২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

নির্বাচক ছাড়াই আজ রাতে উড়াল দিচ্ছে টাইগাররা

-

ত্রিদেশীয় টি-২০ সিরিজ খেলতে আজ রাত ১২টায় নিউজিল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়বে বাংলাদেশ ক্রিকেট দল। সিরিজে স্বাগতিক নিউজিল্যান্ড ছাড়া অপর দল পাকিস্তান। অধিনায়ক সাকিব ওয়েস্ট ইন্ডিজ থেকে সরাসরি নিউজিল্যান্ড চলে যাবেন। টি-২০ বিশ্বকাপ খেলতে নিউজিল্যান্ড থেকে সরাসরি অস্ট্রেলিয়ায় উড়াল দেবে টাইগাররা। বিশ্বকাপের আগে ত্রিদেশীয় সিরিজকে সাকিবদের প্রস্তুতির সেরা প্ল্যাটফর্ম হিসেবে দেখা হচ্ছে।
এ দিকে টিম অপারেশন্স ম্যানেজার পদে এসেছে পরিবর্তন। নাফিস ইকবালের বদলে মিডিয়া ম্যানেজারের পাশাপাশি টিম অপারেশন্স ম্যানেজারের যৌথ দায়িত্ব সামলাবেন রাবিদ ইমাম। অর্থাৎ জাতীয় দল ত্রিদেশীয় সিরিজ খেলতে যাচ্ছে কোন নির্বাচক ছাড়াই। আগে শোনা গিয়েছিল প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু ও ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জাতীয় দলের সাথে নিউজিল্যান্ড যাবেন। কিন্তু শেষ পর্যন্ত তারা দলের সাথে যাচ্ছেন না। নান্নু জানান, ‘আমি নিউজিল্যান্ডে তিন জাতি আসরে জাতীয় দলের সাথী হচ্ছি না। আমার ফ্লাইট ১৪ অক্টোবর। আমি একা নই, জালাল ভাইও যাবেন।’
দুবাইয়ে আরব আমিরাতের বিপক্ষে দুই ম্যাচের টি-২০ সিরিজে ছিলেন না কোনো নির্বাচক। এখন পাকিস্তান ও স্বাগাতিক নিউজিল্যান্ডের সাথে নিউজিল্যান্ডে তিন জাতি আসরেও থাকবেন না নির্বাচকদের কেউ। এশিয়া কাপের পর আরব আমিরাতের বিপক্ষে দলের গঠনশৈলী, ব্যাটিং অর্ডার আর একাদশ সাজানো নিয়েও উঠেছে নানা প্রশ্ন। নিয়মিত অধিনায়ক সাকিব নেই। টেকনিক্যাল অ্যাডভাইজার শ্রীধরন শ্রীরামই একাদশ সাজাচ্ছেন। তিনি নিজের মতো করেই হয়তো লক্ষ্য ও পরিকল্পনা আঁটার পাশাপাশি কম্বিনেশন ঠিক করবেন। একাদশ সাজানো থেকে ব্যাটিং অর্ডারও ঠিক করবেন। সেখানে নান্নুর অভিজ্ঞতা কাজে দিত।
এ দিকে ৩০ সেপ্টেম্বর নিউজিল্যান্ড যাত্রা করা টিম বাংলাদেশের প্রথম গন্তব্য ক্রাইস্টচার্চ। ৭ অক্টোবর পাকিস্তানের সাথে প্রথম ম্যাচ। দ্বিতীয় খেলা ৯ অক্টোবর নিউজিল্যান্ডের সাথে। ফিরতি পর্বে পরপর দু’দিন খেলতে হবে টাইগারদের। প্রথমে ১২ অক্টোবর স্বাগতিক কিউইদের বিপক্ষে। পরদিন পাকিস্তানের সাথে। পরের ম্যাচ দু’টিও ক্রাইস্টচার্চে। ১৪ অক্টোবর ফাইনাল।
ডাবল লিগ ভিত্তিতে হওয়ায় নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে অন্তত চারটি ম্যাচ খেলার সুযোগ পাবে বাংলাদেশ। দারুণ ফর্মে থাকা নিউজিল্যান্ড ও পাকিস্তানের মতো দলের বিপক্ষে ম্যাচ জয় কঠিন হলেও ফাইনাল খেলার আশা করছে বাংলাদেশ। ফাইনালে খেলার সুযোগ পেলেই সব মিলিয়ে পাঁচটি টি-২০ খেলতে পারবে টাইগাররা।
এরপর অস্ট্রেলিয়া উড়ে যাবে বাংলাদেশ দল । সেখানে বিশ্বকাপের আগে ১৭ ও ১৯ অক্টোবর যথাক্রমে আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দু’টি প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা। দু’টি অনুশীলন ম্যাচই হবে ব্রিজবেনের অ্যালান বোর্ডার মাঠে। ২৪ অক্টোবর হোবার্টে গ্রুপ ‘এ’র রানার্স-আপদের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে বাংলাদেশ। ২৭ অক্টোবর সিডনিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচ। এরপর ৩০ অক্টোবর ব্রিজবেনের গাব্বাতে গ্রুপ ‘বি’ চ্যাম্পিয়নদের মুখোমুখি হবে বাংলাদেশ। ২ নভেম্বর শক্তিশালী ভারতের বিপক্ষে এবং ৬ নভেম্বর পাকিস্তানে বিপক্ষে খেলবে বাংলাদেশ। দু’টি ম্যাচই হবে অ্যাডিলেডে।


আরো সংবাদ



premium cement

সকল