২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

অভিবাসী হিসেবেও ফুটবলটা উপভোগ করি : জেরদান শাকিরি

বাংলাদেশকে চেনেন শাকিরি
-

তুর্কি বংশোদ্ভূত কোচ মুরাদ ইয়াকিন। তার ছোট ভাই হাকান ইয়াকিন ছিলেন সুইজারল্যান্ড জাতীয় দলের ফুটবলার। খেলেছেন ২০০৬ ও ২০১০ বিশ্বকাপে। এখন অপর ভাই বিশ্বকাপের কোচ। ‘আমাদের দেশে অনেক অভিবাসী। ফলে তাদের নিয়ে আমরা ফুটবলটা উপভোগ করি।’ কাতার বিশ্বকাপে আসা সুইজারল্যান্ড জাতীয় দলের কোচ মুরাদ ইয়াকিনের ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে এই বক্তব্যের সূত্র ধরেই সংবাদ সম্মেলনে আসা অপর অভিবাসী ফুটবলার জেরদান শাকিরিকে আমার প্রশ্ন- একজন অভিবাসী হিসেবে আপনি কতটা সুইজারল্যান্ড জাতীয় দলে ফুটবলটা উপভোগ করেন? এই মুসলমান ফুটবলারটি প্রশ্নটির যে এত বড় লম্বা সময় ধরে উত্তর দেবেন ধারণায় ছিল না। প্রায় মিনিট দুয়েক দিলেন এই প্রশ্নের উত্তর। জানান, ‘আমি এখন সুইস (সুইজারল্যান্ডের মানুষ এই নামেই পরিচিত)। মাঠে আমরা এই পরিচয়েই খেলি। সবাই একটা পরিবার আমরা।’
ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে বাংলাদেশী মিডিয়া কর্মীদের প্রশ্ন করার সুযোগই হয় না। যারা বিশ্বকাপে খেলেন তাদের সাংবাদিকদেরই প্রাধান্য। কাল ব্রাজিলের বিপক্ষে ম্যাচের আগে সুইজারল্যান্ডের এই সংবাদ সম্মেলনে প্রশ্ন করার সুযোগটা পাওয়া শ্রীলঙ্কান মিডিয়া অফিসারের কল্যাণে। যিনি আগ থেকেই পরিচিত।


সার্বিয়া থেকে স্বাধীন হয়ে যাওয়া কসোভোতে জন্ম শাকিরির। এই সাবেক লিভারপুর, বায়ার্ন মিউনিখে ফরোয়ার্ড এখন খেলছেন যুক্তরাষ্ট্রের লিগের দল শিকাগো ফায়ার এফসিতে। আমি শাকিরিকে কী প্রশ্ন করলাম তা জানার জন্য সংবাদ সম্মেলন শেষেই ছুটে আসেন সার্বিয়ার তরুণ সাংবাদিক মিলোতিন ভুয়েটিজ। বুঝাই গেল কসোভো ইস্যুতে কতটা সিরিয়াস সার্বিয়ান ‘খুনী’রা। পরে তাকে বুঝানো হলো বিষয়টি।
শাকিরি বেশ বন্ধুসুলভ। সংবাদ সম্মেলন শেষে তাকে সালাম দেয়ার পর স্পষ্ট ভাষায় দিলেন উত্তর। কিছুক্ষণ সময়ও দিলেন ছবি তোলার জন্য। বাংলাদেশী সাংবাদিক বলার পরপরই এই স্ট্রাইকারের উত্তর- আমি বাংলাদেশ সম্পর্কে জানি। এই দেশের মানুষকেও চিনি। তবে কখনো বাংলাদেশে যাওয়া হয়নি।’ আরো সময় দিতে চেয়েছিলেন শাকিরি। কিন্তু প্রেস কনফারেন্স রুমে থাকা ফিফার দায়িত্বরতরা আমাকে সরিয়ে দেয়।
অভিবাসী প্রসঙ্গ নিয়ে শাকিরি আরো জানান, সুইজারল্যান্ডে অনেক অভিবাসী। আমিও একজন। তবে জাতীয় দলে আমরা সবাই এক জাতি। এতটি পরিবার। খেলি শতভাগ দিয়ে দেশের জন্য। আমাদের জন্য তাই প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ। বেশ উপভোগ করি খেলা। তা একটি পরিবার হিসেবে। দলের সাফল্যের জন্য মুখিয়ে থাকি। জিতলে সবাই মিলে ইনজয় করি।


আজ ব্রাজিলের বিপক্ষে ম্যাচ নিয়ে বললেন, আমরা আগের ম্যাচে ক্যামেরুনকে হারিয়েছি। এখন আমাদের সামনে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন। রাশিয়া বিশ্বকাপে তাদের সাথে ভালো খেলেই ড্র করেছি ১-১ এ। এবারো তাদের বিপক্ষে ভালো খেলে রেজাল্ট পেতে চাই।’ যোগ করেন, ইনজুরির জন্য নেইমার নেই ব্রাজিল দলে। তার মতো গ্রেট ফুটবলারের বিপক্ষে এবার খেলা হচ্ছে না আমাদের। তবে নেইমার ছাড়াও ভালো ফুটবলার আছে ব্রাজিলে। তাদের দলে তো কোয়ালিটি ফুটবলারের অভাব নেই।’
এরপরই তার আত্মবিশ্বাসী কণ্ঠ, ব্রাজিলকে হারানোর মতো শক্তি আমাদের আছে। আমরা গত বিশ্বকাপের দলের চেয়েও অভিজ্ঞ। দলও আরো পরিণত। তার মতে আমাদের ‘জি’ গ্রুপে যেকোনো কিছুই হতে পারে।

 


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল