১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

নেইমারবিহীন ব্রাজিলের সামনে সুইজারল্যান্ড

নেইমারবিহীন ব্রাজিলের সামনে সুইজারল্যান্ড -

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের প্রথম ম্যাচে সার্বিয়ার বিপক্ষে দারুণ জয় পায় ব্রাজিল। রিচার্লিসনের জোড়া গোলে জয় দিয়ে বিশ্বকাপ শুরু করা দলটিকে দুশ্চিন্তায় ফেলেছে নেইমারের চোট। ডান পায়ের গোড়ালির ইনজুরিতে পড়েছেন নেইমার। দলটির চিকিৎসক রদ্রিগো লাসমারকে উদ্ধৃত করে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, চলমান আসরের প্রথম রাউন্ডে আর দেখা যাবে না নেইমারকে। গ্রুপের বাকি দুই ম্যাচে সুইজারল্যান্ড ও ক্যামেরুনের বিপক্ষে নেইমার ও রাইটব্যাক দানিলো খেলতে পারবেন না। এত কিছুর পরও ব্রাজিলিয়ান ডিফেন্সিভ মিডফিল্ডার কাসেমিরোর নির্ভার উক্তি, ‘আমাদের হাতে বিপুলসংখ্যক বিকল্প খেলোয়াড় রয়েছেন। মাঝে মধ্যে বিপক্ষ দলগুলোর জন্য আমার দুঃখই হয়।’


নেইমারের জায়গায় কাকে খেলাবেন ব্রাজিলিয়ান কোচ। এ বিষয়ে ব্রাজিলিয়ান ডিফেন্সিভ মিডফিল্ডার ক্যাসেমিরো বলেন, ‘চোট পাওয়া নেইমারের জায়গায় স্থলাভিষিক্ত হতে পারেন রদ্রিগো। তার মধ্যে নতুন প্রতিভা রয়েছে, সে জ্বলে উঠতে প্রস্তুত। রদ্রিগো আমার চোখে একজন তারকা। ঈশ্বর তাকে ফুটবলীয় দক্ষতা উপহার দিয়েছেন। রদ্রিগো সাধারণত পাশ থেকে বা সেন্টার-ফরোয়ার্ড হিসেবে খেলে থাকেন।’
কাতার বিশ্বকাপের ফেবারিট ব্রাজিল আজ নিজেদের দ্বিতীয় ম্যাচে স্টেডিয়াম ৯৭৪’এ গ্রুপের আরেক বিজয়ী সুইজারল্যান্ডের মুখোমুখি হচ্ছে। দুই দলই যেহেতু প্রথম ম্যাচে জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করেছে তাই আজকের ম্যাচে জিতে নক আউট পর্ব নিশ্চিতের লক্ষ্যেই মাঠে নামবে উভয়দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়।


দারুণ পারফরম্যান্স উপহার দিয়ে ব্রাজিল প্রথম ম্যাচেই সমর্থকদের প্রত্যাশা পূরণে অনেকটাই সফল হয়েছে। যদিও দলের সুপারস্টার নেইমার ডান গোঁড়ালির ইনজুরিতে পড়ে গ্রুপ পর্ব থেকে ছিটকে গেছেন। সার্বিয়ার বিরুদ্ধে ২-০ গোলের জয়ে অবশ্য নেইমার গোল পাননি। তিতের তুরুপের তাস টটেনহ্যাম হটস্পার তারকা রিচার্লিসনই সেলেকাওদের এগিয়ে নিয়ে গেছেন। করেছেন দুই গোল।
বিশ্বকাপের শুরুতেই তিতেসহ পুরো দলই ইঙ্গিত দিয়েছিল ব্রাজিল এখন আর শুধু নেইমারনির্ভর নয়,তার প্রমাণ প্রথম ম্যাচেই মিলেছে। সে কারণেই আগের দুই বিশ^কাপে যে চাপ নিয়ে নেইমার মাঠে নেমেছিলেন তার থেকেই অনেকটাই নির্ভার হয়ে এবার তিনি নেমেছিলেন। কিন্তু আবারো সেই ইনজুরি তার ছায়াসঙ্গী হয়েই থাকল।


