২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

উল্টো হেরে গেল জামালদের বাংলাদেশ

নেপাল ৩:১ বাংলাদেশ
বল নিয়ে ছুটছেন বাংলাদেশের রাকিব : বাফুফে -

এই দশরথ স্টেডিয়াম থেকেই ১৯ সেপ্টেম্বর ইতিহাস গড়ে শিরোপা জিতে এনেছিল বাংলাদেশ মহিলা ফুটবল দল। সাফ শিরোপা জয়ের সে রেশ ধরে বাংলাদেশ পুরুষ দলের দায়িত্বটা ছিল নেপালের বিপক্ষে ফিফা প্রীতিম্যাচেও জিতে আসা। কিন্তু যারা ২০১৩ সালের মার্চের পর নেপালের মাঠে তাদের বিপক্ষে জিততে পারেনি এবং সাথে যদি থাকে অনভিজ্ঞ হাভিয়ার কাবরেরার মতো কোচ সে দল জিতবে কিভাবে। কম্বোডিয়ার বিপক্ষে ২২ সেপ্টেম্বরের ম্যাচে জয়ী একাদশ থেকে পরিবর্তন আনেন কোচ। তার প্রিয় স্ট্রাইকার সাজ্জাদকে সুযোগ দেন এই ম্যাচে। এটা পরিবর্তিত একাদশ দাঁড়াতেই পারেনি কাল দশরথ স্টেডিয়ামে। ফলে ১-৩ গোলের হারের লজ্জা। অথচ মহিলা দল এই স্কোর লাইনেই সাফের ফাইনালে নেপালকে হারিয়েছিল।
সাজ্জাদ একটি গোল করেছেন ঠিকই কিন্তু ততক্ষণে ৩-১ এ এগিয়ে ম্যাচ নিয়ন্ত্রণে নেপালের। এই গোলের আগে ও পরে আরো দু’টি মিস করেছেন সাজ্জাদ। ফলে নেপালের কাছে ফের হেরে দেশে ফিরতে হচ্ছে জামাল ভুঁইয়াদের। আগের ম্যাচে কম্বোডিয়ার বিপক্ষে প্রথম জয়ের দেখা পায় কাবরেরার দল। তবে আসিয়ান অঞ্চলের দেশটির দুর্বল ফরোয়ার্ড লাইন লাল-সবুজদের জিততে সাহায্য করেছিল। নেপালের বিপক্ষে যে এই কায়দায় পার পাওয়া যাবে না তা আগেই অনুমিত ছিল। শেষ পর্যন্ত অঞ্জন বিস্তার হ্যাটট্রিকে আরেক দফা হার নেপালের কাছে। এই অঞ্জন বিস্তার গোলেই মালে সাফে বাংলাদেশকে ১-১ এ ড্র করতে বাধ্য করে ফাইনালে চলে যায় নেপাল।
কাল কাঠমান্ডুতে ১৮ মিনিটে লিড নেয়া নেপাল ৩৮ মিনিটে ৩-০তে এগিয়ে যায়। বাংলাদেশ ডিফেন্ডারদের ভুলেই ১৮, ২৭ ও ৩৮ মিনিটে হ্যাটট্রিক আদায় করেন অঞ্জন বিস্তা। তবে ৩৫ মিনিটে সাজ্জাদ যদি অবিবেচকের মতো নিজে শট নিয়ে তা নেপালি ডিফেন্ডারের পায়ে না মেরে ফাঁকায় থাকা রাকিবকে দিতেন তাহলে স্কোর ২-১ হতে পারত। ৫৪ মিনিটে শেষ পর্যন্ত রাকিবের ক্রসে সাজ্জাদের জাতীয় দলের হয়ে করা প্রথম গোলে ব্যবধান কমায় বাংলাদেশ। ৬৯ মিনিটে সাজ্জাদ পারেননি ছোট বক্সের উপর থেকে হেডে গোল করতে। ৯০ মিনিটে সুমন রেজা গোল করতে ব্যর্থ হলে হারে এই ফিফা উইন্ডো শেষ করতে হল জামালদের। বাংলাদেশ এই ম্যাচও জিততে পারলে ফিফা র‌্যাংকিংয়ে উন্নতি ঘটাতে পারত।
অভিজ্ঞ স্ট্রাইকার জীবনকে পছন্দ করেন না কাবরেরা। তাই বাদ দেয়া। অথচ জীবন থাকলে এই ধরনের মিস কমই হতো। ম্যাচ শেষে কোচ বলেন, আমরা প্রথমার্ধের তুলনায় বিরতির পর ভালো খেলেছি এবং একটি গোল পরিশোধ করতে পেরেছি।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের মধুখালীর পঞ্চপল্লীর ঘটনায় ৩ মামলা তৃণমূল সংগঠনের মজবুতির জন্য কাজ করতে হবে : মাওলানা আব্দুল হালিম ‘দেশ ও জাতি দুঃসময় পার করছে’ ওসমানীনগরে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে আহত ২ সহ-অধিনায়ক হতে পারেন রিজওয়ান মেক্সিকোয় মেয়র প্রার্থী ছুরিকাঘাতে নিহত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের

সকল