০৭ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

জয়ের অভ্যাসে ফিরতে চায় বাংলাদেশ

আজ আমিরাতের বিপক্ষে ম্যাচ
-

টি-২০ ফরমেটে ব্যর্থতাকে পেছনে ফেলে স্বাগতিক সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে আজ শুরু হওয়া দুই মাচের সিরিজ দিয়ে জয়ের অভ্যাস গড়তে চায় বাংলাদেশ ক্রিকেট দল। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে সিরিজের প্রথম ম্যাচটি।
চলতি বছর এ পর্যন্ত ৯টি টি-২০ খেলে মাত্র দু’টিতে জয়, ছয়টিতে হার ও একটি পরিত্যক্ত হয়েছে। তাই টাইগারদের জয়ের ধারা তৈরি করা গুরুত্বপূর্ণ। যে কারণেই আগামী মাসে নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ এবং আইসিসি টি-২০ বিশ্বকাপের আগে জয়ের অভ্যাস তৈরিতে মরিয়া বাংলাদেশ।
টি-২০তে মাত্র একবার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও আরব আমিরাত। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ২০১৬ সালের ওই ম্যাচে বাংলাদেশ ৫১ রানে হারিয়েছিল আরব আমিরাতকে। এখন পর্যন্ত টি-২০তে ১৩৩টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। টাইগারদের জয় আছে ৪৫টিতে, হার ৮৫টিতে। তিনটি ম্যাচ পরিত্যক্ত।
আরব আমিরাতের সিরিজটি শুরুতে পরিকল্পনায় ছিল না। অস্ট্রেলিয়ায় শুরু হতে যাওয়া টি-২০ বিশ্বকাপের আগে ত্রিদেশীয় সিরিজ খেলতে নিউজিল্যান্ড সফরের আগে দেশের মাটিতে কয়েকদিন অনুশীলন করার কথা ছিল সাকিব বাহিনীর। বৃষ্টি বাধায় টেকনিক্যাল পরামর্শক শ্রীধরন শ্রীরাম যাচাই-বাছাই করতে পারেননি। টিম ম্যানেজমেন্টের বিশ্বাস- ঘরের মাঠে অনুশীলনের চেয়ে দলের জন্য কিছু আন্তর্জাতিক ম্যাচ বেশি উপকারী হবে। অন্য দলগুলোর আন্তর্জাতিক অঙ্গনে ঠাসা সূচির কারণে আরব আমিরাতের চেয়ে শক্তিশালী দল পায়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বাধ্য হয়েই স্বাগতিক সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে দুই ম্যাচের টি-২০ সিরিজ আয়োজন করে বিসিবি।
গতকালই দলের সাথে যোগ দিয়েছেন রঙ্গনা হেরাথ। আমিরাতের দেয়া সুযোগ-সুবিধা বিশ্বমানের উল্লেখ করে হেরাথ বলেন, ‘এখানে যে সুযোগ-সুবিধা পাচ্ছি তা এক কথায় সেরা। এশিয়া কাপেও এই সুবিধা পেয়েছি। বিশ্বকাপের আগে এটাই সেরা প্রস্তুতি। ম্যাচ দু’টিতে ছেলেরা সেই সুযোগটা নেবে।’
তবে এই সিরিজটি চূড়ান্ত হওয়ার আগে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) খেলার জন্য এনওসি দেয়া হয় বাংলাদেশের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানকে। তার অনুপুস্থিতিতে এই সিরিজে দলকে নেতৃত্ব দেবেন দলের সহ-অধিনায়ক নুরুল হাসান সোহান। দেশ ছাড়ার আগে বলেছেন, ‘দু’টি ম্যাচই জিততে পারলে তা থেকে পাওয়া আত্মবিশ্বাস নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ এবং টি-২০ বিশ্বকাপে সহায়তা করবে।’
সম্প্রতি, সংযুক্ত আরব আমিরাতের মাটিতে হওয়া এশিয়া কাপের গ্রুপ পর্বে দু’টি ম্যাচেই আফগানিস্তান ও শ্রীলঙ্কার কাছে হেরেছে বাংলাদেশ। এশিয়া কাপের আগে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিপক্ষীয় তিন ম্যাচের টি-২০ সিরিজে ২-১ ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। সোহান বলেন, ‘টি-২০তে আমরা হয়তো সর্বশেষ কিছু ম্যাচ হেরেছি। যদি জয়ের অভ্যাস করতে পারি তাহলে দলের কম্বিনেশন এবং পুরো দলের চেহারা বদলে যাবে। তাই এবার অবশ্যই লক্ষ্য থাকবে জয়- সেটিই যেন করতে পারি।’
টি-২০ বিশ্বকাপের জন্য ঘোষিত দলের স্ট্যান্ডবাই তালিকায় থাকলেও ওপেনার সৌম্য, পেসার শরিফুল এবং লেগ-স্পিনার রিশাদ আছেন দলে। আমিরাত সফর থেকে ছুটি নিয়েছেন বিশ্বকাপ দল থেকে বাদ পড়া অফ-স্পিনার মাহেদি হাসান।
আমিরাত সফরে বাংলাদেশ দল : নুরুল হাসান সোহান (অধিনায়ক), সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন সৈকত, লিটন দাস, ইয়াসির আলী রাব্বি, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফুদ্দিন, তাসকিন আহমেদ, এবাদত হোসেন, হাসান মাহমুদ, নাজমুল হোসেন শান্ত, নাসুম আহমেদ, শরিফুল ইসলাম, সৌম্য সরকার ও রিশাদ হোসেন।


আরো সংবাদ


premium cement