেরও। ৩৬ রানে সাকিবের ৫ উইকেট শিকারে ১৮৬ রানে অলআউট হয় ভারত।
বন্দরনগরী চট্টগ্রামে ভারতীয় ক্রিকেট দল শেষবার গিয়েছিল ১২ বছর আগে। ২০১০ সালে খেলেছিল টেস্ট ম্যাচ। সেই দলের সদস্য ছিলেন দ্য ওয়াল খ্যাত রাহুল দ্রাবিড়। এক যুগ পর আবার দ্রাবিড় চট্টগ্রামে, এবার তার পরিচয় দলের প্রধান কোচ হিসেবে। টিভিসি শুটিংয়ের কারণে দলের সাথে যাননি টিম ইন্ডিয়ার সেরা তারকা বিরাট কোহলি।
ভারতের বর্তমান স্কোয়াডের কেউই এর আগে চট্টগ্রামে খেলেননি। তাদের জন্য নতুন এক অভিজ্ঞতা হতে যাচ্ছে এই শহরে। দুই দলকে রাখা হয়েছে হোটেল রেডিসনে। সেখানে ম্যাচ অফিসিয়ালরাও থাকবেন। দ্বিপক্ষীয় সিরিজে ভারত-বাংলাদেশের দেখা হয় দীর্ঘ বিরতির পর। ২০০০ সালে বাংলাদেশের অভিষেক টেস্ট খেলার পর ভারত বাংলাদেশে লাল বলের ক্রিকেট খেলেছে সাতটি। সেটাও চারবারের সফরে। এ ছাড়া চলতি সিরিজসহ এখন পর্যন্ত ম্যাচ খেলেছে ১৩টি। চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে এখনো কোনো ওয়ানডে খেলা হয়নি ভারতের। ২০০৭ সালের সফরে তৃতীয় ওয়ানডে হওয়ার কথা ছিল এখানে। কিন্তু বৃষ্টিতে একটি বলও মাঠে গড়ায়নি। তবে সেবার চট্টগ্রামে টেস্ট ম্যাচে ড্র করে ভারতকে চমকে দিয়েছিল বাংলাদেশ।
২০০৪ সালে ভারতের বিপক্ষে বাংলাদেশ প্রথম ওয়ানডে ম্যাচ জেতে। তিন ম্যাচ সিরিজ তারা জিতে নেয় ২-১ ব্যবধানে। সিরিজের প্রথম ম্যাচ হয়েছিল চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে। ম্যাচটাতে হারলেও বাংলাদেশ তুমুল প্রতিদ্বন্দ্বিতা করেছিল। সেই ম্যাচের সুখস্মৃতি নিয়ে মাঠে নেমে ঢাকায় ভারতকে হারায় বাংলাদেশ। সৌরভ গাঙ্গুলির দলকে মাটিতে নামিয়ে আনেন মাশরাফি, হাবিবুল বাশাররা। শেষ ম্যাচ অবশ্য দাপট দেখিয়ে জিতে ভারত।
এবার ভারতের চট্টগ্রামের মিশন সম্পূর্ণ আলাদা। কারণ ওয়ানডে সিরিজ ইতোমধ্যে হেরেছে। ঢাকায় ২-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। চট্টগ্রামে ভারতকে হারাতে পারলে বাংলাদেশ প্রথমবারের মতো ভারতকে হোয়াইটওয়াশ করবে। ভারতের লক্ষ্য থাকবে অন্তত একটি জয় নিয়ে মান বাঁচানোর। আগামী দুই দল শেষ ওয়ানডেতে মুখোমুখি হবে। এরপর শুরু হবে টেস্ট ম্যাচ। ১৪ ডিসেম্বর শুরু হবে সাদা পোশাকের লড়াই।


আরো সংবাদ



premium cement