২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নেইমারকে নিয়েই মাঠে নামছে ব্রাজিল

এক সপ্তাহ পর প্রথম প্র‌্যাকটিস করলেন নেইমার। শেষ ষোলোতে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে মাঠে নামতে পারেন তিনি : ইন্টারনেট -

আফসোসেই গত কয়েকটি দিন কাটিয়েছেন ব্রাজিলের প্রাণভোমড়া নেইমার। হালের তিন সেনশেসন মেসি, রোনালদো ও নেইমারের প্রতিই দৃষ্টি ছিল কয়েক কোটি ভক্তের। মেসি রোনালদো গোল করে চাহিদার অনেকটাই পূরণ করলেও নেইমার বঞ্চিত হয়েছেন। সার্বিয়ার বিপক্ষে একটি মাত্র ম্যাচ খেলে পড়েন ইনিজুরিতে। গ্রুপ পর্বে বাকি দুই ম্যাচে খেলতে পারেননি। সুইজারল্যান্ডের বিপক্ষে দল জিতলেও হেরেছে ক্যামেরুনের কাছে। ৬ পয়েন্ট নিয়ে নকআউট পর্বে নাম লিখালেও নেইমার ছিলেন অনিশ্চিত। অবশেষে গতকাল অনুশীলন করায় স্বস্তি ফিরেছে ব্রাজিল দলে। শেষ ষোলোর ম্যাচে আজ রাতে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। নেইমারকে পেলে উজ্জীবিত হয়ে মাঠে নামবে পাঁচবারের চ্যাম্পিয়নরা। অপর দিকে ছেড়ে কথা বলবে না দক্ষিণ কোরিয়া। উরুগুয়ের সাথে ড্র করে, ঘানার সাথে হেরে এবং পর্তুগালের সাথে জিতে মানসিকভাবে আত্মবিশ্বাসে টুইটুম্বুর। তাতেই ব্রাজিলের বিপক্ষে ঘটাতে পারে বিশেষ কিছু। কাতার বিশ্বকাপে আজ রাত ১টায় স্টেডিয়াম ৯৭৪-এ শেষ ষোলর ম্যাচে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের মোকাবেলা করবে উজ্জীবিত দক্ষিণ কোরিয়া। আরো একটি অঘটনের জন্ম দিয়ে সন হেয়াং-মিনের নেতত্বে ব্রাজিল বাধা পেরুতে চায়।


অন্য দিকে গোল ব্যবধানে সুইজারল্যান্ডকে পেছনে ফেলে গ্রুপ ‘জি’র চ্যাম্পিয়ন হিসেবেই আজ মাঠে নামতে যাচ্ছে সেলেসাওরা। আবার শেষ ম্যাচে পর্তুগালকে হতবাক করে গ্রুপ ‘এইচ’র রানার্সআপ নিশ্চিত করে দক্ষিণ কোরিয়া। ক্যামেরুনের বিপক্ষে গত শুক্রবার পরাজিত হওয়া গ্রুপের শেষ ম্যাচে একের পর এক সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি বেঞ্চে থাকা পরিবর্তিত ব্রাজিল। নকআউট পর্বের কথা মাথায় রেখে ইতোমধ্যেই গ্রুপ পর্বের বাধা পেরুনো ব্রাজিল মূল একাদশ সেশনের ৯ জন খেলোয়াড়কে বদলি বেঞ্চে রেখে দল সাজিয়েছিলেন কোচ তিতে। ক্যামেরুনের গোলরক্ষক ডেভিস ইপাসির দুর্দান্ত ফর্মের কাছে টিকতে পারেনি তিতের দ্বিতীয় দলটি। ৯২ মিনিটে ভিনসেন্ট আবুবকরের গোলে আফ্রিকার অদম্য সিংহদের ঐতিহাসিক জয় নিশ্চিত হয়। বিশ্বকাপে কোনো আফ্রিকার দলের কাছে এটাই ব্রাজিলের প্রথম পরাজয়। এই গোলের পরপরই জার্সি খুলে উদযাপন করতে গিয়ে দ্বিতীয় হলুদ কার্ডের কারনে মাঠ ত্যাগ করতে হয় আবুবকরকে। দলকে জয় উপহার দেয়া আবুববকর হাসিমুখেই মাঠ থেকে বেরিয়ে যান।


