২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নকআউট পর্বের স্বপ্ন ইরানের, বাধা যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রকে হারানোর প্রত্যয়ে অনুশীলনে ইরান দল : ইন্টারনেট -

ওয়েলসকে নাটকীয় ম্যাচে হারিয়ে হঠাৎ করে বিশ^কাপের উত্তেজনা বাড়িয়ে দেয়া ইরান আজ গ্রুপ-বির শেষ ম্যাচে মোকাবেলা করবে যুক্তরাষ্ট্রের। আল থুমামা স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়। তিন পয়েন্ট পেলেই প্রথমবারের মতো নকআউট পর্বের টিকিট পাবে ইরান।
ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে বিধ্বস্ত ইরান কোনো রূপই রব পেজের ওয়েলসের সাথে দেখা যায়নি। বিপরীতে ওয়েলসের সাথে ১-১ গোলের ড্রয়ের মাধ্যমে টুর্নামেন্ট শুরু করা স্টার্স অ্যান্ড স্ট্রাইপসরা থ্রি লায়ন্সদের সাথে সুযোগ পেয়েও কাজে লাগাতে না পেরে গোলশূন্য ড্রয়ের মাধ্যমে মাঠ ছাড়তে বাধ্য হয়। এসবই গ্রুপ বির লড়াইকে জমাট করে তুলেছে। চারটি দলের সামনেই রয়েছে গ্রুপের শেষ ম্যাচে নকআউট পর্ব নিশ্চিত করার সুযোগ। শীর্ষে থাকা ইংল্যান্ডের সংগ্রহে রয়েছে ৪ পয়েন্ট, দ্বিতীয় স্থানে থাকা ইরানের, পরের দুই দল যুক্তরাষ্ট্র ও ওয়েলসের আছে যথাক্রমে ২ ও ১ পয়েন্ট।
বায়ার লেভারকুজেনের স্ট্রাইকার সারডার আজমুনকে পেয়ে কার্লোস কুইরোজের ইরান সব দিক থেকেই যেন আত্মবিশ^াসী হয়ে উঠেছে। তারই ধারাবাহিকতায় তারা গ্যারেথ বেলের ওয়েলসকে মাঠে দাঁড়াতেই দেয়নি। একের পর এক আক্রমণ করে শেষ পর্যন্ত ২-০ গোলের জয় নিশ্চিত করে। যোগ্য দল হিসেবেই তারা ওয়েলসের সাথে পূর্ণ তিন পয়েন্ট অর্জন করেছে। ইংল্যান্ডের কাছে প্রথম ম্যাচে ৬-২ গোলের পরাজয় কোনো প্রভাবই ফেলেনি দ্বিতীয় ম্যাচে।
২৭ বছর বয়সী আজমুনের সাথে মেহদি টারেমি মিলে মাঠে একের পর এক আক্রমণ চালিয়েছে। অথচ কাফ ইনজুরির কারণে অক্টোবরের শুরু থেকে ক্লাবের হয়ে খেলতে পারেননি আজমুন। শেষ ম্যাচে তাকে তিনবার মাঠে চিকিৎসা নিতে হয়েছে। দেশের হয়ে ৪০ গোল আজমুনকে শেষ পর্যন্ত ৬৮ মিনিটে মাঠ থেকে উঠিয়ে নিতে বাধ্য হন কুইরোজ। শেষ পর্যন্ত আজমুনকে ছাড়াই ইনজুরি টাইমে দুই গোল দেয় ইরান।
দুই ম্যাচে তিন পয়েন্ট নিয়ে গ্রুপ-বির দ্বিতীয় স্থানে থাকা ইরান জানে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে জয় ইতিহাসে প্রথমবারের মতো তাদের নক আউট পর্বে পৌঁছে দিবে।
যুক্তরাষ্ট্রের জন্য বিষয়টি কিছুটা হলেও ভিন্ন। প্রথম দুই ম্যাচের কোনোটিতেই তিন পয়েন্ট আদায় করতে না পারা গ্রেগ বারহল্টারের দল একটি বিষয় অন্তত প্রমাণ করেছে, আন্তর্জাতিক ফুটবলে নতুন এক শক্তি হিসেবে তারা যেকোনো দলকে প্রতিহত করতে প্রস্তুত। শুধু বাজে ফিনিশিংয়ের জন্য ১৯৫০ সালের পর প্রথমবারের মতো থ্রি লায়ন্সের বিপক্ষে জয়টা পাওয়া হয়নি। যুক্তরাষ্ট্র যদি শেষ পর্যন্ত নকআউট পর্বে যায় তবে তা সেখানকার দলগুলোর জন্য দুশ্চিন্তার বিষয় হতে পারে।


আরো সংবাদ



premium cement