২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বেলজিয়ামকে হারিয়ে চমক মরক্কোর

-

কাতারে ২২তম বিশ্বকাপ আসরে একের পর এক চমক। প্রথমে আর্জেন্টিনার পরাজয় সৌদি আরবের কাছে, জাপান জিতেছে জার্মানির বিপক্ষে। আবার সেই জাপানই ১-০ গোলে হেরেছে স্পেনের কাছে ৭ গোল বিধ্বস্ত কোস্টারিকা সাথে। এবার চমক আফ্রিকান দেশ মরক্কোর। ফিফা র্যাংকিংয়ে দুইয়ে থাকা রেড ডেভিলসদের ২-০ ব্যবধানে হারায় ২২তম অবস্থানে থাকা এটলাস লায়ন্সরা।
আল থুমামা স্টেডিয়ামে গতকাল সন্ধ্যা ৭টার ম্যাচে বল পজিশনে এগিয়ে ছিল বেলজিয়ামই। মরক্কো প্রথম ম্যাচে গতবারের রানার্সআপ ক্রোয়েশিয়া সাথে গোলশূন্য করেছিল। দ্বিতীয় ম্যাচে বেলজিয়ামকে হারিয়েছে আফ্রিকার দেশটি। ‘এফ’ গ্রুপের ম্যাচে মরক্কোর হয়ে গোল করেন আবদেল হামিদ সাবিরি ও জাকারিয়া আবুখালার।
বেলজিয়াম প্রথম ম্যাচে কানাডাকে হারায় ১-০ গোলে। তাই এ ম্যাচে জয়টা ছিল তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। জিতলে গ্রুপ থেকে শেষ ষোল নিশ্চিত। কিন্তু হলো তার উল্টো। মরক্কোর কাছে বিধ্বস্ত হ্যাজার্ড বাহিনী। ম্যাচে বল দখলে ৬৭ ভাগ নিয়ন্ত্রণ ছিল বেলজিয়ামের। বল পজিশনে পিছিয়ে থেকেও রক্ষণাত্মক খেলে পাল্টা আক্রমণের কৌশলে দারুণ সফল মরক্কো।


দ্বিতীয়ার্ধে দুই দলের আক্রমণ-পাল্টা আক্রমণে ম্যাচে ৫২ মিনিটে হ্যাজার্ডের শট মরক্কোর গোলরক্ষক কর্নারের বিনিময়ে রুখে না দিলে লিড নিতে পারত। ৬৫ মিনিটে বদলি ড্রিয়েস মার্টিনের বক্সের মাথা থেকে নেয়া শটও ধরে ফেলেন মরক্কোর গোলরক্ষক।
দ্বিতীয়ার্ধে মরক্কো কেবল দু’টি গোলই আদায় করেনি, গোলের সুযোগও বেশি তৈরি করেছিল তারা। ৫৭ মিনিটে সোফিয়ানে বুফালের শট পোস্ট ঘেঁষে বাইরে চলে যায়। কিন্তু ৭৩ মিনিটে আর রক্ষা হয়নি রবার্তো মার্টিনেজের দলের। প্রথমার্ধের ইনজুরি সময়ে ফ্রি-কিক থেকে করা গোল বাতিল হলেও ৭৩ মিনিটে হামিদ সাবিরির বাম প্রান্ত থেকে নেয়া ফ্রি-কিকের গোলটি ছিল নির্ভেজাল। বিশ্বের অন্যতম সেরা গোলরক্ষক থিবো কুর্তোয়াকে ফাঁকি দিয়ে বেলজিয়ামের জালে। ইনজুরি সময়ের গোলটি ছিল দেখার মতো। পাল্টা আক্রমণে (৯০+২) বল ধরে হাকিমি বক্সে ঢুকে জাকারিয়া আবুখালারকে বল ঠেলে দিলে চলন্ত বলে পা লাগিয়ে ব্যবধান দ্বিগুণ করেন।
এই জয়ে ‘এফ’ গ্রুপে দুই ম্যাচে ৪ পয়েন্ট মরক্কোর, বেলজিয়ামের ৩। অন্য দিক ক্রোয়েশিয়া প্রথম ম্যাচে ড্র করে ১ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে।

 


আরো সংবাদ



premium cement