০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯, ১১ রজব ১৪৪৪
ads
`

ক্রোয়েশিয়া ও বেলজিয়ামের লক্ষ্য জয়

-

ফেবারিট হিসেবেই বেলজিয়াম ২০২২ বিশ্বকাপে আসরে খেলতে আসে কাতারে। আর রাশিয়া আসরে রানার্সাআপ ক্রোয়েশিয়া। এফ গ্রুপে আজ নিজেদের শেষ ম্যাচের মুখোমুখি হচ্ছে এই দুই দল। আগের দুই ম্যাচে ক্রোয়েটরা প্রথম ম্যাচে মরক্কোর সাথে গোলশূন্য ড্র ও দ্বিতীয় ম্যাচে ৪-১ ব্যবধানে জয় পায় কানাডার বিপক্ষে। অপর দিকে বেলজিয়াম ১-০ গোলে কানাডাকে হারিয়ে দ্বিতীয় ম্যাচে মরক্কোর কাছে ২-০ গোলে পরাজিত।
রেড ডেভিলরা বর্তমানে গ্রুপের তৃতীয় স্থানে। আর চেকার্ড ওয়ানরা তাদের থেকে এক পয়েন্ট এগিয়ে। আহমেদ বিন আলী স্টেডিয়ামে আজ রাত ৯টায় নকআউট পর্ব নিশ্চিতের জন্য দুই দল মুখোমুখি হবে।
জলাটকো ডালিকের দল চার পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে। ২০১৮ বিশ্বকাপের রানার্সআপদের নকআউট রাউন্ডে তাদের জায়গা বুক করার জন্য বেলজিয়ামের সাথে ড্র করতে হবে। আর জয়ী হলে গ্রুপের শীর্ষস্থান। র‌্যাংকিংয়ে ১২তম স্থানে থাকা ক্রোয়েশিয়া দ্বিতীয় ম্যাচে জয়ী হয়ে শক্তিশালী ফর্ম নিয়ে গর্বিত। কারণ তারা সমস্ত প্রতিযোগিতা জুড়ে তাদের শেষ আট ম্যাচে অপরাজিত। ইউরো ২০২০ থেকে তাদের শেষ ১৮টি আন্তর্জাতিকের মধ্যে মাত্র একটিতে হেরেছে।
কানাডারকে ১-০ ব্যবধানে হারিয়ে সর্বোচ্চ পয়েন্ট নিয়ে আসার আভাস দিচ্ছিল রেড ডেভিলরা। কিন্তু মরক্কোর বিপক্ষে ২-০ গোলে পরাজিত হয়ে ব্যাকফুটে চলে যায় বেলজিয়াম। মরস্কোর বিপক্ষে ম্যাচে পরাজয়ের পর ব্রাসেলসের রাস্তায় দাঙ্গা শুরু হয়। বেলজিয়াম শিবিরের মধ্যে দ্বন্দ্ব দেখা দিয়েছে বলে অভিযোগ উঠে। রবার্তো মার্টিনেজ দল নিয়ে চাপের মধ্যে রয়েছেন। শেষ ১৬-এ তাদের জায়গা নিশ্চিত করতে রেড ডেভিলসদের ক্রোয়েশিয়ার বিপক্ষে জয়ের প্রয়োজন। কানাডার বিপক্ষে মরক্কো যদি তিন বা তার বেশি গোলে হেরে যায়, সে ক্ষেত্রে বেলজিয়ামের একটি ড্রই যথেষ্ট।
ফিফা র‌্যাংকিংয়ে দ্বিতীয় স্থানে থাকা বেলজিয়াম সর্বশেষ চারটি খেলার তিনটিতে হেরেছে। কিন্তু ক্রোয়েশিয়ার সাথে তাদের শেষ তিনটি ম্যাচে তারা অপরাজিত ছিল। যার মধ্যে গত বছরের জুনে একটি ১-০ ব্যবধানের জয় প্রীতি ম্যাচে। যা রেড ডেভিলস আজকের গুরুত্বপূর্ণ ম্যাচে শিরোনাম করার জন্য আশাবাদের ঝলক।
ক্রোয়েশিয়া ও বেলজিয়াম এখন পর্যন্ত আটবার পরস্পরের মুখোমুখি হয়েছে। এর মধ্যে তিনবার জয় পেয়েছে ক্রোয়েশিয়া। দু’টি ম্যাচ ড্র হয়েছে দুই দলের। অপর তিনটিতে জয় পেয়েছে বেলজিয়াম। তবে ফুটবলের বড় আসরে দুই দলের সাক্ষাৎ হয় চারবার। এর মধ্যে ক্রোয়েশিয়ার জয় একবার। দ্ইু ম্যাচ ড্র। বাকি একটিতে জয় বেলজিয়ামের। এটি বিশ্বকাপের মতো বড় আসরে পঞ্চম দেখা ক্রোয়েশিয়া ও বেলজিয়ামের।


আরো সংবাদ


premium cement
মেসির মুখে বাংলাদেশের নাম! সোনারগাঁওয়ে স্ত্রীকে হাতুড়ি পেটা করে হত্যা, স্বামী পলাতক রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৩৯ জাবিতে মোটরসাইকেলের ধাক্কায় আহত শিক্ষার্থী লাইফ সাপোর্টে স্বেচ্ছাসেবক দলের নেতাকে তুলে নেয়ার অভিযোগ ফখরুলের সাংবাদিক মাজহারের পিতার অষ্টম মৃত্যুবার্ষিকী আজ যুক্তরাষ্ট্রের আকাশে চীনের রহস্যময় নজরদারি বেলুন : পেন্টাগন রাজশাহীতে চুরির অভিযোগে দুই নির্মাণ শ্রমিককে পিটিয়ে হত্যা ঈশ্বরগঞ্জে চেয়ারম্যানের বিরুদ্ধে নারী সদস্যকে শ্লীলতাহানির অভিযোগ এক সপ্তাহে ১০ হাজার কোটি ডলার খোয়ালেন আদানি কক্সবাজারে বাসা থেকে নারী এনজিও কর্মীর লাশ উদ্ধার

সকল