এবারের টুর্নামেন্টে ব্রাজিলের প্রথম ম্যাচের প্রতিপক্ষ সার্বিয়াকে ডার্ক হর্স হিসেবে বিবেচনা করা হয়েছিল। কিন্তু সেলেকাওরা তাদের আধিপত্য দিয়ে সার্বিয়াকে দাঁড়াতেই দেয়নি। দ্বিতীয়ার্ধে রিচার্লিসেনর জোড়া গোলে সার্বিয়া পরাজিত হয়। এর মাধ্যমে পাঁচবারের বিশ^ চ্যাম্পিয়নরা টানা আট জয় নিশ্চিত করেছে। ২০২১ কোপা আমেরিকার ফাইনালের পর থেকে তারা অপরাজিত রয়েছে। এই আট জয়ে ব্রাজিল ২৮ গোল দিয়েছে।
অন্য দিকে সুইজারল্যান্ড তাদের প্রথম ম্যাচে ক্যামেরুনের বিরদ্ধে নিজেদের ভালোই প্রমাণ করেছে। গোলরক্ষক ইয়ান সোমারকে খুব বেশি পরীক্ষায় ফেলতে পারেনি ক্যামেরুন। নতুন কোচ মুরাত ইয়াকিন সেই একই কৌশলে সুইসদের এগিয়ে নিয়ে গেছেন। এই জয়ে ইয়াকিন সন্তুষ্ট হতেই পারেন, তার ওপর দল কোনো গোল হজম করেনি। শেষ ১০ ম্যাচে এ নিয়ে দ্বিতীয়বার সুইজারল্যান্ড কোনো গোল হজম না করে ম্যাচ শেষ করেছে। ইউরো ২০২০-এর বাছাইর্বে শেষ ছয়টি ম্যাচ সুইসরা মাত্র এক গোল খেয়েছিল। ওই সময়ই ইয়াকিন দলের দায়িত্ব গ্রহণ করেন। চার বছর আগে গ্রুপ পর্বে তারা ব্রাজিলের সাথে ১-১ গোলে ড্র করেছিল।


ক্যামেরুনের সাথে জয়ী হয়ে টানা চার ম্যাচে তারা অপরাজিত রয়েছে। এই জয়ে স্পেন ও পর্তুগালের মতো দলও রয়েছে। ব্রাজিলের বিপক্ষে এই সংখ্যা পাঁচ করতে পারলে নক আউট পর্বও নিশ্চিত হয়ে যাবে। প্রথম ম্যাচের গোলদাতা বিল এম্বোলোর জন্য গোলের মুহূর্তটি ছিল অন্য রকম এক অনুভূতি। নিজের জন্মভূমির বিরুদ্ধে গোল করে তিনি দলকে প্রথম জয় উপহার দিয়েছেন।

 


আরো সংবাদ



premium cement
বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের ট্রাকচাপায় নিহত ১৪ : তদন্ত কমিটি গঠন, চালক-হেলপার গ্রেফতার নেতানিয়াহুর একগুঁয়েমির কারণে মধ্যস্তকারীর ভূমিকা থেকে সরে যাবে কাতার! আফ্রিদির সাথে বিবাদের বিষয়ে কথা বললেন বাবর বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানের সাথে টেস্ট খেলতে চান রোহিত অধ্যাপক মাযহারুল ইসলামের বাসভবনে অধ্যাপক মুজিবুর রহমান ইউক্রেনের ২০টি ড্রোন, ২টি ক্ষেপণাস্ত্র নিষ্কিৃয় করল রাশিয়া তালেবানকে আফগান মাটি অন্যদের ব্যবহারের সুযোগ না দেয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের। গত দুই দিনের রেকর্ডের পর চুয়াডাঙ্গায় আজও বইছে তীব্র তাপদাহ বগুড়ায় শিশুকে গলা কেটে হত্যা, নানা আটক

সকল