২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কোয়ার্টারে ওঠার লড়াইয়ে পর্তুগাল-সুইজারল্যান্ড

-

কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বে তিন ম্যাচের দু’টি করে জয়ে বিশ্বকাপের নকআউট পর্বে খেলার যোগ্যতা অর্জন করে দুই দল। লুসাইল স্টেডিয়ামে গ্রুপ ‘এইচ’ বিজয়ী পর্তুগাল আজ মুখোমুখি হচ্ছে গ্রুপ ‘জি’ রানার্সআপ সুইজারল্যান্ডের।
শেষ ১৬-এর মধ্যে মাত্র দু’টি অল-ইউরোপীয় দলের একটি খুব আলাদা ভাগ্যের অভিজ্ঞতা অর্জন করে কোয়ার্টার ফাইনালে স্থান করে নেয়ার জন্য প্রতিদ্বন্দ্বিতা করবে। কাতার ২০২২ আসরের শেষ ম্যাচে পর্তুগালকে গ্রুপসেরা হওয়ার জন্য মাত্র একটি পয়েন্টের প্রয়োজন ছিল। কোচ ফার্নান্দো সান্তোস বেশ কয়েকটি নতুন মুখ নির্বাচন করেছিলেন। রিকার্ডো হোর্তা পঞ্চম মিনিটে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে তাদের এগিয়ে দিয়েছিলেন। তবুও তাদের প্রতিপক্ষরা বিরতির আগে সমতায় ফেরে। তারপর ২-১ ব্যবধানে নাটকীয় পরাজয়ের গ্রুপসেরা হয়েই নকআউটে পর্তুগাল।
২০০৬ সালের পর এবার আসরে শেষ ১৬ সফলভাবে সমাপ্ত করতে চায় রোনালদোর দল। জার্মানিতে অনুষ্ঠিত সেই আসরে পর্তুগিজরা চতুর্থ স্থান অর্জন করেছিল। ইউরো ২০১৬ বিজয়ী সান্তোসের দল নতুন ইতিহাস সৃষ্টি লক্ষ্য নিয়ে সামনে এগোতে চান। ইউসেবিও-অনুপ্রাণিত পর্তুগাল ১৯৬৬ বিশ্বকাপে তৃতীয় স্থান অর্জন করেছিল। কিন্তু আইবেরিয়ান জাতি কখনো মেগা আসরের ফাইনালে উঠতে পারেনি। তাদের শেষ তিনটি আসরের মধ্যে দু’টি নকআউট রাউন্ডে শেষ হয়েছিল।
দলের তারকা খেলোয়াড় ক্রিশ্চিয়ানো রোনালদোর ফর্ম ও ফিটনেস নিয়ে এখনো জল্পনা-কল্পনা চলছে। কোচ সান্তোস অবশ্যই লুসাইলে শেষ ষোলোর লড়াইয়ে পরিচিত প্রতিপক্ষের মুখোমুখি হচ্ছে। এই বছরের শুরুর দিকে উয়েফা নেশনস লিগে শেষবার তাদের সুইস প্রতিপক্ষের সাথে দেখা হয়েছিল। তখন কয়েক দিনের ব্যবধানে দু’টি ভিন্ন ফলাফল ছিল। লিসবনে পর্তুগাল ৪-০ ব্যবধানে জয়ী ছিল। এর আগে জেনেভায় ১-০ গোলে জয় নিয়ে টেবিলের মোড় ঘুরিয়ে দেয় সুইজারল্যান্ড।
নেশন্স লিগে গ্রীষ্মকালীন জয়ের পর সুইজারল্যান্ড একই প্রতিযোগিতায় স্পেন ও চেক প্রজাতন্ত্র উভয়কেই পরাজিত করে। কাতারে গ্রুপ পর্বের তিনটি গেমের মধ্যে দু’টি জিতে নকআউট পর্বে সুইজারল্যান্ড। ব্রিল এম্বোলো, রেমো ফ্রেউলার ও উদ্বোধনী স্কোরার জেরদান শাকিরি, যিনি সার্বিয়ান সমর্থকদের চুপ করে জয় উদযাপন করেছিলেন। সুইসরা এর আগে কখনো বিশ্বকাপে গ্রুপের তিনটি ম্যাচ জিততে পারেনি। গত সাত আসরে কোয়ার্টার ফাইনালে পৌঁছাতে ব্যর্থ হয়েছে। ১৯৫৪ সালে বিশ্বকাপ আয়োজনের পর থেকে সুইজারল্যান্ড শেষ আটে পৌঁছেনি। কিন্তু প্রতিবেশী ও বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়ে গত বছরের ইউরোতে কোয়ার্টারে জায়গা করে নেয়া দলের লক্ষ্য এবার সামনে এগিয়ে যাওয়া।
সুইজারল্যান্ড এখন পর্যন্ত ২৫বার মুখোমুখি হয়েছে পর্তুগালের। এতের জয়ের পাল্লা ভারি পর্তুগিজদের ১১বার। পাঁচটি ম্যাচ ড্র হয়েছে। আর ৯ ম্যাচে জয় পেয়েছে সুইজারল্যান্ড। ফুটবলের বড় আসরে দেখা হয়েছে ৯বার। এর মধ্যে পর্তুগালের জয় চারবার। তিনটি ম্যাচ ড্র হয়েছে। আর দু’টি ম্যাচে জয় পেয়েছে সুইজারল্যান্ড। দুই দলের এটি দশম মোকাবেলা বিশ্বকাপ আসরে।


আরো সংবাদ



premium cement
ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন

সকল