১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

এখনো অনেক নাচ বাকি-ভিনিসিয়াস

-

কাতার বিশ্বকাপ শুরু হওয়ার আগেই সাম্বা নাচের ঘোষণা দিয়ে রেখেছিলেন ব্রাজিলের বেশ কয়েকজন ফুটবলার। দ্য গ্রেটেস্ট শো অন আর্থে সে কাজটা নিয়মিত করে যাচ্ছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। প্রতি ম্যাচেই প্রতিপক্ষের জালে বল পাঠিয়ে নিজস্ব ভঙ্গিতে নেচে উদযাপন করছেন ইয়োলো জার্সিধারীরা।
বিষয়টি নিয়ে অবশ্য সমালোচনার শেষ নেই। বেশ কয়েকজন সাবেক ফুটবলার এবং বিশ্লেষকরা জানিয়েছেন, এটা প্রতিপক্ষের প্রতি ল্যাটিন আমেরিকা জায়ান্টদের অসম্মানের বহিঃপ্রকাশ। তাই এই ধরনের উদযাপন থেকে বের হয়ে আসা উচিত ব্রাজিলের। তবে বিষয়টির সাথে একমত নন ভিনিসিয়াস জুনিয়র। রিয়াল মাদ্রিদের তারকা উইঙ্গার জানিয়েছেন, এখনো অনেক নাচ বাকি আছে তাদের।
ব্রাজিলের উদযাপনের বিপক্ষে যে কয়েকজন অবস্থান নিয়েছেন তাদের মধ্যে আয়ারল্যান্ডের সাবেক মিডফিল্ডার রয় কিন অন্যতম। রাউন্ড অব সিক্সটিনে দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে বিধ্বস্ত করে শেষ আটে পা রাখে ব্রাজিল। সেই ম্যাচের পর কিন বলেন, ‘আমার সত্যিই বিশ্বাস করতে কষ্ট হচ্ছিল। জীবনে মাঠে এতো নাচ দেখিনি। মনে হচ্ছিল কোনো ডান্স শো দেখতে এসেছি। আমি ভালোভাবেই জানি এটা ব্রাজিলের সংস্কৃতির অংশ। তবে প্রতিপক্ষের জন্য এটা অসম্মানজনক।’


আরো সংবাদ



premium cement