টানা ৯ ম্যাচে জয়ের ধারা থেকে ছিটকে পড়া ব্রাজিলকে নতুন করে ভাবতে হচ্ছে দক্ষিণ কোরিয়াকে নিয়ে। জায়ান্ট কিলার দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হবার আগে গ্রুপ পর্বে এশিয়ান পরাশক্তির ম্যাচগুলোর খোঁজখবরও নিচ্ছেন তিতে। সার্বিয়া ও সুইজার‌্যান্ডের বিপক্ষে ব্রাজিল প্রথম দুই ম্যাচে জয়ী হলেও প্রত্যাশানুযায়ী দলের আক্রমণভাগ পারফর্ম করেনি। কাউন্টার অ্যাটাক থেকে দক্ষিণ কোরিয়া যেভাবে ইতোমধ্যেই নিজেদের গতিময় ফুটবলের প্রমান দিয়েছে, তাতে তিতেকে নতুক ছক কষতে হচ্ছে। এনিয়ে বিশ্বকাপে টানা পাঁচ ম্যাচে প্রথমার্ধে কোনো গোল পায়নি ব্রাজিল। যা থেকে ব্রাজিল দলকে বের হতে হবে।
এ নিয়ে টানা নবমবারের মতো নকআউট পর্বে খেলতে যাচ্ছে ব্রাজিল। দক্ষিণ কোরিয়ার সামনে এখন ঐতিহাসিক অল-এশিয়ান কোয়ার‌্যার ফাইনালে খেলার হাতছানি। এর আগে একবারই শেষ ষোলর পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিল এশিয়ান টাইগার্সরা। ২০০২ সালে ঘরের মাঠের বিশ্বকাপে সেমিফাইনালে খেলেছিল দক্ষিণ কোরিয়া। সম্প্রতি ব্রাজিলের সাথে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে ৫-১ গোলে বিধ্বস্ত হয়েছে।


কাতারে সংক্ষিপ্ত সময়ের মধ্যেই ব্রাজিলের দলীয় চিকিৎসকরা বেশ ব্যস্ত সময় কাটাচ্ছে। সেলেসাও চিকিৎসক রডরিগো লাসমার অবশ্য নেইমার প্রসঙ্গে ইতিবাচক আপটেড দিয়েছেন। গোড়ালির ইনজুরি কাটিয়ে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে শুরু থেকেই নেইমারের খেলার সম্ভাবনা রয়েছে। এ দিকে ক্যামেরুনের বিপক্ষে ম্যাচে হাঁটুর সমস্যায় পড়া গাব্রিয়েল জেসুস ও অ্যালেক্স টেলেসকে বিশ্বকাপে আর পাওয়া যাচ্ছে না। তেলেসের ইনজুরি ও অ্যালেক্স সান্দ্রোর কোমরের সমস্যার কারণে লেফট-ব্যাক পজিশন নিয়ে দুশ্চিন্তায় তিতে। তবে গোড়ালির সমস্যা অনেকটাই কাটিয়ে উঠেছেন দানিলো। এডার মিলিটাও রাইট-ব্যাক পজিশনেই থাকছেন।
দক্ষিণ কোরিয়ান শিবিরেও ইনজুরি সমস্যা রয়েছে। হুয়াং হি-চ্যান পুরো টুর্নামেন্টেই হ্যামস্ট্রিং ইনজুরিতে ভুগছেন। আগের ম্যাচেও বদলি বেঞ্চ থেকে উঠে এসে তিনি গোল করেছিলেন। তাকে আবারো মূল দলে পাওয়া না গেলে লি জায়ে-সুংই তার স্থানে খেলবেন। কাফ পেশির সমস্যার কারণে পর্তুগালের সাথে মূল একাদশে ছিলেন না কিম মিন-জায়ে। আজকের ম্যাচে তার মূল দলে ফেরার আশা রয়েছে। লি কাং-ইন ও কিম ইয়ং-গুনও হালকা ইনজুরি সমস্যায় রয়েছেন। দলের তারকা স্ট্রাইকার সন হেয়াং-মিনের উপর আরো একবার ভরসা করতে চাইছে কোরিয়া। এবারের আসরে তিনি এখনো কোনো গোল করতে পারেননি। নেইমারও পারেননি।

 


আরো সংবাদ



premium cement