০১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ন ১৪২৯, ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

সর্বোচ্চ পারিশ্রমিক বিপিএলে ৮০ লাখ টাকা

-

জানুয়ারির শুরুতেই হতে যাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নবম আসর। ইতোমধ্যে সাত ফ্রাঞ্চাইজি চূড়ান্ত করেছে বিপিএল গভর্নিং কাউন্সিল। আগামী তিন আসরের জন্য হতে যাওয়া টুর্নামেন্টের প্রথম আসরটি হবে দেশের তিন ভেনুতে। ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে হবে ৪৬টি ম্যাচ। ৪২ দিনের টুর্নামেন্টটিতে থাকছে না উদ্বোধনী অনুষ্ঠান। ব্যয় কমাতেই এমন পরিকল্পনা বিসিবির।
প্রতি আসরেই বিশেষ ক্যাটাগরির আইকন খেলোয়াড় রাখা হয়। তবে এবার কোনো আইকন খেলোয়াড় থাকছে না। তবে সরাসরি দলে অন্তর্ভুক্ত হতে পারেন বিদেশী ক্রিকেটাররা। এ ছাড়া সাতটি ক্যাটাগরিতে প্লেয়ার্স ড্রাফট থেকে ক্রিকেটার কিনতে হবে। স্থানীয় খেলোয়াড়দের জন্য সর্বোচ্চ ক্যাটাগরি ‘এ’। আর সর্বনিম্ন ‘জি’। সর্বোচ্চ ৮০ লাখ টাকা এবং সর্বনিম্ন ৫ লাখ টাকা ক্যাটাগরি অনুযায়ী পারিশ্রমিক হিসেবে নির্ধারণ করা হয়েছে। বিদেশী ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটারদের পারিশ্রমিক ৮০ হাজার মার্কিন ডলার। ‘এ’ গ্রেডে ৮০ লাখ, ‘বি’ গ্রেডে ৫০ লাখ, ‘সি’ গ্রেডে ৩০ লাখ, ‘ডি’ গ্রেড ২০ লাখ, ‘ই’ গ্রেডে ১৫ লাখ, ‘এফ’ গ্রেডে ১০ লাখ এবং ‘জি’ গ্রেডে ৫ লাখ ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছে।
ক্রিকেটারদের পারিশ্রমিক বিষয়ে বিসিবির পরিচালক ইসমাইল হায়দার মল্লিক বলেন, ‘আমরা দেশী ক্রিকেটারদের সাত ক্যাটাগরিতে সর্বোচ্চ ৮০ লাখ আর সর্বনিম্ন ৫ লাখ টাকা রাখার প্রস্তাব করেছি। বিদেশী ক্রিকেটারদের ক্ষেত্রে সর্বোচ্চ পারিশ্রমিক ৮০ হাজার ডলার। তবে ফ্র্যাঞ্চাইজিগুলোর সাথে বসেই চূড়ান্ত সিদ্ধন্ত নেয়া হবে।’


আরো সংবাদ


premium cement