২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

সাকিবের ৫ এবাদতের ৪

-

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ভারতের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে সাকিব যেন ভারতীয়দের জন্য এক ধাঁধায় পরিণত হয়েছেন। ৯ মাস পর ওয়ানডে খেলতে নেমে তিনি ভেঙেছেন ভারতীয় টপ অর্ডার। কাঁপিয়েছেন মাঝের ওভারের পুরোটা সময়। ওয়ানডে ক্যারিয়ারে পঞ্চমবারের মতো ৫ উইকেট শিকার করলেন।
কম যাননি এবাদত হোসেনও। নিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচ খেলতে নেমেই ৪৭ রানে ৪ উইকেট নিয়েছেন। গতি ও বাউন্স দিয়ে তিনি কাঁপিয়েছেন ভারতীয় মিডল অর্ডার ব্যাটসম্যানদের। চারবার স্ট্যান্ডিং স্যালুট দিলেন দীর্ঘদেহী এ পেসার।
গত বছরের জুলাইয়ে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। গতকাল আরো একটি ৫ উইকেট নেয়ায় মিরপুর স্টেডিয়ামের গ্যালারিভর্তি দর্শক ‘সাকিব’, ‘সাকিব’ আনন্দ উল্লাস করলেন।
শুরুটা হয় ইনিংসের পাওয়ারপ্লের ঠিক পরের ওভারেই। নতুন কুকাবুরা তখনো উজ্জ্বল। ক্রিজে তখন দুই ডানহাতি রোহিত শর্মা ও বিরাট কোহলি। সাদা বলের ক্রিকেটে ভারতের তো বটেই সর্বকালের সেরাদের ছোট্ট তালিকায় দুজন। অধিনায়কত্বে অভিষিক্ত লিটন দাস দুই ভারতীয় তারকার সামনে তার সেরা অস্ত্র সাকিব আল হাসানকে বোলিংয়ে আনলেন। প্রথম স্পেলের দ্বিতীয় বলেই রোহিত বোল্ড। দুর্দান্ত ফ্লাইট ও বলের ঘূর্ণি দেখে যেকেউই ভাববে, বলটি উইকেট ছুঁয়ে ডানহাতি রোহিতের ব্যাটের আউটসাইড এজ দিয়ে বেরিয়ে যাবে। উইকেটকিপার মুশফিকুর রহীমও ছিলেন প্রস্তুত। কিন্তু হলো উল্টোটা। ব্যাট-প্যাডের বিশাল ফাঁক গলে স্টাম্প খুঁজে নিলে রোহিত অবিশ্বাস চোখেমুখে মাঠ ছাড়লেন।


সাকিবের একই ওভারের চতুর্থ বল। রোহিতের মতো প্রায় একই লেংথের বাঁহাতি স্পিন বলটি আগ্রাসি ভঙ্গিতে জায়গা বানিয়ে কাভারে মেরেছিলেন কোহলি। ফিল্ডার লিটনের অনেকটা দূর দিয়ে যাবে ধরে নিয়েই কোহলির বলটা বাতাসে মারা। কিন্তু লিটন চিতার মতো ঝাঁপিয়ে ক্যাচ লুফে নিয়ে কোহলিকে স্তব্ধ করে দিলেন।
শার্দুল ঠাকুর ততক্ষণে স্টাম্প ভাঙার হৃদয়বিদারক শব্দটা শুনেছেন। পেছনে ফিরে একবার তাকিয়েছেন। এরপর মাথা ঘুরিয়ে সামনে তাকিয়ে দেখলেন সাকিব আল হাসানকে। দুই হাতের আঙুল নেড়ে সাকিব যা দেখাচ্ছিলেন, তার অনুবাদ হতে পারে প্যাভিলিয়নে যাও হে ব্যাটার।
ভারতের ৪৯, ৩ উইকেট হারিয়ে। সাকিবের আরো ৯ ওভার তখনো বাকি। লিটন এই ৯ ওভারকে এমনভাবে ব্যবহার করলেন, তাতে ভারতের রক্ষা পাওয়ার কোনো উপায়ই ছিল না। রোহিত-কোহলির পর অনভিজ্ঞ ওয়াশিংটন সুন্দর, শার্দুল, দীপক চাহারকে বুদ্ধিদীপ্ত বোলিংয়ে আউট করে ৫ উইকেট পূর্ণ করেন সাকিব। সাকিব শেষ করেন ৩৬ রানে ৫ উইকেট নিয়ে।


আরো সংবাদ



premium cement
মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার

সকল